Jewel Rana

Call

পলিটেকনিকে পড়াশোন করতে চাইলে আপনাকে প্রতিদিন ৬-৮ ঘন্টা পড়াশোনা করতে হবে। আর কঠিন সাবজেক্টগুলো আপনাকে অবশ্যই প্রাইভেট পড়তে হবে। আর ৩-৫ হাজার টাকা প্রতি মাসে খরচ হতে পারে। আমার ছোট ভাই সরকারি পলিটেকনিকে পড়াশোনা করতো। আমরা বাড়ি থেকে প্রতিমাসে ৩৫০০ টাকা দিতাম।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Junait

Call

দৈনিক কত ঘন্টা পড়তে হবে এবং প্রাইবেট পড়তে হবে কি না সেটা সম্পর্ন আপনার মেধার উপর নির্ভরশীল। আপনার মেধা যদি ভাল হয় তাহলে প্রাইবেট পড়ার কোনো প্রয়োজন নেই। আপনি কোন ডেপার্টমেন্টে সেটা উল্লখে করলে উত্তর আরও ভালোভাবে দেওয়া যেত। আমার ব্যাক্তিগত কথা বলছি

আমি ইলেকট্রিক্যালের ছাত্র আমার প্রাইবেট পড়ার প্রয়োজন হয় না এবং দৈনিক গড়ে ৫ থেকে ৬ ঘন্টা পড়াই আমার জন্য যথেষ্ঠ।

আপনি আপনার অধ্যায়ন যত সময় পড়া শেষ না করতে পারেন তত সময় পড়তে থাকুন। আর নিয়মিত পড়াশোনা করুন। যে বিষয়টা দূর্বল সেটা বেশি বেশি পড়ুন প্রাইবেট ও পড়তে পারেন। কোনো বিষয়কে ছোট করে দেখবেন না এবং পড়ালেখার সময় মনোযোগ সহকারে পড়ালেখা করুন। তাহলেই আপনি ভাল ফলাফল অর্জন করতে সক্ষম হবেন। আপনার মাসিক কতটাকা খরচ হবে সেটা ও নির্ভর করবে স্থান এবং পরিবেশের উপর কেননা ম্যাচের সিট ভাড়া সব জায়গায় সমান নয়। দ্রব্য মূল্য সব জায়গায় সমান না আর সকলের ব্যাক্তিগত খরচ ও একরকম হয় না। কলেজে আর বেশি টাকা খরচ হবে না, মাসিক বেতন সর্বোচ্ছ ৮০ - ৯০ টাকা আর প্রতি সেমিষ্টারে ফরম পূরন এর টাকা। আমার ব্যাক্তিগত স্থান থেকে বলছি আমার প্রতি মাসে গড়ে সর্বোচ্ছ ৪০০০ টাকা খরচ হয় সব মিলিয়ে। আশা করি বুছেছেন। 

আর কিছু জানতে চাইলে মন্তব্যে বলুন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ