কম্পিউটারের সফটওয়্যারের ক্ষেত্রে
১. Portable ও Extended সফটওয়্যার মানে কি?

২ আর আমরা সাধারণত যে সকল সফটওয়্যার ইনস্টল করি,
যা কম্পিউটারের Uninstall অফশন থেকে আনইন্সটল করতে পারি সেগুলো কোন ধরনের সফটওয়্যার? যেমন Extended নাকি অন্য ধরনের, অন্য ধরনের হলে কোন ধরনের?

৩. (১টা ফাইল) যেমন Mozila Firefox.exe ও (অনেকগুলো ফাইল) যেমন একটা ফোল্ডারের ভিতর অনেক ফাইল থেকে সেখান থেকে Setup.exe দ্বারা ইনষ্টল করা হয় এখানে কোনটার মানে ও নাম কি?

বিঃদ্রঃ- প্রশ্নগুলো একসাথে করার কারনে অনেকে হয়তো মনে করেন এটা ঠিক হয়নি, কিন্তু আসলে ভাই প্রশ্নগুলো আলাদা করলে উত্তরগুলো পরস্পর বিপরীত আসতে পারে আমার অভিজ্ঞতা থেকে মনে হয় তাই একত্রে করলাম।
দয়া করে একাধিক ব্যাক্তি উত্তর দিবেন কারন বিষয়গুলো আমাদের সকলেরই ভালোভাবে জানা প্রয়োজন।

Share with your friends
Junait

Call

বেশ সুন্দর প্রশ্ন করেছেন। অনেক ব্যাবহারকারী এ বিষয় গুলো জানে না। আপনার প্রশ্নের উত্তর: (১ নং প্রশ্ন) পোর্টেবল সফটওয়্যার বলতে বোঝায় ইন্সটল না করেই যে সফটওয়্যার ব্যাবহার করা যায়। আপনি হয়ত ব্যাবহার করেও থাকবেন এমন সফটওয়ার। এক কথায় যে সফটওয়ার ইনষ্টল দেওয়ার প্রয়োজন পড়ে না, ইনষ্টল না দিয়েই ব্যাবহার করা যায় তাকে পোর্টেবল সফটওয়ার বলে। আর Extended সফটওয়ার হলো যে সফটওয়্যার ব্যাবহার করার পূর্বে অাবশ্যিক ইনষ্টল করতে হয়, যেমন- বিজয় বায়ান্ন সফটওয়্যার। আপনার (২নং) প্রশ্নের উত্তর হলো আমরা সাধারণত যে সকল সফটওয়্যার ইনস্টল করি, যা কম্পিউটারের Uninstall অফশন থেকে আনইন্সটল করতে পারি সেগুলো হলো Extended সফটওয়্যার। (৩ নং) প্রশ্নের উতর Mozila Firefox.exe ও (অনেক গুলো ফাইল) যেমন একটা ফোল্ডারের ভিতর অনেক ফাইল থেকে সেখান থেকে Setup.exe দ্বারা ইনষ্টল করা হয় এখানে সেটআপ করার ফাইলটিকে বলা হয় Extended ফাইল। বাকী ফাইল গুলো হলো সফটওয়ারটি সম্পন্ন ভাবে চলার জন্য তার আনুসাঙ্গিক ফাইল। যেমনঃ সিরিয়াল কি। আরও অনেক কিছু থাকে এগুলো ডিলিট করা যাবে না। মোবাইলে চার্জ না থাকায় আর বেশি কিছু লিখতে পারলাম না। বিস্ময়ের সাথে থাকার জন্য ধন্যবাদ

Talk Doctor Online in Bissoy App
Junait

Call

আপনি বিস্ময়ের এই উত্তর টি দেখুন

Talk Doctor Online in Bissoy App