somu

Call

বর্তমান যুগের কম্পিউটার ও Android মোবাইল এর Software এর রূপ পরিবর্তন করার process গুলো হল 1,Update 2, Upgrade এখানে Update বলতে বোঝায় যে কোনো software কে Up to date করা, অর্থাৎ latest version এ পরিবর্তন করা। আর Upgrade বলতে বোঝায় যে কোনো software এর একটি অথবা অনেক গুলো ধাপ এগিয়ে গেলে সেটা কে Upgrade বোঝায়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Unknown

Call

Update অর্থ হালনাগাদ আর Upgrade অর্থ উন্নতিসাধন করা। Update এ দ্বারা বুঝানো হয় যে "যা আছে" তার সীমাবদ্ধতা দূর করে, নতুন ফিচার/কন্টেন্ট যোগ করে সময়োপযোগী করে নেয়া। একটি সাইটের প্রতিদিনের কন্টেন্ট যোগ করা, ফেসবুকে আপনার বর্তমান অবস্থার বিষয়ে পোস্ট করা, অ্যাপের bug fixing, অ্যান্ড্রয়েডের সফটওয়্যার হালনাগাদ করা ইত্যাদি হলো আপডেট। Upgrade দ্বারা বুঝানো হয় "যা আছে" তার সাথে একদমই নতুন কিছু অর্থাৎ "এখনো নেই" এরকম কিছু যোগ করা। অ্যামড্রয়েডের ভার্সন চেঞ্জ করা (ললিপপ থেকে মার্শম্যালো), গাড়িতে সাধারণ চাকা বদলে ফোর হুইল যোগ করা, টিনের ঘর ভেঙ্গে বিল্ডিং তৈরি করা এসবকে আপনি আপগ্রেড বলতে পারেন। সহজে বুঝে নিতে পারেন, আপনার সাইকেলে চাকাটা ঘোরার সময় প্রচণ্ড ক্যাঁচক্যাঁচ আওয়াজ করে। এখন আপনি তেল দিলেও ক্যাঁচক্যাঁচানি বন্ধ হবে আবার নতুন চাকা কিনে লাগালেও হবে। এখানে তেল লাগানোটা আপডেট আর নতুন চাকা লাগানোটা আপগ্রেড। প্রশ্নে সফটওয়্যার, কম্পিউটার এসবের কথা বলা হয়নি। তাই সার্বিক দৃষ্টিকোণ থেকে বুঝিয়ে দিলাম।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
avir

Call

Update অর্থ আধুনিক করা, হালনাগাদ করা upgrade অর্থ, পদন্নোতি ঘটানো একটি আপডেট সাধারণত একটি প্রোগ্রাম ছোট পরিবর্তনের একটি সংগ্রহ; আপগ্রেড সাধারণত একটি বড় ধরনের পরিবর্তন, সম্ভবত একটি software এর একটি সম্পূর্ণ ভিন্ন সংস্করণ হয়. আপডেট হচ্ছে একই পন্যর নতুন কিছু যোগ করা, ঢেলে সাজানো এবং আপগ্রেড হচ্ছে একই পণ্য এর নতুন সংস্করণ সঙ্গে একটি পণ্য প্রতিস্থাপন প্রক্রিয়া.

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ