কম্পিউটার প্রকৌশল (ইলেক্ট্রনিক ও কম্পিউটার প্রকৌশল) একটি ফলিতবিদ্যা যাতে তড়িৎ প্রকৌশলকম্পিউটার বিজ্ঞানের উপাদানগুলো সু-সমন্বয় রয়েছে।\কম্পিউটার প্রকৌশলীদের ইলেকট্রনিক্স প্রকৌশল সফটওয়ার ডিজাইন ও হার্ডওয়ার-সফটওয়ার একত্রীকরণ প্রভৃতি ক্ষেত্রে বিশেষ শিক্ষা ও দক্ষতা আছে। কম্পিউটার প্রকৌশলী কম্পিউটিং এর মাইক্রোপ্রসেসর, পার্সোনাল কম্পিউটার, এবং সুপারকম্পিউটার ডিজাইন থেকে শুরু করে সার্কিট ডিজাইন সহ বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখেন। এই প্রকৌশলবিদ্যা ডিভাইস ও যন্ত্রে বিভিন্ন এমবেডেড সিস্টেমকে (উদাহরণস্বরুপ, কিছু এমবেডেড কম্পিউটার সিস্টেম মোটরযানের বিভিন্ন অংশ নিয়ন্ত্রন ও পর্যবেক্ষণে ব্যবহৃত হয়) ব্যবহারে ভূমিকা রাখে। কম্পিউটার প্রকৌশলীর সাধারণ কার্যাবলীর মধ্যে রয়েছে সাধারণ ও বিশেষ কম্পিউটারের জন্য সফটওয়ার তৈরি করা, এমবেডেড মাইক্রোকন্ট্রোলারের জন্য ফার্মওয়ার লিখা, বিভিন্ন ভিএলএসআই চিপ ডিজাইন, বিভিন্ন এনালগ সেন্সর ডিজাইন, বিভিন্ন সার্কিট বোর্ড ডিজাইন এবং অপারেটিং সিস্টেম ডিজাইন প্রভৃতি। কম্পিউটার প্রকৌশলীরা রোবোটিক্স গবেষণার জন্য উপযুক্ত, যা বিভিন্ন তড়িৎ সিস্টেম যেমন মোটর, যোগাযোগব্যবস্থা, সেন্সর প্রভৃতি নিয়ন্ত্রণে ডিজিটাল সিস্টেমের উপর পুরোপুরি নির্ভরশীল।

কম্পিউটার প্রকৌশলের মূল ক্ষেত্রগুলি হচ্ছেঃ

কম্পিউটার প্রকৌশলের অন্তর্ভুক্ত বিষয়ের কোন সীমা নেই। উপরোক্ত বিষয় ছাড়াও প্রকৌশলের অন্তর্ভুক্ত যে কোন বিষয় এতে যুক্ত করা যায়।

সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং হলো সফটওয়্যার নকশা, উন্নয়ন এবং রক্ষণাবেক্ষণ প্রকৌশল গবেষণার এবং প্রয়োগের কাজে ব্যাবহার হয়।

সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং সংজ্ঞা হল:

  • উন্নয়ন, অপারেশন করার জন্য একটি নিয়মানুগ, সুশৃঙ্খল, গণনীয় পদ্ধতির অ্যাপ্লিকেশন সফটওয়্যার এবং এর পরিচালনার
  • সফটওয়্যার উৎপাদন সব দিক সঙ্গে সংশ্লিষ্ট যে একটি ইঞ্জিনিয়ারিং শৃঙ্খলা
  • মুলত প্রোগামিং ল্যাংগুয়েজ নিয়ে কাজ করে সফটওয়্যার ইঞ্জিনিয়াররা। 

কম্পিউটার সফটওয়্যার প্রকৌশলীরা সফটওয়্যার ডেভলপ, ডিজাইন এবং পরীক্ষার কাজ করেন। কিছু সফটওয়্যার প্রকৌশলী বিভিন্ন কোম্পানির জন্য কম্পিউটার প্রোগ্রাম ডিজাইন, নির্মাণ এবং রক্ষণাবেক্ষণের কাজ করেন। আবার কেউ নেটওয়ার্ক স্থাপনের কাজ করেন, উদাহরণস্বরূপ, "ইন্ট্রানেট"।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ