প্রায় আট/ নয় বছর আগে আমার সমস্ত শরীরে বসন্ত হয়েছিল ৷ যার ফলে আমার সমস্ত শরীরে বসন্তের দাগ হয় ৷ শরীরের অন্যান্য অংশের দাগ উঠে গেলেও মুখের বিভিন্ন স্থানে বড় বড় দাগ এখনো আছে ৷ এই দাগ দূর করার কোন ডাক্তারি ঔষধ আছে কি ?
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

ঔষধ নেই।ক্রিম আছে। তবে আপনি প্রাকৃতিক উপায়েও এর দাগ দুর করতে পারেন। বসন্তের দাগ দূর করার সহজ কিছু প্রাকৃতিক উপায়ঃ ১) ডাবের পানির ব্যবহার ত্বকের যেকোনো দাগ দূর করার জন্য সবার প্রথম যে প্রাকৃতিক উপাদানটি প্রয়োজন তা হচ্ছে ডাবের পানি। ডাবের পানির সাইটোকিন ত্বকের ক্ষতি পূরণ করতে সহায়তা করে এবং দাগ দূর করে। - ডাবের পানি বসন্ত সেরে যাওয়ার ঠিক পরপরই তুলোর বলের মাধ্যমে সরাসরি আক্রান্ত স্থানে লাগাবেন। - ২ গ্লাস ডাবের পানি গোসলের পানিতে মিশিয়ে নেবেন। - প্রতিদিন অন্তত ১ গ্লাস ডাবের পানি পানের চেষ্টা করবেন। ২) বেকিং সোডার ব্যবহার বেকিং সোডার অ্যালকালাইন উপাদান ত্বকের পিএইচ এর মাত্রা নিয়ন্ত্রণ করে এবং বসন্তের জন্য ত্বকে যে দাগ ও গর্তের সৃষ্টি হয় তা দূর করতে সহায়তা করে। বসন্তের সমস্যা শেষ হয়ে গেলে এই পদ্ধতি ব্যবহার করুন। - ২ টেবিল চামচ বেকিং সোডাতে সামান্য পানি মিশিয়ে পেস্টের মতো তৈরি করে ফেলুন। - এরপর এই পেস্ট আক্রান্ত স্থানে স্ক্রাবের মতো ব্যবহার করুন। ত্বকে লাগিয়ে আলতো ঘষে নিন ১-২ মিনিট। - এরপর পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। এভাবে প্রতিদিন করুন। ৩) লেবুর রসের ব্যবহার লেবুর রসের সাইট্রিক অ্যাসিড ব্লিচের মতো কাজ করে। এতে করে ত্বকের দাগ ধীরে ধীরে মিলিয়ে যায়। এটি দাগের উপর লাগাবেন। কিন্তু বসন্ত শেষ না হওয়া পর্যন্ত লেবুর রস ব্যবহার করবেন না। - ১ চা চামচ লেবুর রস বের করে নিন। একটি তুলোর বল এই লেবুর রসে ভিজিয়ে আক্রান্ত স্থানে ভালো করে লাগিয়ে নিন। - ১০ মিনিট এভাবে রেখে দিন। এরপর পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। - মনে রাখবেন নিয়মিত এই লেবুর রস ব্যবহারের কারণে আপনার ত্বক ফটোসেনসিটিভ হয়ে যায়, তাই রোদে বেরুলে অবশ্যই ভালো মানের সানস্ক্রিন ব্যবহার করে ফেলুন। সুত্রঃ প্রিয়.কম।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

Call

দাগ দূর করার কোনো ঔষধ নেই।তবে শরীরের বসন্ত দাগ দূর করার জন্য প্রাকৃতিক উপায়ে সহজ সমাধান- লেবুর রসঃ এতে রয়েছে বিশেষ উপাদান। যা শরীরের গাঢ় দাগ হালকা করতে সাহায্য করে। এক্ষেত্রে আক্রান্ত স্থানে লেবুর রস দিয়ে কিছুক্ষণ পর ঠাণ্ডা পানিতে ধুয়ে ফেলতে হবে। এছাড়াও চাইলে গোটা লেবু মাঝ বরাবর কেটে আক্রান্ত স্থানে ঘষতে পারেন। গোসলের আগে এই অভ্যাস শরীরের দাগ দূর করতে সাহায্য করবে। হবে। চন্দনঃ ত্বকের বলিরেখা দূর করতে চন্দনের জুড়ি নেই। চন্দনগুঁড়া, গ্লিসারিন, লেবুর রস এবং গোলাপ জল একসঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করে নিতে পারেন। এই মিশ্রণ ত্বকে মেখে শুকানো পর্যন্ত অপেক্ষা করতে হয়। তারপর কুসুম গরম পানিতে ধুয়ে ফেলতে হবে। পেঁপেঃ এই ফলে রয়েছে গুরুত্বপূর্ণ এনজাইম যা ত্বকের কালিমা দূর করে উজ্জ্বল করতে সাহায্য করে। এক্ষেত্রে আক্রান্ত স্থানে তাজা পেঁপে ঘষে মিনিট বিশেক পর কুসুম গরম পানিতে ধুয়ে ফেলতে হবে। দিনে দুবার এই পদ্ধতি অনুসরণ করলে ভালো ফল পাওয়া যাবে। পেঁয়াজের রসঃ ত্বকের বলিরেখা দূর করে। দিনে তিনবার করে আক্রান্ত স্থানে পেঁয়াজ ফালি ঘষে শরীরের বসন্তের দাগ দূর করা যেতে পারে। গোলাপ জলঃ মুখের দাগ দূর করার জন্য প্রতিদিন গোলাপ জলে মুখ ধুয়ে নিতে পারেন। এটি ত্বকের শুষ্কতা দূর করে এবং মুখের কালো দাগ পরিষ্কার করে। মধু এবং কাঁচা আলুর রসঃ মধুর মধ্যে কাঁচাআলুর রস মিশিয়ে আক্রান্ত স্থানে হালকা মালিশ করতে হবে। এটি ত্বকের কালিমা কিংবা শ্বেতস্তর দূর করে। টমেটোর রসঃ ত্বক উজ্জ্বল করে এবং ত্বকের মেলানিন নামক রঞ্জক পদার্থের ভারসাম্য রক্ষা করে। তাই দিনে একবার করে টমেটোর রস ব্যবহারের মাধ্যমে ত্বকের দাগ দূর করা যায়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

এই ক্রীমটি ব্যবহার করবেন দেখবেন দাগ কমে যাবে। Neutrogena On-The- Spot Acne Treatment Cream

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ