বাংলাদেশে চারুকলা ইউনিভার্সিটি কয়টি এবং কি কি ?? ভর্তি হতে কি যোগ্যতা লাগে এবং ভর্তি প্রক্রিয়া কিরকম ??
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

আপনি চারুকলা ইউনির্ভার্সিটি বলতে কি বুঝিয়েছেন?? বাংলাদেশে চারুকলা ইউনিভার্সিটি বলতে কোন ইউনিভার্সিটি নেই। 

তবে বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউট বা বিভাগ এবং আর্ট কলেজের পাশাপাশি এখন কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে চারুকলা বিষয়ে উচ্চতর শিক্ষার সুযোগ রয়েছে।

একটি কথা জানা প্রয়োজন যে, চারুকলায় যারা পড়তে চান তাদের অবশ্যই ড্রইং জানা জরুরি। শিল্পমনা থাকলে ছোটবেলা থেকে যারা আর্ট বা আঁঁকাআঁঁকি করেন মনের মধ্যে এক ধরনের আর্ট বা শিল্পবোধ কাজ করে তারাই চারুকলায় ভালো করবেন। চারুকলায় একটি সৌখিন বিষয় যা জোর করে মুখস্থ করে সম্ভব নয়।

১. ঢাকা বিশ্ববিশ্বদ্যালয় চারুকলা অনুষদ (অনার্স, মাস্টার্স), ২. রাজশাহী বিশ্ববিদ্যালয় চারুকলা বিভাগ (অনার্স, মাস্টার্স), ৩. চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চারুকলা বিভাগ (অনার্স, মাস্টার্স), ৪. কবি নজরুল বিশ্ববিদ্যালয় (ত্রিশাল) চারুকলা বিভাগ (অনার্স), ৫. খুলনা চারুকলা ইনস্টিটিউট (অনার্স), ৭.জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়েও অনার্স কোর্স চালু হয়েছে ৮. ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ (অনার্স, মাস্টার্স), ৯. শান্তমারিয়ম ক্রিয়েটিভ আর্ট এন্ড ডিজাইন, ১০. নারায়ণগঞ্জ আর্ট কলেজ (অনার্স), ১১. রাজশাহী আর্ট কলেজ বিএফএ কোর্স, ১২. বগুড়া আর্ট কলেজ (বগুড়া) বিএফএ কোর্স, ১৩. যশোর আর্ট কলেজ বিএফএ কোর্স, ১৪. ময়মনসিংহ আর্ট কলেজ বিএফএ কোর্স।

এছাড়া দেশের বিভিন্ন স্থানে চারুকলা শিক্ষার কলেজ গড়ে উঠেছে। এই কলেজগুলোতে ভর্তি হতে হলে এসএসসি পাসের পর কলেজের নিয়ম অনুযায়ী ভর্তি হতে হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ