এটা দিয়ে কি কি করা যায় বা এর কাজ কি,কিভাবে শেখা যায়? একটু বিস্তারিত ভাবে বলবেন।।
শেয়ার করুন বন্ধুর সাথে
Mdsulayman

Call

জাভাস্ক্রিপ্ট হল একটি ক্লাইন্ট সাইড স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ বা ব্রাউজার স্ক্রিপ্টিং। ক্লাইন্ট সাইড স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ এর অর্থ হচ্ছে ব্রাউজার এই স্ক্রিপ্টগুলোকে run/ execute করবে। ক্লাইন্ট সাইড এর বিপরীত হল সার্ভার সাইড, সার্ভার সাইড ল্যাংগুয়েজ গুলোর কোড ওয়েব সার্ভার এর মাধ্যমে execute/run হয়। ** JAVA এবং Javascript সম্পূর্ন আলাদা ল্যাংগুয়েজ। JAVA হচ্ছে পূর্নাঙ্গ একটা অবজেক্ট অরিয়েন্টেড প্রোগ্রামিং ল্যাংগুয়েজ আর Javascript হচ্ছে স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ। জাভাস্ক্রিপ্ট ও প্রোগ্রামিং ল্যাংগুয়েজ তবে এটা শুধু ব্রাউজারে কাজ করে যেখানে JAVA দিয়ে সম্পূর্ন আলাদা এপ্লিকেশন বানানো যায় যেটা পিসিতে রান করে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

জাভাস্ক্রিপ্ট হচ্ছে ওয়েব সাইটের ক্লায়েন্ট সাইট প্রোগ্রামিং ল্যাংগুয়েজ। এই ল্যাংগুয়েজ এর ব্যবহার অনেক। যেমনঃ ফর্ম ভেলিডেশন, স্লাইডার তৈরী, ওয়েব সাইটের বিভিন্ন এনিমেশন তৈরী ইত্যাদি। জাভাস্ক্রিপ্ট ছাড়া একটি আধুনিক ওয়েব সাইটের কথা চিন্তা করা যায়না এখন। বিশ্ববিখ্যাত ওয়েবসাইটগুলোতে জাভাস্ক্রিপ্ট ব্যবহার করা হয়।

জাভাস্ক্রিপ্ট শিখতে হলে আপনাকে প্রথমে এইচটিএমএল, সিএসএস জানতে হবে। অনলাইনে বিভিন্ন টিউটোরিয়াল ওয়েব সাইট রয়েছে। যেমনঃ http://www.w3schools.com , http://www.webcoachbd.com , http://www.tutorialspoint.com ইত্যাদি। এখান থেকেই শিখা যাবে। তাছাড়া youtube এ অনেক ভিডিও টিউটোরিয়াল পাওয়া যায় বাংলা এবং ইংরেজীতে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ