যদি অনবরত মজি বের হয় বা এ জাতীয় কোন সমস্যায় আক্রান্ত হওয়ার কারণে এতটুকু সময় পাক থাকা সম্ভব নয়, যাতে সে সময়ের ফরজ নামাযটি আদায় করা যায়। শরীয়তের পরিভাষায় উক্ত ব্যক্তি মাজুর। এরকম মাজুর ব্যক্তির হুকুম হল নামাযের সময় হয়ে গেলে অযু করবে আর সে অযু দিয়ে সামনের নামাযের সময় শুরু হওয়ার আগ পর্যন্ত নামায পড়তে পারবে। নামায ভাঙ্গবে না। কিন্তু পরের নামাযের সময় হয়ে গেলেই অযুটি ভেঙ্গে যাবে। আবার নতুন করে অযু করে নামায পড়তে হবে। এভাবে মাজুর ব্যক্তি নামায আদায় করবে।

আর যদি বিষয়টি  এমন না হয় বরং হঠাৎ এমন হয় তাহলে আপনার নামায ভেঙ্গে যাবে। তবে একাকী অবস্থায় আপনাকে পু:ন ওযূ করে নামায আদায় করতে হবে। আর যদি জামাতের সাথে হয় তাহলে আপনি কারো সাথে কথা না বলে ওযূ করে নামাযে শরীক হয়ে স্বাভাবিকভাবে নামায শেষ করতে পারবেন। তবে যদি ওযূ করতে গিয়ে কোন রাকাত ছুটে যায় তাহলে তা কিরাত ব্যতীত দ্রুত আদায় করে ইমামের সাথে নামাযে শরীক হতে হবে।

সূত্র: সুনানে ইবনে মাজা, হা. নং ১২২১, হাশিয়াতুতু তহতাবী আলা মারাকিল ফালাহ, পৃ. ১৪৮-১৫১, ফাতওয়ায়ে শামী-১/৫০৪-৫০৫, মাজমাউল আনহুর-১/৮৪, ফাতওয়ায়ে মাহমুদিয়া-১০/২৬১
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ