Call

অ্যালোভেরার কিছু উপকারিতা হলো:

অ্যালোভেরার জেল মেছতা দূর করে,সানবার্ন থেকে রেহাই পেতে,ত্বক সতেজ রাখার জন্য ত্বকের উজ্জ্বলতা বাড়াতে,ব্রণের দাগ দূর করতে ইত্যাদি ইত্যাদি।

অ্যালোভেরা কোথায় কোথায় ব্যবহার করবেন?

আপনি অ্যালোভেরা মুখে,গলায়,হাতে,পায়ে ইত্যাদি স্থানে ব্যবহার করতে পারে।অন্যান্য স্থানগুলিতে ক্ষেত্রবিশেষে ব্যবহার করতে পারেন।

অ্যালোভেরার কিছু ফেসপ্যাক হলো:

☆☆ত্বকের উজ্জলতা বাড়াতে: অ্যালোভেরা জেল, ১ চিমটি হলুদ গুড়ো, ১ চা চমচ মধু, ১ চা চামচ দুধ ও কয়েক ফোঁটা গোলাপ জল লাগবে। প্রথমে মধু, হলুদ গুঁড়ো, দুধ ও গোলাপ জল মিশিয়ে একটি পেস্টের মত তৈরি করে, এতে অ্যালোভেরা জেলব্লেন্ড করে খুব ভালো করে মিশিয়ে দিতে হবে। এই মিশ্রণটি মুখে, হাতে, গলায় লাগিয়ে, ২০ মিনিট পরে কুসুম গরম পানিতে ধুয়ে ফেলতে হবে।  এই প্যাকটি সপ্তাহে ২/৩ বার ব্যবহার করলে, ত্বকের উজ্জলতা বৃদ্ধি পাবে।

☆☆ব্রন দূর করতে:প্রথমে একটি বড় অ্যালোভেরা পাতা ভালো করে ধুয়ে নিয়ে সেদ্ধ করে নিতে হবে। এরপর সেদ্ধ পাতাটি বেটে পেস্টের মত তৈরি করে, পেস্টটিতে ২/৩ টেবিল চামচ মধু খুব ভালো করে মিশাতে হবে। এরপর এই মিশ্রণটি মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করে, ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে ২ বার ব্যবহারে ত্বকে ব্রণের উপদ্রব থেকে মুক্তি পাওয়া যাবে।

তাছাড়া,নিমপাতা,টমেটো ইত্যাদির সাথে অ্যালোভেরা মিশিয়ে প্যাক তৈরি করে মুখে ব্যবহার করতে পারে।খুব ভালো কাজ দেবে।

অ্যালোভেরা ব্যবহারে ত্বকের তেমন কোন সমস্যা হয়না।তবে,অ্যালোভেরা যেহেতু কাঁটাযুক্ত তাই এটি যদি পাতা থেকে সরাসরি মুখে ম্যাসাজ করতে চান তখন অবশ্যই সতর্ক হতে হবে।এছাড়া,অন্য কোন সমস্যা নেই।[আমার জানা মতে]।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ