Share with your friends
Ronnny

Call

first aid box হচ্ছে এমন একটি বক্স যেখানে প্রথমিক চিকিৎসার প্রয়োজনীয় জিনিস থাকে। যেমন: ব্যান্ডেজ, ডেটল, কাচি ইত্যাদি

Talk Doctor Online in Bissoy App
TohaSultana

Call

প্রাথমিক চিকিৎসা বাক্স। কোনো দূর্ঘটনা ঘটার পর প্রাথমিক যে চিকিৎসা দেওয়া হয় তার সরঞ্জাম থাকে এই বাক্সে।

Talk Doctor Online in Bissoy App
Call

প্রাথমিক চিকিৎসা বাক্স (ইংরেজিতে "ফার্স্ট এইড বক্‌স্‌" নামে পরিচিত) একটি ছোট বাক্স বা থলি যাতে প্রাথমিক চিকিৎসার জন্য সবরকম জরুরী উপকরণ মজুদ থাকে।  


প্রয়োজনের সময় প্রাথমিক চিকিৎসা বাক্স সাথে থাকলে খুব দ্রুত ও সহজেই যেকোন দূর্ঘটনার মোকাবেলা করা যায়। বাড়িতে, গাড়িতে এবং কর্মস্থলে প্রাথমিক চিকিৎসা বাক্স থাকা জরুরি। হয়তো কোন এক সময় এই বাক্সটি হতে পারে অসময়ের ভাল বন্ধু। প্রাথমিক চিকিৎসা বাক্স বা ফার্স্ট এইড বক্সে সাধারণত যেসব উপকরণ থাকে তা নিম্নরূপ----
 ১. জীবাণুমুক্ত গজ পিস : ক্ষত হতে রক্ত পড়া বন্ধ করে ও জীবাণুসংক্রমণ কমায়। এটি ক্ষতস্থানকে নিরাপদে রাখে, ময়লা হতে দেয় না এবং ক্ষত থেকে নিঃসৃত তরল পদার্থ শুষে নেয়। 
 ২. রোলার ব্যান্ডেজ : ড্রেসিংকে তার জায়গায় ভালোভাবে আটকে রাখার জন্য বা অতিরিক্ত রক্তপাত হলে ব্যান্ডেজের ওপর চাপ দিয়ে পেঁচিয়ে রক্ত বন্ধ করতে রোলার ব্যান্ডেজ ব্যবহৃত হয়। হাতে প্লাস্টার করা হলে তা জায়গামতো রাখতে, স্লিং (SLING)বানাতে রোলার ব্যান্ডেজ প্রয়োজন হয়। 
 ৩. কাঁচি : ক্ষতের পাশে প্রয়োজনে পরনের কাপড় কাটা, গজ, ব্যান্ডেজ, মাথার চুল ইত্যাদি কাটার জন্য কাঁচি দরকার। 
 ৪. লিকোপ্লাস্ট : ব্যান্ডেজ ক্ষতের ওপর আটকানোর জন্য দরকার। 
 ৫. অ্যান্টিসেপটিক লোশন বা ক্রিম : ক্ষত পরিষ্কার ও জীবাণুমুক্ত করতে দরকার হয়। যেমন স্যাভলন, হাইড্রোজেন পার অক্সাইড, পভিসেভ ইত্যাদি। ৬. টুইজারস (TWEEZERS) : শরীর থেকে কাঁটা, কোনো ক্ষু
দ্র বস্তু বা স্প্লিন্টার (SPLINTER), পোকামাকড়ের শূল ইত্যাদি সরাতে বেশ ফলদায়ক। এটি ধাতু বা প্লাস্টিকের তৈরি ও বিভিন্ন ধরনের হতে পারে।
 ৭. ক্রেপ ব্যান্ডেজ : হাড় ফেটে গেলে বা কোথাও মচকে গেলে ক্রেপ ব্যান্ডেজ ব্যবহারে ব্যথা কমে, ফোলাও ক্রমেই হ্রাস পায়।
 ৮. সেফটিপিন : কাঁটা বা ক্ষত থেকে কোনো স্প্লিন্টার সরাতে, ব্যান্ডেজ আটকাতে ও স্পিঙ জায়গামতো ধরে রাখার জন্য সেফটিপিন একটি কাজের জিনিস। এটি হালকা, শক্ত ও নিরাপদ। 
 ৯. এন্টিহিস্টামিন : যেমন হিস্টাসিন, ফেক্সোফেনাডিন ইত্যাদি। এগুলো সর্দি, হাঁচি, কাশি, চুলকানি ও পোকার কামড়ের চিকিৎসায় সহায়ক। 
 ১০. ব্যথার ওষুধ : যেমন প্যারাসিটামল, আইবুপ্রুফেন ইত্যাদি।
 ১১. বার্ন ক্রিম : পোড়া জায়গায় ব্যথা কমাতে ও ঘা শুকাতে ব্যবহৃত হয়। যেমন বার্নল বা সিলভারজিন ক্রিম। অ্যালোভেরা জেল (GEL)) পোড়া, চুলকানি ও চামড়ায় র‌্যাশ হলে বেশ কার্যকর। ক্যালেন্ডুলা ও আরটিকা ইউরেন্স বার্ন ক্রিম দ্রুত ব্যথা কমায়।
 ১২. থার্মোমিটার ।

সূত্রঃ ইন্টারনেট  
Talk Doctor Online in Bissoy App

আহত ব‍্যক্তিকে ডাক্তারের কাছে নেওয়ার পূর্বে বা ডাক্তার রোগীর কাছে আসার পূর্বে রোগীকে যে চিকিৎসা দেওয়া হয়, তাকে প্রাথমিক চিকিৎসা বলে। আর রোগীকে প্রাথমিক চিকিৎসা দেওয়ার জন‍্য প্রয়োজনীয় উপকরণ যে বক্সে মজুদ থাকে, তাকে First Aid Box বা প্রাথমিক চিকিৎসার বক্স বলে। ধন‍্যবাদ।

Talk Doctor Online in Bissoy App