Voice হলো verb এর গঠন যার দ্বারা subject নিজে কিছু করে বা অন্যের কাজ তার উপর এসে পড়ে তা বোঝায়।
Active voice:যে sentence এ subject নিজে সক্রিয় বা active হয়ে কাজ সম্পন্ন করে, সে sentence এ verb এর Active voice হয়।
I do the work.
উপরের sentence এ subject "I" নিজে কাজটি করে। "I" subject এখানে সক্রিয় বা active । তাই sentence টি Active voice ।
Passive voice:যে sentence এ subject নিজে কাজ সম্পন্ন করে না বরং object এর কাজটি তার উপর এসে পড়ে তখন সে sentence এ verb এর Passive voice হয়।
The work is done by me.
উপরের sentence এ subject The work নিজে is done এর কায সম্পন্ন করে না বরং অন্য কতৃক সম্পন্নকৃত কাজের ফল ভোগ করে। তাই sentence টি Passive voice ।
Talk Doctor Online in Bissoy App
Waruf

Call

কর্তার নিজের বক্তব্যকে সরাসরি বলার ধরনকে এক্টিভ ভয়েস বলে। এখানে কর্তাই সক্রিও নিজ থেকে, অন্য কারও বা কিছুর প্রভাব নাই। যেমন ঃ আমি ভাত খাই ( i eat rice) এখানে কর্তা আমি, করছি আমি নিজ উদ্দোগে। এখন এই বাক্যটা যদি এমনভাবে পেচিয়ে বলি যেখানে আমার ভুমিকা কম, মনে হবে যেন আমি বাধ্য হয়ে করতেছি, তাহলে যেভাবে উপস্থাপন করব সেটাই প্যাসিভ ভয়েস। উপরের বাক্যের ক্ষেত্রে দেখুন। যদি আমি বলি, আমার দ্বারা ভাত খাওয়া হচ্ছে (rice is eaten by me) এখানে খেয়াল করুন কাজ হয়ত আমি করছি কিন্তু আমি উদ্যোগী না, মনে হচ্ছে আমি চাপে পড়ে খাচ্ছি। যাই হোক কর্তার বক্তব্যকে পরিবর্তন করে কাজকে প্রাধান্য দিয়ে বলার নিয়মকে ভয়েস চেঞ্জ বলে। এর কাজ মুলত প্রকাশ ভঙ্গির ভিন্নতা কিন্তু অর্থের ভূল ভাব একই।  কিছু ক্ষেত্রে এই প্যাসিভ ই উপযুক্ত বাক্য হয়। যেমন আপনি আপনার বন্ধুকে বললেন চল বেড়াতে যাই। তখন আপনার বন্ধু এমন বলবে "আমার যাওয়া হবেনা,কাজ আছে" এটা প্যাসিভ। যদি এমন বলত "আমি যাবোনা,কাজ আছে" তাহলে বাক্যে ভদ্রতা বা নম্রতা প্রকাশ পেতনা। কারন আপনি ভাবতেই পারেন এভাবে না বলল। কাজের গরম দেখায়। কাজেই ক্ষেত্র বিশেষ এর ব্যবহার গুরুত্ববহ ।

Talk Doctor Online in Bissoy App