শেয়ার করুন বন্ধুর সাথে

পড়তে মনোযোগ  না বসার কারণ মূলত বহুমুখী চিন্তাভাবনা।


আপনি যখন পড়তে বসবেন তখন পড়ার প্রতি কনসিডার করতে হবে আপনাকে। পড়ার সময় পড়া ব্যতীত বাহ্যিক ও অপ্রয়োজনীয় চিন্তাভাবনা থেকে বিরত থাকুন। পড়ার সময় পড়ার টেবিলে মোবাইল ফোন একদম রাখবেন না। (কারণ, আধুনিক যুগের স্মার্টফোন গুলো এতোটাই স্মার্ট যে আপনি পড়তে বসলে আপনার মনোসংযোগ এর ব্যঘাত ঘটাতে এর একটা নোটিফিকেশন বা মেসেজ রিমাইন্ডারই যথেস্ট। তাই প্রয়োজন ব্যতীত মোবাইল ফোন পড়ার টেবিলে না রাখাই শ্রেয়।) আর এছাড়াও, পড়ায় মনোযোগী হবার জন্য আপনি নিরব কোনো স্থান যেখানে চেচাঁমেচি বা বাহ্যিক কোনো শব্দ না আসে এমন স্থানটি বেছেনিতে পারেন এতে করে আপনার পড়ার প্রতি মনোনিবেশে সুবিধা হবে। আমার মতে, ভোর সকাল বেলা এবং একটু রাতের দিকে যখন চারিদিকে নিস্তব্ধ থাকে তখন পড়তে বসলেই পড়ায় মনোযোগ আনতে সুবিধা হয়। এবং, পড়াগুলো দ্রুত বুঝতে সুবিধা হয়। যে কোনো বিষয় বুঝে পড়লে তা আর সহজে ভুলে যাওয়ার সম্ভাবনা নেই। তাই পড়ায় মনোযোগী হতে হবে এবং বুঝে পড়তে হবে।


আর আপনি যদি মুসলিম ধর্মাবলম্বী হয়ে থাকেন তবে উপরের সকল বিষয়গুলো মেনে চলার পাশাপাশি, নিচের কাজ গুলো করতে পারেন।

  • প্রথমত পড়তে বসার পূর্বে অজু করে নিবেন। এতে আপনার মন ও শরীরে দুটোই প্রফুল্লো হবে। এবং আপনার পড়ায় মনোযোগী করতে সাহায্য কবে।
  • পড়তে বসার সময় "রাব্বি ঝিদনি ইলমা" (প্রতিপালক আমার জ্ঞান বাড়িয়ে দিন) বলে পড়তে বসবেন।
    • পড়ার পূর্বে "আল্লাহ -হুম্মা লা সাহালা ইল্লা মা-জা'য়ালতাহু সাহালান। ওয়া আনতা তাজ'আলুল হাযনা ইযা-শি-ইয়-তা সাহালান।" (হে আল্লাহ্ আপনি যা সহজ করেন তা ছাড়া আর কিছুই সহজ নয়। আর আপনি ইচ্ছা করলে সুকঠিনকেও সহজ করে দেন।) পড়ে পড়া শরু করবেন।
    • পড়ার মাঝে আজে বাজে কোনো চিন্তা মাথায় আসলে বা অস্থিরতা মনে হলে "লা হাওলা ওয়ালা কুয়্যাতা ইল্লা বিল্লাহিল আলিয়্যিল আজিম" বলে পুনঃরায় পড়া শুরু করুন। এতে চিন্তা ও অস্থিরতা দূর হবে।


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
RAyhanAR

Call

ডিজিটাল যুগের ডিজিটাল যন্ত্রপাতি{মোবাইল} বাদ দিয়ে পড়তে বস

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ