মশা বিভিন্ন গ্রুপের রক্ত খায় তবুও ওদের সমস্যা হয় না কেন? 
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

মশার যদি রক্তের গ্রুপ থাকত তবে কী হতো? মশার রক্তের গ্রুপ থাকলে মশা অন্যের রক্ত খেতে পারত না। তবে হতে পারে মশার রক্তের গ্রুপ (HIV)+।  যদিও সঠিক তথ্য খোঁজা একজন ব্যক্তি জীবনের কর্তব্য সময়ের অভাবে বিষয়টা  পরিক্ষা করে দেখতে পারলাম না। তবে মানুষর মতো যদি গ্রুপ থাকত তবে তারা কি অন্য গ্রুপের রক্ত নিয়ে বাঁচতে পারত। আর যদি গ্রুপ থেকেও থাকে তবে - আমরা জানি পৃথিবীতে ৫০ জন ব্যক্তি আছে যাদের রক্ত সকল মানুষই গ্রহন করতে পারেন। কথাটা ঠিক সেরকমই মশার কাছে মানুষের রক্ত গোল্ডেন ব্লাডের মতো।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

মশার রক্তের গ্রুপ হলো সে, যে লোকের রক্ত খেয়েছে সে লোকের রক্তের গ্রুপই । মশা বিভিন্ন গ্রুপের রক্ত খায় তবুও তার সমস্যা হয় না কারণ রক্তই তার খাবার । আর এই রক্ত মশার হজম হয়ে যায়। আর মাঝে মাঝে সে অতিরিক্ত রক্ত বের করে দেয় । আর এসব কারণেই মশার সমস্যা হয় না । 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Waruf

Call

কোন প্রানির রক্ত গ্রুপের সাথে তার খাবারের সম্পর্ক নাই। ধরুন আপনার গ্রুপ এ+ এখন আপনি যদি বি+ রক্ত খেয়ে ফেলেন তাহলে কোন অসুবিধা নাই। কারন আপনি যা খাচ্ছেন তা আপনার রক্তে সরাসরি যায়না, আপনি যে রক্ত খাবেন তা পাকস্থির রস বা পাচক রস, আন্ত্রিক রস প্রভুতির সাথে বিক্রিয়া করে শেষ পর্যন্ত গ্লুকোজ, লিপিড, আমিনো এসিড রুপে শোষিত হয়ে রক্তে যায়। কখনো খাওয়া রক্ত রক্তে যায়না।  মশার ক্ষেত্রেও তাই মশা যে রক্ত পান করে তা তাদের পাকস্থলিতে পরিপাক হয়ে সম্পুর্ন ভিন্ন গ্রুকোজ বা এমিনো এসিড হিসাবে শোষন করে। আবার মশার মানুষের মত রক্ত ও রক্ত প্রবাহ তন্ত্র নাই। মশার রক্ত সিস্টেম কে হিলোসিল বলে, অর্থাৎ একটি গহব্বরের মত তাতে মানুষের মত প্রবাহ যোগ ও লাল রক্ত থাকেনা।।এদের রক্ত ভিন্ন উপাদান দ্বারা গঠিত এবং তা অনেকটা জেলীর মত। তাই এখানে মানুষের মত গ্রুপের প্রশ্ন নাই। অতিরিক্ত একটি তথ্য দিয়া যাই, মশা জীবন ধারনের জন্য রক্ত খায়না। পুরুষ মশা রক্ত খাওয়াতো দুরের কথা মানুষকে কামড় দেয়না, রক্ত খায় স্ত্রী মশা কারন প্রজনন বা বংশবিস্তারের যে চক্র আছে মশার জীবন চক্রে সেখানে এরিথ্রোসাইটিক সাইজোগনিতে মেরুজয়েট লার্ভার জন্য স্তন্যপায়ী প্রানির অবতল লোহিত কনিকার দরকার হয়, এজন্য রক্ত নিতে কামড় দেয়। খাবার জন্য নয়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ