আমি খুলনাতে ঘুরতে যেতে আগ্রহী। এর আগে কখনো যাইনি। খুলনার কোথায় ঘুরতে গেলে আমি খুলনা সম্পর্কে অনেক কিছু জানতে পারবো। image


শেয়ার করুন বন্ধুর সাথে
Call
খুলনাবাসীদের জন্য আসলে খুলনায় দেখার মত তেমন কিছু খুঁজে পাওয়া মুশকিল। রোজ শহরভরে ঘুরে বেড়ালেও আমরা বিনোদনের কিছু খুঁজে পাই না। মোটামুটি দেখার মত জায়গাগুলিও পানশে লাগে। তারপরও সাজেস্ট করি, পছন্দ না হলে নট মাই ফল্ট।

শহরের মধ্যে হাদিস পার্কে যেতে পারেন। জায়গাটা খারাপ নয়, ভীড় কম থাকলে একান্তে কিছু সময় কাটাতে ভালোই লাগবে। আবার বাদাম, ঝাল্মুড়ি খেয়েও টাইম কাটাতে পারবেন।
খুলনা জিলা স্কুলটাও ঘুরে আসতে পারেন। বাইরে থেকে পারলে অবশ্যই পেয়ারা ও আমড়া মাখাটা চাখবেন, সিরিয়াস টেস্ট।
জিরো পয়েন্ট থেকে অবশ্যই ডানে গিয়ে যেকোনো একটা রেস্টুরেন্টে চুঁইঝাল দেওয়া মাংস খাবেন। খুলনা এসে যদি এটা না খান তাহলে বিশাল মিস। এখান থেকে রূপসা ব্রিজেও ঘুরে আসবেন।

শিশু পার্ক বলতে গেলে খালিশপুর আর ক্যান্টনমেন্ট আছে। তেমন ভালো রাইড নেই যাতে উঠে মজা পাবেন, চাইলে দুয়েক ঘুল্লি দিতে পারেন। মুজগুন্নি পার্কেও যেতে পারেন, জায়গাটা খারাপ নয়। তবে রাইডে না উঠে এমনি ঘুরে বেড়াতে মজা পাবেন। ক্যান্টনমেন্টে আসলে চিড়িয়াখানাতে ঢুঁ মেরে যেতে পারেন। আর এরিয়াটা ঘুরে দেখবেন। ছোটখাটো ছিমছাম জায়গায় মজা পাবেন। তবে মেইন হেড কোয়ার্টারে ঢুকতে পারবেন না, চিড়িয়াখানার এলাকা দেখেই সন্তুষ্ট থাকুন।

ক্যান্টনমেন্টের দিকে আসলে ফুলতলা হয়ে দক্ষিণডিহি চলে যাবেন। রবীন্দ্র কমপ্লেক্স দেখে যেতে পারেন। তারপর ঐ পথেই চলে যাবেন বেজেরডাঙ্গা। সেখান থেকে চুঁইঝালের মাংস খেতে পারেন, জিরো পয়েন্টের চেয়ে ভিন্ন স্বাদের। তিনটা রেস্টুরেন্ট আছে, আদি মুসলিমে যাবেন। নিউ বা মায়ের দোয়া মুসলিমে নয়। সেমি পাকা লাল ঘরে যাবেন। ঐখানের নার্সারি গুলো থেকে গাছ নিতে পারেন।
নিউমার্কেটে যেতে পারেন, ভেতরে বড় নার্সারি থেকে গাছ কিনতে চাইলে। না হলে দরকার নেই। তবে নিউমার্কেটের বাইরে বিখ্যাত চা খেয়ে দেখুন। দোকানের নাম মনে নেই, গেলে শুনে নিতে পারবেন। নিউমার্কেট থেকে কাছে মিউজিয়ামেও ঘুরে আসতে পারেন।

শহরে এগুলোই। আর খুলনা আসলে ষাট গম্বুজ মসজিদ, টুঙ্গিপাড়া, সুন্দরবন রিসোর্ট গিয়ে আসতে পারবেন। শহর থেকে সামান্য দূরত্বে বাগেরহাট আর গোপালগঞ্জ। বেশি সময় থাকলে সুন্দরবন ঘুরে আসুন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ