সংজ্ঞাঃ

"ভূ" শব্দটির অর্থ পৃথিবী আর "গোল" শব্দটির অর্থ গোলাকার , অর্থাৎ সাধারন অর্থে গোলাকার পৃথিবীর বর্ণনাই হল "ভূগোল"  , অর্থাৎ পৃথিবীর পাহাড়, পর্বত, নদ, নদী, সাগর, মহাসাগর , মালভূমি, সমভূমি , বিভিন্ন দেশ  প্রভৃতি নিয়ে আলোচনাই হল ভূগোল । তবে ব্যাপক অর্থে  ভূগোলের আলোচ্য বিষয়ের পরিধি পৃথিবী কে ছাড়িয়ে বিশ্ব ব্রম্নান্ডের শেষ জানা সীমা পর্যন্ত অবস্থিত । প্রাচীন গ্রীক ভূগোল বিদ এরাটোস্থেনিস সর্ব প্রথম এই "ভূগোল" শব্দটি ব্যবহার করেন । 

 


বিস্তারিতঃ ভূগোল পৃথিবীর ভূমি, এর গঠন বিন্যাস, এর অধিবাসী সম্পর্কিত সমস্ত উপাদানের বিতরণ ও বিন্যাস সংক্রান্ত বিজ্ঞান। এর পাশ্চাত্য পরিভাষা geography শব্দটি খ্রিস্টপূর্ব ২য় শতকে গ্রিক জ্ঞানবেত্তা এরাতোস্থেনেস প্রথম ব্যবহার করেন। ভূগোলে মানুষের বসবাসের জগৎ ও তার সাথে সম্পর্কিত সমস্ত বিষয় নিয়েই আলোচনা করা হয়ে থাকে। উদাহরণস্বরূপঃ ভৌত ভূগোলে জলবায়ু, ভূমি ও পানি নিয়ে গবেষণা করা হয়; সাংস্কৃতিক ভূগোলে কৃত্রিম, মনুষ্যনির্মিত ধারণা যেমন দেশ, বসতি, যোগাযোগ ব্যবস্থা, পরিবহন, দালান, ও ভৌগোলিক পরিবেশের অন্যান্য পরিবর্তিত রূপ আলোচনা করা হয়। ভূগোলবিদেরা তাঁদের গবেষণায় অর্থনীতি, ইতিহাস, জীববিজ্ঞান, ভূতত্ত্ব এবং গণিতের সহায়তা নেন।

বিঃদ্রঃ ভূগোল একটি বৈজ্ঞানিক বিষয়, তাই সকল বিজ্ঞানীর সংজ্ঞা বলতে গেলে প্রায় একই কারণ বিষয়টি অত্যন্ত সুনির্দিষ্ট। তাই একাধিক সংজ্ঞা অপ্রয়োজনীয়। 

ভূগোল শিখতে চাইলে এই ওয়েবসাইটটি ঘুরে আসতে পারেন। 
লিংকঃ https://bhugolshikhya.blogspot.com/
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ