Share with your friends

DSLR হচ্ছে Digital Single lens Reflex

SLR হচ্ছে Single lens Reflex

গনহারে, আমরা যেমনটা বুঝি।তেমনভাবে বলতে গেলে,যেহেতু ডিজিটাল, সেহেতু আপডেটেড অনেক সুবিধা DSLR এ বেশি পাবেন।উদাহরন: DSLR এ ছবি মেমোরি কার্ডে যুক্ত হয়।

Talk Doctor Online in Bissoy App

Dslr আর Slr ক্যামেরার মধ্যে পার্থক্য

ডিএসএলআর মানে ডিজিটাল সিঙ্গেল লেন্স রিফ্লেক্স। প্রজুক্তির আধুনিকায়ন সিঙ্গেল লেন্স রিফ্লেক্স প্রযুক্তি ব্যবহার করা ইমেজ ধারন করা হয়। এটার মেমোরি ধারনের জন্য মুলত মেমোরি কার্ড ব্যবহার করা হয়। তাই প্রচুর ছবি তুলা এবং ইচ্ছা মত ডিলিট করা সম্ভবতুলনামুলক ভাবে একটু পুরানো দিনের এসএলআরে আজো ফটোগ্রাফি ফ্লিম ব্যবহার করা হয়। ইচ্ছা মত কিছু করার স্বাধীনতা আপনার এখানে নাই এভারেজ সাটার স্পীড 1 – 1/4000 s পাবেন। যা আপনার নির্দিষ্ট মুহূর্তের ছবিকে বেশ ভালো করে ধরে রাখতে পারবে।

এসএলআরের সাটার স্পীড 1-1/1000 s হওয়াতে আপনার চলন্ত অবস্থার ছবি তুলতে আপনাকে অনেক বেগ পোহাতে হবে।

বর্তমান বাজারে আপনি আপনার হাতের ব্যবহার করা ডিএসএলআরের জন্য যে কোন মানের লেন্স বাজারে খুজলেই পাবেন তা হলফ করেই বলা যায়তবে আপানার এসএলআরের জন্য এর লেন্স, অথবা অন্যান্য যন্ত্রাংশ খুজে পেতে নাও পারেন। এটার মুল কারন হল প্রফেশনাল ব্যবহারকারিরা ডিএসএলআর ব্যবহার করা। এবং উৎপাদন কারি প্রতিষ্ঠান গুলো তাদের চাহিদার কথা মাথায় রেখে পণ্য বাজারজাত করে। 

তাছাড়া ডিএসএলআরে শক্তিশালি আইএসও, লাইটইং সিস্টেম এবং অটোফোকাসিং সিস্টেম থাকেবর্তমানের আধুনিক এসএলআর এ এসব থাকলেও পরিপূর্ণ ভাবে থাকে না।

Talk Doctor Online in Bissoy App