বীজ বপনের জন্য ব্যবহৃত কোকোপিট জিনিসটা কি? কিভাবে তৈরি করা যাবে?
শেয়ার করুন বন্ধুর সাথে
LtRazzak

Call

#Cocopeat একটি জৈব উপাদান এবং তার উৎপাদন কোকো ডাষ্ট অনেক ব্যবহারসমূহ অংশ. hydroponic ক্রমবর্ধমান পরিবেশের জন্য Cocopeat ব্যবহার করা হয় যেন কোন ভাবেই গাছ বা চারা ক্ষতিগ্রস্ত না হয়.

"#Cocopeat উদ্ভীদের রুট উন্নয়নের জন্য একটি চমৎকার স্তর এবং গাছ বা চারা রোপণ করার সময় কোণ এজেন্ট প্রয়োজন হলে জৈব সারের সঙ্গে Cocopeat এর সংমিশ্রনে একটি গ্রোয়ার মিডিয়া তৈরি করে সরাসরি চারা তৈরি করা যেতে পারে।

#কোকোপিট মাটির তুলনায় অনেক হালকা এবং টবে ব্যবহারের সময় খুব সহজেই কোকোপিটের ভিতর বায়ু চলাচল করতে পারে যার ফলে গাছ বেশি অক্সিজেন নিতে পারে।

#Cocopeat শোষক সময়কাল অনেক আন্তঃসংযোগ মাধ্যম (ক্রাশ coir- cocopeat উপাদান সহ) তুলনায় ধীর যদিও Cocopeat আরো বায়ু ঝুলিতে যখন সম্পূর্ণরূপে সম্পৃক্ত হয়.

#সময়ের সাথে সাথে Cocopeat একটি উচ্চ বাফার ক্ষমতা যে গাছপালা সার ও পানি একটি স্বল্প সময়ের অভাব কাটিয়ে উঠতে সক্ষমোতা মাটির তুলনায় ভাল ।

#একটি ভিন্ন ভগ্নাংশ বা গুড়া Cocopeat এর মিশ্রিত করার ক্ষমতা চারা সবচেয়ে উপযুক্ত ক্রমবর্ধমান মিডিয়া যে একটি প্রদত্ত জলবায়ু ভাল ফলাফলের দিতে হবে নির্বাচন করতে সক্ষম হবেন.

#কোকোপিট এর পিএইচ সবসময় ৫.৫ pH থেকে ৭ pH থাকে যা সুস্থ্য উদ্ভীদ তৈরি করে এবং খুব সহজেই গাছপালা উন্নত মানের গাছপালা তৈরি করতে সাহায্য করে , এবং আমরা এর ফলে অনেক বেশি পরিমানে ফসল সংগ্রহ করতে পারি ।

#টবে মাটি ব্যবহার করলে ওজন বেশি হয় , কিন্তু কোকোপিট ব্যবহার করলে কম হয় । ছাদের উপর‌ অনেক গুলো টব ব্যবহার করলে লোড ক্যাপাসিটি কম হয় ।

#কোকোপিট দিয়ে যে কোন প্রকার চারা তৈরি বা গাছ লাগানো যেতে পারে , নিদিষ্ট কোন ধরা ভাধা নিয়ম নেই । আধুনিক গ্রীন হাউজে কোকোপিট কে বিভিন্ন ভাবে ব্যবহার করে ফসল উৎপাদন করে থাকে ।

#কোকোপিট দিয়ে টবে গাছপালা লাগালে দ্রুত বৃদ্ধি পাায় এবং পানি দিলে টবের ভিতর কখনো জলবদ্ধতা তৈরি হয় না , পানি সাথে সাথে দ্রুত সব জায়গা তে ছড়িয়ে দেয় এবং নিদিষ্ট পরিমান মত পানি ধরে রেখে গাছ কে সতেজ রাখা । এবং ক।খনো পানি আবদ্ধ হয়ে গাছ মারা যায় না ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ