শেয়ার করুন বন্ধুর সাথে
manik

Call

মোটেল সাধারণত ১-২ তলা হয়ে থাকে এবং এর ঘরগুলোর দরজা বাইরের দিকে থাকে। এর চারপাশ সাধারণ মানের ব্যালকনি বা বেড়া দিয়ে ঘেরা থাকে এবং মোটেল সাধারণত মহাসড়ক, গ্রাম, শহরের পাশে অবস্থিত হয়ে থাকে যেখানে একজন ভ্রমণকারী রাত কাটাতে পারেন।

হোটেল বহুতলবিশিষ্ট হয় ও এর ঘরের দরজাগুলো দালানের ভেতরের দিকে থাকে, এটা প্রধানত পর্যটনকেন্দ্র বা শহরের ভেতরে অবস্থিত হয়।

মূল দৃশ্যগত পার্থক্য হল ঘরের দরজার দিকমুখীতা। হোটেলের প্রতিটি ঘরের দরজা হোটেলের অভ্যন্তরীণ পথের সাথে যুক্ত থাকে আর মোটেলের ঘরের দরজাগুলো সরাসরি মোটেলের পার্কিং লটের দিকে হয়ে থাকে। এই বৈশিষ্ট্য দেখে সহজেই Hotel আর Motel চেনা যায়।

Hotel বলতে একটি বিল্ডিংকে বোঝায় যেখানে মানুষ কক্ষ এবং খাবারের মূল্য পরিশোধ করে সাধারণত স্বল্প সময়ের জন্য অবস্থান করে (ছুটি কাটানোর জন্য, জরুরী প্রয়োজনে অবস্থানের জন্য প্রভৃতি)।

Motel বলতে বোঝায় একরকম Hotel- কে যা সেসব লোকের থাকার জন্য তৈরী (অর্থ পরিশোধসাপেক্ষে) যারা গাড়ীতে করে ভ্রমণ করেন, এবং Motel- এ কক্ষের কাছাকাছি জায়গায় গাড়ি পার্কিং করার ব্যবস্থা থাকে। -এগুলোই Hotel আর Motel- এর মূল বৈশিষ্ট্য। কিছু Motel-এ ফাস্টফুড- এর এবং টেলিফোনের ব্যবস্থা থাকতে পারে। কিন্তু বর্তমানে হোটেলগুলোতে বিশেষ করে তারকা হোটেলগুলোতে আরো অনেক সুবিধা থাকে, যেমনঃ খেলার জায়গা, ইন্টারনেট সুবিধা, সুইমিং পুল ইত্যাদি।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ