শেয়ার করুন বন্ধুর সাথে
Call

রকৃতিতে জৈবিকভাবে উৎপাদন হওয়া সবচাইতে শক্ত বস্তু কি, প্রশ্ন করা হলে বেশিরভাগ মানুষই বলে দেবেন মাকড়সার জাল। কিন্তু এখন গবেষকেরা আবিষ্কার করলেন এমন এক বস্তু যা তার থেকেও শক্ত।

পৃথিবীর সবচাইতে শক্ত জৈবিক পদার্থ বলেই ধরা হতো মাকড়সার জাল। কিন্তু সম্প্রতি দেখা গেছে, লিম্পেট নামের এক ধরণের শামুকের ক্ষুদ্রাতিক্ষুদ্র দাঁত তার চাইতেও অনেক শক্ত। এসব দাঁত তৈরি অয় জিওথাইট নামের পদার্থ দিয়ে। লিম্পেট এসব দাঁত ব্যবহার করে পাথরের ওপরে জমে থাকা শ্যাওলা খেয়ে থাকে। এদের দাঁতে পাওয়া আঁশ ধরণের কাঠামো এতোই শক্ত যে এর অনুকরণ করে তৈরি করা যেতে পারে ফর্মুলা ওয়ান রেসিং কার, নৌযানের দেহ এমনকি বিমানের কাঠামো।

গবেষকেরা লিম্পেটের দাঁতের ক্ষুদ্র অংশ পর্যবেক্ষণ করেন অ্যাটমিক ফোর্স মাইক্রোস্কোপের সাহায্যে। এসব অংশ মানুষের চুলের চাইতেও ১০০ গুণ পাতলা। এসব নমুনা টেনে দেখা হয় তাদের ওপর কি পরিমাণ শক্তি প্রয়োগ করলে তারা ভেঙে যাবে। দেখা যায়, এসব নমুনার দৃঢ়তা ৩-৬.৫ গিগাপ্যাসকেল। মাকড়সার জালের চাইতেও পাঁচ গুণ শক্ত এ পদার্থ। দাঁতের আকার ছোট-বড় হলেও এরা একই রকম শক্ত থাকে।

সাধারণত দেখা যায়, বড় কাঠামোতে বেশি খুঁত থাকে এবং ছোট কাঠামোর তুলনায় এরা সহজেই ভেঙে যায়। কিন্তু লিম্পেটের দাঁত এই নিয়মের ব্যতিক্রম।

মূল: Jacqueline Howard, Huffington Post

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ