শেয়ার করুন বন্ধুর সাথে
Dr. Shoyeb

Call

ইঞ্জেকশন:

বয়স্ক রোগীদের ক্ষেত্রে (বয়স ৬৫ বছরের নিচে): শুরুতে ৬০ মিগ্রা. এর একক মাত্রা মাংসপেশীতে অথবা ৩০ মিগ্রা. এর একক মাত্রা শিরাতে। নিয়ন্ত্রনের মাত্রা ৩০ মিগ্রা আইএম/আইভি ৬ ঘন্টা পরপর। সর্বোচ্চ মাত্রা দিনে ১২০ মিগ্রা.।

বৃদ্ধ রোগীদের ক্ষেত্রে (যাদের বয়স ৬৫ বছরের উর্ধ্বে): শুরুতে মাত্রা ৩০ মিগ্রা আইএম। নিয়ন্ত্রনের মাত্রা ১০-১৫ মিগ্রা. আইএম/আইভি ৬ ঘন্টা পর পর। সর্বোচ্চ মাত্রা দিনে ৬০ মিগ্রা। চিকিৎসার সময়কাল সর্বোচ্চ ২ দিন।

ট্যাবলেট: ১০ মিগ্রা প্রতি ৪-৬ ঘন্টা পর পর। সর্বোচ্চ মাত্রা দিনে ৪০ মিগ্রা। শুরুতে যেসব রোগী কিটোরোলাক ট্রোমিথামিন ইঞ্জেকশন এবং পরবর্তীতে ট্যাবলেট ব্যবহার করে তাদের ক্ষেত্রে সামগ্রিক মাত্রা দিনে সর্বোচ্চ ৯০ মিগ্রা। বৃদ্ধ ও মুত্রতান্ত্রিক জটিলতায় আক্রান্ত এবং ৫০ কেজি ওজনের নীচের রোগীদের ক্ষেত্রে ৬০ মিগ্রা এবং যেদিন প্রস্ততি পরিবর্তন করবে সেদিন মুখে সর্বোচ্চ ৪০ মিগ্রা সেবন করবে। রোগীদের যত দ্রুত সম্ভব ঔষধ মুখে সেবনের দিকে যেতে হবে।

 

 

অন্যান্য এনএসএআইডি কিংবা এসপিরিনের সাথে ব্যবহার করা উচিত নয়। এন্টি কোয়াগুলেন্টের সাথে ব্যবহারে সতর্ক হতে হবে। কেননা ইহা এন্টি-কোয়াগুলেন্টের কাজ ত্বরান্বিত করতে পারে। এন্টিকোয়াগুলেন্ট এর সাথে একত্রে ব্যবহার করলে এন্টিকোয়াগুলেন্ট এর ইফেক্ট বৃদ্ধি পায় বলে সতর্কতা অবলম্বন করা উচিত। কিটোরোলাক এবং অন্যান্য ব্যাথানাশক, বিটা ব্লকারের এন্টি হাইপারটেনসিভ ইফেক্ট কমিয়ে দেয় এবং এসিই-ইনহিবিটরের সাথে ব্যবহারে মুত্রতন্ত্রের কর্মক্ষমতার ঝুঁকি বাড়িয়ে দেয়। মেথোট্রিক্সেট এর সাথে ব্যবহারে মেথোট্রিক্সেট এর নিঃসরণ ক্ষমতা কমিয়ে দেয় এবং প্রোবেনসিডের সাথে এটি ব্যবহার করা উচিত নয়। এক্ষেত্রে কিটোরোলাক এর প্লাজমা লেভেল এবং হাফ লাইফ বাড়িয়ে দেয়।

ইটোর‍্যাক আইএম/আইভি ইনজেকশন সম্পর্কে বিস্তারিত জেনে নিন এই লিঙ্ক থেকে ইটোর‍্যাক

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ