শেয়ার করুন বন্ধুর সাথে
Jobedali

Call

যে সুইচ থেকে বাড়ির বিদ্যুত ব্যবস্থা নিয়ন্ত্রণ হয় তাকে মেইন সুইচ বলে। মেইন সুইচেও চারটি পয়েন্ট থাকে। এই পয়েন্ট চারটি দুটি কাট আউটের। চারটি পয়েন্টের মধ্যে উপরে দুটি এবং নিচে দুটি পয়েন্ট থাকে। বাড়ি ঘরে সাধারণত ৩০ এম্পিয়ারের মেইন সুইচ লাগে । মেইন সুইচ বন্ধ করলে বাড়ির কোথাও বিদ্যুৎ থাকে না। লাইট জ্বালান বা টিভি ফ্রিজ চালানোর জন্য বিদ্যুত দরকার হয়। এই বিদ্যুত কখনও খুব বেশি চলাচল করে কখনও খুব কম চলাচল করে। মেইন সুইচ কখনও বা স্বাভাবিক চলাচল করে।

বিদ্যুত যখন খুব বেশি চলাচল করে তখন টিভি, ফ্রিজ নষ্ট হয়ে যেতে পারে। সেজন্য কাট আউট  লাগানো হয়। বিদ্যুত বেশি চলাচল করলে কাট আউটের ভিতরের তার কেটে যায় । তাতে টিভি, ফ্রিজ বা বৈদ্যুতিক সরঞ্জাম বা যন্ত্রপাতি মিটার কাট আউট রক্ষা পায়।

কাট আউট থাকে মেইন সুইচের ভিতরে। একটি মেইন সুইচে ২টি কাট আউট থাকে। প্রতিটি কাট আউটের উপরে একটি পয়েন্ট আর নিচে একটি পয়েন্ট থাকে। আমরা আগেই জেনেছি মিটারের ৪টি পয়েন্ট থাকে। এই ৪টি পয়েন্টের মধ্য থেকে ৩ নম্বর (নিউট্রাল) ও ৪নম্বর (ফেজ) পয়েন্টের তার ২টি মেইন সুইচের কাট আউটের নিচের ২টি পয়েন্টের সাথে লাগাতে হয়। এরপর কাট আউটের উপরের ২টি ৩ নম্বর তার ৪ নম্বর তার পয়েন্টে আবার একইভাবে ফেজ ও নিউট্রালের তার লাগাতে হয়।

 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ