কানিজ ফাতিমা নামের সঠিক অর্থ কি?এটি কি ভালো নাম?
শেয়ার করুন বন্ধুর সাথে
Ayesha

Call

কানিজ শব্দের অর্থ গোলাম। সুতরাং কানিজ ফাতিমা নামের প্রকৃত অর্থ হলো ফাতিমার গোলাম।ফাতিমা নামের অর্থ - উদ্ধারকারিণী,পৃথককারিণী।ফাতিমা ভালো নাম।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

কানিজ অর্থ গোলাম বা দাস। অর্থাত কানিজ ফাতিমার অর্থ ফাতিমার গোলাম। এই নাম রাখলে আল্লাহর সাথে শিরক করা হবে।কারণ আমরা আল্লাহর দাস বা গোলাম। মানুষের জন্য নয়। তাই এই নাম ভালো নয়, রাখবেন না।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

 "কানিজ ফাতেমা" নাম রাখলে কোন অসুবিধা নেই।এর অর্থ সুন্দর,  كانس فاطمة (কানিজ ফাতেমা)অর্থ: আশ্রয়গ্রহণকারিনী (সদ্য দুধ ছাড়ানো)শিশুর মা ,  كانس অর্থ: আশ্রয়গ্রহণকারী  , فاطمة অর্থ: ফাতিমা  বা শিশুর মা (সদ্য দুধ ছাড়ানো)। সূত্র: রিয়াদ প্রকাশনী, আরবি বাংলা অভিধান, লেখক: ফজলুর রহমান (কানিজ "كانس" এর আরো একটি অর্থ আছে, তা হল: পরিষ্কার করী , তবে পূর্বে উল্লেখিত অর্থটিই নামের জন্য অধিক উপযোগী)  বিশেষ দ্রষ্টব্য:এ ব্যাপারে পূর্বে দুইটি উত্তর দেয়া হয়েছে, কিন্তু আমার গবেষণা মতে উত্তর সঠিক নয় । কারণ, আরবি অভিধানে "কানিজ"শব্দের অর্থ কোথাও গোলাম বা দাসি নেই। দাসী শব্দের আরবি হচ্ছে: ১" আমাতুন ( امة) ২" জারি আতুন "جرية"   কিন্তু কানিজ শব্দের অর্থ দাসী নয় , উপরে আমি কানিজ শব্দের  যেই আরবি বানান লিখেছি এটা ছাড়াও অন্য বর্ণে (হরফে) কানিজ লেখা যেতে পারে যেমন:   قانص (ক্বানিছ) এর অর্থ: (মাছ) শিকার কারি। এছাড়া আরবিতে আর কোন কানিজ শব্দ নেই... পরিশেষে বলবো , যেসব ভাইয়েরা এ ব্যাপারে উত্তর দিয়েছেন প্রথমে আমি আপনাদেরকে ধন্যবাদ জানাবো একটি ভাল কাজের উদ্যোগ নেওয়ার জন্য কিন্তু সাথে সাথে বলবো যে যদি একটু কষ্ট করে তাহকীক বা বিশ্লেষণ করে নিতেন তাহলে বোধহয় অনেকে ভুল বোঝা থেকে রক্ষা পেত..  আরেকটি কথা হলো, আরবি ভাষার গঠনশৈলী অন্যান্য ভাষার তুলনায় অনেক জটিল, উচ্চস্তরের গ্রামার না পড়ে তা বুঝা অনেক কঠিন  , সো বিষয়টি মাথায় রাখবেন.. ধন্যবাদ..!!

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ