আমার নানীর বয়স ৬৫ বছর হবে কিছু দিন ধরে হাতের আংগুল বাকা হয়ে যাচ্ছে আর এক হাত পুরোপুরি বাকা হয়ে যাওয়ার মত আর অনেক ব্যাথা এর সমাধান কি?
শেয়ার করুন বন্ধুর সাথে
Unknown

Call
তাড়াতাড়ি ডাক্তারের পরামর্শ নিন । 
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
MmiMomin

Call

আপনার নানীর হাতের আংগুল বাকা হয়ে যাওয়া এবং ব্যাথার সমস্যাটি শুনে দুঃখিত।

এই সমস্যাটির বেশ কয়েকটি সম্ভাব্য কারণ হতে পারে:

  • গেঁটেবাত (Arthritis): এটি একটি প্রদাহজনক অবস্থা যা জয়েন্টগুলিকে প্রভাবিত করে। গেঁটেবাতের বিভিন্ন ধরন রয়েছে, এবং এর লক্ষণগুলির মধ্যে রয়েছে ব্যথা, ফোলাভাব, শক্ততা এবং জয়েন্টের বিকৃতি।
  • রিউমাটয়েড আর্থারাইটিস (Rheumatoid arthritis): এটি একটি দীর্ঘস্থায়ী অটোইমিউন রোগ যা জয়েন্টগুলিকে আক্রমণ করে। রিউমাটয়েড আর্থারাইটিসের লক্ষণগুলির মধ্যে রয়েছে জয়েন্টে ব্যথা, ফোলাভাব, শক্ততা এবং বিকৃতি।
  • টেন্ডিনাইটিস (Tendonitis): এটি টেন্ডনের প্রদাহ, যা পেশীকে হাড়ের সাথে সংযুক্ত করে। টেন্ডিনাইটিসের লক্ষণগুলির মধ্যে রয়েছে ব্যথা, ফোলাভাব এবং টেন্ডারনেস।
  • কারপাল টানেল সিনড্রোম (Carpal tunnel syndrome): এটি একটি অবস্থা যা হাতের মধ্যে একটি নার্ভকে প্রভাবিত করে। কারপাল টানেল সিনড্রোমের লক্ষণগুলির মধ্যে রয়েছে হাতে ব্যথা, ফোলাভাব, অবশ এবং ঝিঝিভাব।

আপনার নানীর সমস্যার সঠিক কারণ নির্ণয়ের জন্য একজন ডাক্তারের সাথে দেখা করা গুরুত্বপূর্ণ। ডাক্তার আপনার নানীর শারীরিক পরীক্ষা করবেন এবং প্রয়োজনে রক্ত ​​পরীক্ষা বা এক্স-রে এর মতো পরীক্ষা-নিরীক্ষা করবেন।

কারণ নির্ণয়ের পর, ডাক্তার আপনার নানীর জন্য উপযুক্ত চিকিৎসার পরামর্শ দেবেন। চিকিৎসার মধ্যে ওষুধ, ফিজিওথেরাপি, স্প্লিंट বা অস্ত্রোপচার অন্তর্ভুক্ত থাকতে পারে।

এখানে কিছু টিপস রয়েছে যা আপনার নানীর হাতের ব্যথা এবং বিকৃতি কমাতে সাহায্য করতে পারে:

  • আইস প্যাক: আইস প্যাক ব্যথা এবং ফোলাভাব কমাতে সাহায্য করতে পারে। প্রতিদিন কয়েকবার 15-20 মিনিটের জন্য আইস প্যাক ব্যবহার করুন।
  • ওষুধ: ডাক্তার ব্যথা এবং প্রদাহ কমাতে ওষুধ লিখে দিতে পারেন।
  • বিশ্রাম: আপনার নানীর হাতের উপর চাপ কমাতে বিশ্রাম নেওয়া উচিত।
  • হাতের ব্যায়াম: হাতের ব্যায়াম জয়েন্টের গতিশীলতা এবং শক্তি উন্নত করতে সাহায্য করতে পারে। একজন ফিজিওথেরাপিস্ট আপনার নানীর জন্য উপযুক্ত ব্যায়ামগুলি দেখাতে পারেন।

আপনার নানীর যদি গুরুতর ব্যথা, ফোলাভাব বা জয়েন্টের বিকৃতি থাকে তবে তাকে দ্রুত একজন ডাক্তারের সাথে দেখা করা উচিত।


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ