Share with your friends
Call

অ্যাভেন্টি একটি সিলেক্টিভ ফসফোডাইএস্টারেজ ৫ (পিডিই-৫) এনজাইম ইনহিবিটর যা ডায়াবেটিস, বার্ধক্য জনিত অক্সিডেটিভ স্ট্রেস বা অন্যান্য জটিলতার কারণে ইরেক্টাইল ডিসফাংশনের চিকিৎসার জন্য ব্যবহৃত হয়। আভানাফিল নির্দিষ্ট সিজিএমপি ফসফোডাইএস্টারেজ ৫ (পিডিই-৫) কে বাধা দেয় যা লিঙ্গের চারপাশে অবস্থিত কর্পাস ক্যাভারনোসামে সিজিএমপি এর অবক্ষয়ের জন্য দায়ী। যৌন উদ্দীপনার সময় লিঙ্গের ধমনী এবং কর্পাস ক্যাভারনোসামের মসৃণ পেশী শিথিল হওয়ার ফলে লিঙ্গে রক্ত প্রবাহ বৃদ্ধি পায় এবং লিঙ্গোথিত হয়। এই প্রতিক্রিয়াটি স্নায়ু টার্মিনাল এবং এন্ডোথেলিয়াল কোষ থেকে নাইট্রিক অক্সাইড নিঃসরণ দ্বারা মধ্যস্থিত হয় যা মসৃণ পেশী কোষগুলিতে সিজিএমপি এর সংশ্লেষণকে উদ্দীপিত করে। সিজিএমপি মসৃণ পেশী শিথিল করে এবং কর্পাস ক্যাভারনোসামে রক্ত প্রবাহ বৃদ্ধি করে। আভানাফিল ফসফোডাইএস্টারেজ ৫ (পিডিই-৫) এনজাইমকে বাধা দেয় এবং এর ফলে সিজিএমপির পরিমাণ বৃদ্ধি পাওয়ার মাধ্যমে ইরেক্টাইল ফাংশন বৃদ্ধি পায়।



নির্দেশনা

অ্যাভেন্টি একটি ফসফোডাইএস্টারেজ ৫ (পিডিই-৫) ইনহিবিটর যা ইরেক্টাইল ডিসফাংশনের চিকিৎসার জন্য নির্দেশিত।

মাত্রা ও প্রয়োগ

প্রস্তাবিত প্রারম্ভিক ডোজ হল ১০০ মিলিগ্রাম যা মিলনের প্রায় ১৫ মিনিট আগে প্রয়োজন অনুসারে সেবন করতে হবে। অ্যাভেন্টি" খাবারের সাথে বা খাবারের আগে নেওয়া যেতে পারে। অ্যাভেন্টি" দিনে একবারের বেশি গ্রহণ করা উচিত নয়। কার্যকারিতা এবং/অথবা সহনশীলতার উপর ভিত্তি করে ডোজ ২০০ মিলিগ্রাম পর্যন্ত বাড়ানো বা ৫০ মিলিগ্রামে হ্রাস করা যেতে পারে। সুবিধা প্রদান করে এমন সর্বনিম্ন ডোজ ব্যবহার করুন। যে কোনো ধরণের নাইট্রেটের সাথে সেবন নিষিদ্ধ। শক্তিশালী সিওয়াইপি৩৫৪ ইনহিবিটর এর সাথে অ্যাভেন্টি" ব্যবহার করবেন না। একটি মাঝারি মাত্রার সিওয়াইপি ৩৫৪ ইনহিবিটর গ্রহণ করলে, ডোজ ২৪ ঘণ্টা সময়ের মধ্যে ৫০ মিলিগ্রামের বেশি হওয়া উচিত নয়। আলফা-ব্লকার থেরাপি গ্রহনের রোগীদের ক্ষেত্রে, আভানাফিলের প্রস্তাবিত প্রাথমিক-ডোজ ৫০ মিলিগ্রাম।

প্রতিনির্দেশনা

যে কোনো ধরনের জৈব নাইট্রেট ব্যবহারকারী রোগীদের জন্য অ্যাভেন্টি" ব্যবহার করা নিষেধ। আভানাফিলের প্রতি অতি সংবেদনশীল রোগীদের ক্ষেত্রে অ্যাভেন্টি" ব্যবহার করা নিষেধ। গোয়ানাইলেট সাইক্লেজ। জি.সি.) স্টিমুলেটর যেমন রিওসিগার্ট এবং কেরিসিগাট ব্যবহারকারী রোগীদের জন্য অ্যাভেন্টি" ব্যবহার করা নিষেধ।

পার্শ্বপ্রতিক্রিয়া

সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়া (২% এর চেয়ে বেশি অথবা এর সমান সংখ্যক রোগীদের ক্ষেত্রে) এর মাঝে রয়েছে মাথাব্যথা, ত্বক লালচে হয়ে যাওয়া, নাক বন্ধ হয়ে যাওয়া, নাক ও গলার প্রদাহ এবং পিঠ ব্যথা।

সতর্কতা যেসকল রোগীদের হৃদরোগজনিত বা অন্য কোনো কারণে যৌনমিলন সমীচীন নয়, তাদের অ্যাভেন্টি ব্যবহার করা উচিত নয়। আলফা-ব্লকার, অন্যান্য অ্যান্টিহাইপারটেনসিভ, বা যথেষ্ট পরিমাণে অ্যালকোহল (৩ ইউনিটের বেশি) সহ অ্যাভেন্টি" ব্যবহার নিম্ন রক্তচাপের কারণ হতে পারে। যদি লিঙ্গ ৪ ঘন্টার বেশি সময় ধরে উত্থিত থাকে তবে রোগীদের জরুরি চিকিৎসা নেওয়া উচিত। যদি এক বা উভয় চোখে হঠাৎ দৃষ্টিশক্তি হ্রাস পায়, যা নন-আর্টেরিটিক ইস্কেমিক অপটিক নিউরোপ্যাথি এর লক্ষণ হতে পারে, তাহলে রোগীদের অ্যাভেন্টি" ব্যবহার বন্ধ করা উচিত এবং চিকিৎসা সেবা নেওয়া উচিত। নন-আর্টেরিটিক ইস্কেমিক অপটিক নিউরোপ্যাথি এর পূর্বের ইতিহাস সহ রোগীদের মধ্যে এর বর্ধিত ঝুঁকি নিয়ে আলোচনা করুন। হঠাৎ শ্রবণশক্তি হ্রাস বা হারানোর ক্ষেত্রে রোগীদের অ্যাভেন্টি" গ্রহণ বন্ধ করা উচিত এবং দ্রুত চিকিৎসা নেওয়া উচিত

গর্ভাবস্থা এবং স্তন্যদানে ব্যবহার

প্রেগন্যান্সি ক্যাটগিরি সি। অ্যাভেন্টি" মহিলাদের ব্যবহারের জন্য নির্দেশিত নয়।

বিশেষ জনসংখ্যায় ব্যবহার

শিশুদের ব্যবহার: অ্যাভেন্টি শিশুদের ব্যবহারের জন্য নির্দেশিত নয়।

বৃদ্ধদের ব্যবহার। অ্যাভেন্টি" এর ক্লিনিকাল স্টাডিতে অংশগ্রহণকারীদের মধ্যে, প্রায় ২৩% ছিলেন ৬৫ বছর বয়স্ক বা তার বেশি। অল্পবয়সী অংশগ্রহণকারীদের তুলনায় ৬৫ বছরের বেশি বয়সী ব্যক্তিদের মধ্যে কার্যকারিতা এবং নিরাপত্তার সামগ্রিক পার্থক্য পরিলক্ষিত হয়নি; অতএব, শুধুমাত্র বয়সের উপর ভিত্তি করে কোন ডোজ সমন্বয় নিশ্চিত করা হয় না। তারপরও, কিছু বয়স্ক ব্যক্তিদের ওষুধের প্রতি বেশি সংবেদনশীলতা বিবেচনা করা উচিত। কিডনি এবং লিভারের বৈকল্যের রোগীদের ক্ষেত্রে। গুরুতর কিডনি এবং লিভারের বৈকল্যের রোগীদের ক্ষেত্রে ব্যবহার করবেন না।

সংরক্ষণ

২৫ সে. তাপমাত্রার নিয়ে সংরক্ষণ করুন। আলো ও আর্দ্রতা থেকে দূরে রাখুন। শিশুদের নাগালের বাইতে রাখুন।

Talk Doctor Online in Bissoy App