রাজনীতিবিদ হওয়ার একটা নিয়ম থাকা দরকার ।
মোঃ শাহাদৎ হোসেন
বাংলাদেশ একটি গণতান্ত্রিক দেশ । এ দেশের সংবিধানে আছে স্বাধীনভাবে পেশা বেছে নেওয়ার, এটা সবাই নিতে পারে । বিভিন্ন পেশায় প্রবেশের রয়েছে বয়স সীমা রয়েছে যোগ্যতা কিন্তু এ দেশের রাজনীতি এমন একটি পেশা যেখানে নেই কোন বয়সের সীমা, যে কেউ যখন তখন এ পেশায় আসতে পারে, নেই অবসর নেবার বয়সও, কেবল মৃত্যুই যেন অবসরের সীমা।
অত্যন্ত দুঃখের বিষয় আমাদের এই দেশে অনেক সরকারি কর্মকতা, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান, বিভিন্ন বাহিনীর, সংস্থার, রাষ্ট্রের লাভজনক পদসহ, গুরুত্বপূর্ন পদে নিষ্ঠার সাথে দ্বায়িত্ব পালন করে অবসরে গিয়ে আবার নতুন করে রাজনৌতিক জীবন শুরু করেন। অনেক সময় দেখা যায় ব্যবসায়ী, বিভিন্ন শিল্পিরা হঠাৎ করে রাজনীতিতে যোগ দিয়ে হয়ে যান জনপ্রতিনিধি দেন। তাদের প্রতি শ্রদ্ধা আর সম্মান রেখে বলছি, জাতীর এত গুরুত্বপুর্ন ভুমিকা পালন করে তারা কীভাবে কোন রাজনৌতিক দলের অধীনে নির্বাচন করেন, তা সত্যি আমার কাছে বোধগম্য নয় । তখন তাদের নিষ্ঠার সাথে দ্বায়িত্ব পালন যেন প্রশ্নবিদ্ধ হয়ে যায়।, যারা এরকম কাজটি করেন, তারা মনে হয় এই প্রত্যাশা মনে রেখে তাদের কর্মজীবন অতিবাহীত করেছেন। এ ব্যাপারে তারাই হয়ত ভাল বলতে পারবেন। অনেকে হয়ত বলবেন তারা জনগনের সেবা করতে চান। জনপ্রতিনিধি না হয়েও জনগনের সেবা করা যায়, এটাও কিন্তু অসত্য নয়।
সব কিছুর একটা নিদির্ষ্ট নিয়ম ও যোগ্যতা থাকা দরকার। উদাহরণ স্বরুপ বলা যায়, বিশেষ পদ, পদবী লাভের পর তিনি অবসর নিয়ে রাজনীতি করতে পারবেন না। রাজনীতিতে সুষ্ঠ ধারা চালু করতে বেশ কিছু বিষয়ে নজর দিতে হবে। বিশ্ববিদ্যালয় পর্যায় দলীয় লেজুড়বৃত্তি রাজনীতি বন্ধ করে জাতীয় স্বার্থ সংশ্লিষ্ট রাজনীতি চালু করে ছাত্র সংসদ নির্বাচন আব্যাহত রাখা। যাতে তারা সুষ্ঠ রাজনৈতিক শিক্ষা গ্রহন করে ভবিষ্যত জাতীকে সঠিকভাবে পরিচালিত করতে পারবেন। সকল পর্যায়ে শিক্ষকদের রাজনীতি বন্ধ করতে হবে। শিক্ষকদের রাজনীতিই শিক্ষা প্রতিষ্ঠানে বিশৃংখলার প্রাথমিক কারণ। বিভিন্ন পেশাজীবি সংগঠনগুলো বিভিন্ন সময় দেশের রাজনৈতিক অস্থিতিশীলতার জন্য দায়ী। এগুলোর বিষয়ও ভাবতে হয়।
গনতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রুপ দিতে হলে দরকার সর্বত্র গনতান্ত্রিক চর্চা । সর্বোপরি উন্নত,,সুখি সমৃদ্ধ, স্থিতিশীল দেশ গড়তে সকলের সম্মিলিত প্রচেষ্টার বিকল্প নেই। সংশ্লিষ্ট ব্যক্তিবর্গের সুদৃষ্টি পারে, আগামী প্রজন্মের জন্য সুষ্ঠ রাজনৈতিক পরিবেশ বজায় রাখতে।

মোঃ শাহাদৎ হোসেন
(লেখক,গবেষক ও সমাজকর্মী )
শিক্ষক, দোসাইদ একে স্কুল এন্ড কলেজ
আশুলিয়া,সাভার, ঢাকা
০১৭১২-২৬৭৭২৮ ইমেইলঃ shadu_cu07@yahoocom


শেয়ার করুন বন্ধুর সাথে