মাথার চুল ঝড়ে পরে যাচ্ছে। চিরুনি ব্রাশ করলে অনেক চুল ওঠে। এখন চুল পড়া কীভাবে বন্ধ করা যায় আর কী করলে আবার নতুন চুল হবে। 


শেয়ার করুন বন্ধুর সাথে

আপনার চুল পড়া বন্ধ করতে এবং নতুন চুল গজাতে সাহায্য করার জন্য আপনি বেশ কিছু পদক্ষেপ নিতে পারেন। চুল পড়া একটি সাধারণ সমস্যা যা অনেক কারণে হতে পারে, যার মধ্যে রয়েছে জিনগত কারণ, হরমোন পরিবর্তন, চাপ এবং পুষ্টির ঘাটতি। আপনি যদি অতিরিক্ত চুল পড়া অনুভব করেন তবে অন্তর্নিহিত কারণ নির্ধারণ এবং চিকিৎসা বিকল্পগুলি নিয়ে আলোচনার জন্য একজন চর্মরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করা গুরুত্বপূর্ণ। ১। পিআরপি চিকিৎসা ২। লেজার থেরাপি ৩। সার্জারি এছাড়া চুল পড়া রোগ সম্পর্কে বিস্তারিত জানতে ও পরামর্শের জন্য যোগাযোগ করুন শশী হাসপাতালে (আকুপাংচার)

Call

শুধু চুল পড়া বন্ধ নয়, গজাবে নতুন চুল
চুল পড়ার চিন্তায় 'চুল পড়া' আরও বেড়ে যায়! চুল পড়া ঠেকাতে কত কিছুই না করা হয়। কিন্তু চুল পড়লেই তাতে ভয়ের কিছু নেই। প্রতিদিন ১০০টি চুল পড়াকে স্বাভাবিক হিসেবেই বিবেচনা করা হয়। তবে এর চেয়ে বেশি চুল পড়া চিন্তার বিষয়; এতে একসময় মাথায় টাকও পড়তে পারে।
শুধু চুল পড়া বন্ধ নয়, গজাবে নতুন চুল
লাইফস্টাইল ডেস্ক

২ মিনিটে পড়ুন

বর্তমান সময়ে চুলপড়ার সমস্যায় ভুগছেন অনেকে। এই চুলপড়া বন্ধ করতে কত কিছুই না করছেন আপনি। তবে এ সমস্যা থেকে মুক্তি পেতে আছে ঘরোয়া সমাধান।


যা খাবেন


প্রচুর পরিমাণে প্রোটিনসমৃদ্ধ ও আঁশজাতীয় খাবার খেতে হবে।
শাকসবজি ও তাজা ফল খান প্রতিদিন। ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডযুক্ত খাবার রাখুন। অ্যাভোকাডো, ডিম, গাজর এগুলো থেকে পাবেন এই উপাদান।

প্রতিদিন চুল ধোবেন না

প্রতিদিন চুলে পানি লাগাবেন না। দুই দিন পর একদিন চুল ধুয়ে ফেলুন শ্যাম্পু দিয়ে।

চুল পড়া রোধে করণীয়:

পেঁয়াজের রস:

চুল পড়া বন্ধে পেঁয়াজের রস দারুণ কাজ করে। শুধু চুল পড়া বন্ধ হবে, তাই নয় নতুন চুল গজাবেও। গোসলের এক ঘণ্টা আগে পেঁয়াজের রস চুলের গোঁড়ায় ঘষে ঘষে লাগান। এরপর ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

আমলকী:

চুলের গোঁড়ায় আমলকীর তেল ঘষে ঘষে লাগান। আধা ঘণ্টা রাখুন; তারপর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

মেথি:

আধা কাপ মেথি সারারাত পানিতে ভিজিয়ে রাখুন। সকালে বেটে চুলে লাগান। ১ ঘণ্টা পর মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

ডিমের কুসুম:

ডিমের কুসুম ভালো করে ফেটিয়ে নিন। চুলের গোঁড়ায় গোঁড়ায় তা লাগান। এরপর ৩০ মিনিট অপেক্ষা করে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

নারকেল তেল:

নারকেল তেল সামান্য গরম করে চুলের গোঁড়ায় ম্যাসাজ করুন। ১ ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন।

এসেনশিয়াল অয়েল

টি ট্রি অয়েল, ল্যাভেন্ডার অয়েল বা রোজমেরি অয়েল ব্যবহার করুন নিয়মিত। শ্যাম্পু অথবা হেয়ার প্যাকের সঙ্গে কয়েক ফোঁটা মিশিয়ে ব্যবহার করুন এসব এসেনশিয়াল অয়েল।

হট অয়েল ট্রিটমেন্ট

কয়েক ধরনের তেল একসঙ্গে মিশিয়ে গরম করে নিন। কুসুম গরম তেল চুলে ম্যাসাজ করুন। একটি তোয়ালে গরম পানিতে ডুবিয়ে নিংড়ে নিন। চুল জড়িয়ে রাখুন গরম তোয়ালে দিয়ে। ১৫ মিনিট পর তোয়ালে খুলে ১০ মিনিট অপেক্ষা করুন। চুল ধুয়ে ফেলুন ভেষজ শ্যাম্পু দিয়ে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ