জীবনের এমন কিছু জিনিস আছে যা আমরা খুব বেশি চিন্তা না করেই করে ফেলি। কিন্তু চাকরির ইন্টারভিউ দিতে হলে আপনাকে অবশ্যই ভেবে চিন্তেই দিতে হবে।

তাই একটি জব ইন্টারভিউয়ের জন্য পূর্ব প্রস্তুতি খুবই গুরুত্বপূর্ণ। ইন্টারভিউয়ের প্রস্তুতির জন্য আপনি যত সময় দিবেন, ইন্টারভিউ আপনার জন্য তত সহজ হবে।

তাহলে ইন্টারভিউয়ের আগে কিভাবে নিজেকে প্রস্তুত করবেন? চলুন আর কথা না বাড়িয়ে আমরা পূর্ব প্রস্তুতির কিছু ধাপ দেখি-

  1. প্রথম গুরুত্বপূর্ণ ধাপ হল যে কোম্পানিতে ইন্টারভিউ দিবেন সেটা নিয়ে কিছু রিসার্চ করা। রিসার্চ করার জন্য ভাল জায়গা হল কোম্পানির ওয়েবসাইট এবং সোশ্যাল মিডিয়া পেজ। আপনি যে কোম্পানিতে ইন্টারভিউ দিচ্ছেন সেখানে কাজ করে এমন কারো সাথে যোগাযোগ করতে পারলে সবচেয়ে ভালো হয়। ইন্টারভিউয়ের সময় কোন কোন টপিকে প্রশ্ন করতে পারে সেটা আপনি কোম্পানির লোক থেকে সহজে জানতে পারবেন।
  2. আপনি যে পজিশনের জন্য আবেদন করেছেন সেটা নিয়ে পড়াশোনা করুন এবং সে সম্পর্কের প্রশ্নের উত্তর দিতে প্রস্তুত থাকুন। উদাহরণ স্বরূপ, আপনি যদি কম্পিউটার অপারেটর পদে আবেদন করেন তাহলে যে শুধু আপনার টাইপিং স্পীডই শুধু দেখবে বিষয়টা এমন নয়। কম্পিউটার বিষয়েও বিভিন্ন প্রশ্ন করা হতে পারে। আপনি Troubleshooting কেমন করতে পারেন সে বিষয়ে প্রশ্ন করা হতে হতে পারে। সুতরাং সব বিষয়েই ধারণা রাখতে হবে।
  3. ইন্টারভিয়ের প্রথমেই যখন আপনাকে নিজে সম্পর্কে বলতে বলবে, তখন যথাযথ সম্ভব গুছিয়ে, সুন্দর ও স্বাবলীল ভাষায় বলুন। তাহলে তারা আপনার প্রতি একটা পজিটিভ ধারণা পেয়ে যাবে। সেটার জন্য আপনার যেটা করতে পারনে। প্রথমেই আপনার এডুকেশন কোয়ালিফিকেশন সংক্ষিপ্ত আকারে বলুন। আর আপনি যে বিষয়ে স্কিল্ফুল সে বিষয় নিয়ে একটু বলতের পারেন। তারপর আপনি জবটা পেলে এই কোম্পানির কি কি উন্নতি করবেন সেটা নিয়েও সংক্ষেপে বলবেন।
  4. মূল ইন্টারভিই শুরুর আগে, কয়েকটি প্রশ্ন লিখুন এবং মৌখিকভাবে উত্তর দেয়ার চেষ্টা করুন। আপনার বন্ধুদের সাথে প্রাক্টিস করলে আরো ভালো হয়। বিশেষ করে যারা আগে ইন্টারভিউ দিয়েছে। এতে করে আপনার বলার জড়তা কমে যাবে। প্রশ্নের উত্তর দেয়ার সময় হেজিটেশন ফিল করবেন না।
  5. ইন্টারভিউটা যদি অনলাইন হয়। তাহলে আগে থেকেই যেন পর্যাপ্ত ইন্টারনেট থাকে ও যাতে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন না হয় সে বেপারে নিশ্চিত হতে হবে। ভালো মানের ওয়েব ক্যামেরা ও যে ঘরে বসবেন সেটা হতে হবে আলোকিত ও যেন গোছানো হয় সে বিষয়েও নজর রাখবেন। আর সরাসরি ইন্টারভিউয়ে যে ড্রেস পরে যাওয়া হয় অনলাইন ইন্টারভিউতেও সেই রকম ফরমাল ড্রেস পরতে হবে।
  6. কোম্পানি সবসময়ই পূর্ব অভিজ্ঞতা সম্পূর্ণ প্রার্থী চায়। সেই জন্য আপনি আবেদন করার সময় চাকরির সার্কুলার ভালোভাবে পড়ে নিবেন। এবং আপনি আগে যেই পজিশনে কাজ করেছেন সেই রিলেটেড পজিশনে আবেদন করুন। এতে ইন্টারভিউতে করা প্রশ্ন আপমার জ্ঞান-সীমার মধ্যেই থাকবে।
  7. আপনি সে বিষয় স্কিল্ফুল, সিভিতে সে বেপারগুলই কেবল উল্লেখ করুন। যে বেপারে আপনার স্কিল নেই সেগুলো সিভিয়ে উল্লেখ করবেন না। কারণ, ইন্টারভিউতে আপনার স্কিল নিয়ে প্রশ্ন করবে যদি সেখানে কোনো প্রশ্নে আপনি ভুল উত্তর দেন বা ঐ স্কিলের সাথে রিলেটেড উত্তর দিতে না পারেন তাহলে আপনার জব পাওয়া কখনোই হবেনা।
  8. সব শেষে আপনার সিভিতে দেয়া ইনফরমেশন সম্পর্কে ভালোভাবে জেনে নিবেন। কোথা থেকে কোন ইনফর্মেশন নিয়েছে সে ব্যাপারেও ভালো ধারনা রাখবেন। কারণ, আপনার সিভি থেকে অবশ্যই প্রশ্ন করবে। সেই প্রশ্নের উত্তর যদি দিতে না পারেন তাহলে আপনার সম্পর্কে তাদের ধারণা নেগেটিভ হতে পারে।


ইন্টারভিউয়ের জন্য জন্য কিভাবে প্রস্তুতি নিবেন সে বিষয়ে তো অনেক আলোচনা হলো। কিন্তু যে চাকরির জন্য ইন্টারভিউ দিবেন সে সকল চাকরির বিজ্ঞপ্তি কোথায় পাবেন?

bekarpoint.com - সকল সরকারি ও এনজিও চাকরির বিজ্ঞপ্তি পাবেন এখানে। থাকবে অফিসিয়াল ওয়েবসাইটের ডাউনলোড লিঙ্কও। সুতরাং আপনার প্রতারিত হবার কোন সুযোগ নেই।


শেয়ার করুন বন্ধুর সাথে