শেয়ার করুন বন্ধুর সাথে
Jobedali

Call

বেশিরভাগ গর্ভাবস্থা পরীক্ষা প্রস্রাব বা রক্তে HCG এর উপস্থিতি সনাক্ত করে। এই বিশ্লেষণের উপর ভিত্তি করে, দুটি প্রাথমিক ধরনের গর্ভাবস্থা পরীক্ষা আছে।

গর্ভাবস্থার জন্য রক্ত পরীক্ষা
গর্ভাবস্থার জন্য রক্ত পরীক্ষা করা হয় ডায়াগনস্টিক সেন্টারে। এই মূল্যায়ন কৌশলটির প্রাথমিক সুবিধা হল, এটি ডিম্বস্ফোটনের মাত্র 6 থেকে 8 দিনের মধ্যে গর্ভধারণ সনাক্ত করতে পারে। সুতরাং, আপনি বাড়িতে ভিত্তিক পরীক্ষার আগে আপনি আশা করছেন বা বেশি আশা করছেন কিনা তা খুঁজে বের করতে পারেন। যাইহোক, আপনি নিজেরাই এই পরীক্ষাগুলি সহ্য করতে পারবেন না। এই মূল্যায়নের ফলাফল তাত্ক্ষণিক নয়।

বর্তমানে, দুটি ধরণের গর্ভাবস্থার রক্ত পরীক্ষা রয়েছে।

1. গুণগত HCG পরীক্ষা।
আপনি যদি গর্ভবতী হন তবে গুণগত HCG পরীক্ষা শুধুমাত্র প্রকাশ করে। যেহেতু তারা এইচসিজির মাত্রা নির্ধারণ করে না, তাই আপনি গর্ভধারণে কোনো চিকিৎসা সংক্রান্ত সমস্যা আছে কিনা তা খুঁজে বের করতে পারবেন না, যেমন অ্যাক্টোপিক গর্ভাবস্থার সম্ভাবনা। গাইনোকোলজিস্টরা নিষেকের 10 দিনের আগে এই মূল্যায়নগুলি নির্ধারণ করতে পারেন।

2. পরিমাণগত HCG পরীক্ষা
পরিমাণগত HCG পরীক্ষা আপনার রক্তে HCG হরমোনের সঠিক মাত্রা নির্ধারণ করতে পারে। সুনির্দিষ্ট মূল্যায়ন কৌশল HCG এর এমনকি মিনিটের স্তর সনাক্ত করতে পারে। গাইনোকোলজিস্টরা প্রায়শই এই পরীক্ষার পরামর্শ দেন একটি অ্যাক্টোপিক গর্ভাবস্থা (যখন জরায়ুর বাইরে নিষিক্ত ভ্রূণ ইমপ্লান্ট করা হয়) বা দুর্ঘটনাজনিত গর্ভপাত (এইচসিজি স্তরে হঠাৎ হ্রাসের মাধ্যমে প্রকাশ)।

গর্ভাবস্থার জন্য প্রস্রাব পরীক্ষা
আপনি বাড়িতে বা ডায়াগনস্টিক ক্লিনিকে প্রস্রাব গর্ভাবস্থা পরীক্ষা করতে পারেন। আপনি যদি নির্দেশিকা অনুসারে প্রক্রিয়াটি অনুসরণ করেন তবে তারা কয়েক মিনিটের মধ্যে সঠিক ফলাফল অফার করে। যাইহোক, এমনকি যদি গর্ভাবস্থার পরীক্ষাটি ইতিবাচক হয়, তবে স্ত্রীরোগ বিশেষজ্ঞরা ফলাফল নিশ্চিত করার জন্য গর্ভাবস্থার জন্য অন্যান্য সংবেদনশীল পরীক্ষার পরামর্শ দেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ