সােডিয়াম ক্রোমােগ্লাইকেট 2% (Eye/Nasal Drops) (Sodium Cromoglicate) এ আছে Sodium Cromoglicate (সােডিয়াম ক্রোমােগ্লাইকেট 2% (Eye/Nasal Drops))। সােডিয়াম ক্রোমােগ্লাইকেট 2% (Eye/Nasal Drops) (Sodium Cromoglicate) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

Sodium Cromoglicate inhibits the degranulation of sensitized mast cells which occurs after exposure to specific antigens. Sodium Cromoglicate acts by inhibiting the release of histamine and various membrane derived mediators of inflammation from mast cells. Sodium Cromoglicate has no vasoconstrictor or antihistaminic activity.

কাজ

  • চোখের তীব্র ও দীর্ঘ মেয়াদী অ্যালার্জিক কনজাংটিভাইটিস এবং ভার্নাল কেরাটোকনজাংটিভাইটিসে এরিস্টোক্রম ড্রপ ব্যবহার করা হয়।
  • ইহা ঋতু-নির্ভর এবং বহুদিন যাবৎ সৃষ্ট অ্যালার্জিক নাসিকা প্রদাহের প্রতিষেধক ও প্রতিরােধক হিসাবেও ব্যবহৃত হয়। গুরুতর অ্যালর্জেনের কারণে ঋতু-নির্ভর অ্যালার্জিক নাসিকা প্রদাহ হতে পারে।
  • সে ক্ষেত্রে ২-৩ সপ্তাহ আগে থেকে এরিস্টোক্রম ব্যবহার করা উচিত এবং পুরাে সময়ই ব্যবহার করা উচিত।

থেরাপিউটিক ক্লাস

Mast Cell Stabiliser, Ophthalmic Non-Steroid drugs

মাত্রা ও সেবনবিধি

  • চোখের ড্রপসঃ শিশু ও বয়স্কদের জন্যঃ প্রতি চোখে ১ থেকে ২ ড্রপস করে দিনে ৪ থেকে ৬ বার দিতে হবে।
  • নাকের ড্রপসঃ শিশু ও বয়স্কদের জন্যঃ প্রতি নাসারন্ধ্রের মধ্যে ১ ড্রপ করে ৪ থেকে ৬ বার দিতে হবে।

পার্শ্ব প্রতিক্রিয়া

মৃদু গলা জ্বালাপােড়া, সর্দি, ক্ষণস্থায়ী ব্রোঙ্কোস্পাজম সাথে পালমােনারীর কার্যক্ষমতা কমে যেতেপারে। এসব ক্ষেত্রে চিকিৎসা বন্ধ করা উচিত এবং পুনরায় আরম্ভ করা উচিত নয়।

সতর্কতা

চোখের দ্রবণে বেনজালকোনিয়াম ক্লোরাইড থাকলে, ইহা ব্যবহারকালে কন্ট্যাক্ট লেস্ন ব্যবহার করা উচিত নয়। প্রথমবার বােতলের মুখ খােলার এক মাসের বেশী সময় পর ব্যবহার করা যাবে না।

ঔষধের মিথষ্ক্রিয়া

No evidence of interaction with other drugs has been observed.

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

অনেক পরীক্ষার পরও সােডিয়াম ক্রোমােগ্লাইকেটের প্রণের উপর কোন প্রকার ক্ষতিকর প্রভাব পাওয়া যায়নি। দুধের মাধ্যমে যে পরিমাণ ক্রোমােগ্লাইকেট শিশুরা শােষণ করে তা নগন্য।

মাত্রাধিক্যতা

Overdose is unlikely. In the event of accidental ingestion, symptomatic treatment is recommended.

প্রতিলক্ষণ

সােডিয়াম ক্রেমােগ্লাইকেট চোখের ড্রপ ব্যবহারের ফলে ক্ষণস্থায়ী জ্বালাপােড়া এবং হুলের অনুভূতির রিপাের্ট পাওয়া গেছে।

সংরক্ষণ

Store at room temperature and protect from light. Any remaining contents should be discarded 4 weeks after opening. Do not touch dropper tip to any surface since this may contaminate the solution.


শেয়ার করুন বন্ধুর সাথে