ওফ্লক্সাসিন (Eye/Ear Drops) (Ofloxacin (Eye/Ear Drops)) এ আছে Ofloxacin (Eye/Ear Drops) (ওফ্লক্সাসিন (Eye/Ear Drops))। ওফ্লক্সাসিন (Eye/Ear Drops) (Ofloxacin (Eye/Ear Drops)) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

Ofloxacin is a synthetic 4-fluoroquinolone antibacterial agent with bactericidal activity against a wide range of Gram-negative and Gram-positive organisms. Ofloxacin is thought to exert bactericidal effect by inhibiting DNA gyrase, an essential enzyme that is a critical catalyst in the duplication, transcription and repair of bacterial DNA.

কাজ

  • চোখের ড্রপসঃ ব্যাকটেরিয়া দ্বারা সৃষ্ট সংক্রমণসমূহ যেমন কনজাংটিভাইটিস্, কেরাটাইটিস্, কেরাটোকনজাংটিভাইটি, রেফারাে-কনজাংটিভাইটিস্, ব্লেফারাইটিস, কর্ণিয়াল আলসার এবং চোখের বিভিন্ন অপারেশনের ক্ষেত্রে প্রি-অপারেটিভলি নির্দেশিত ।
  • কানের ড্রপসঃ ব্যকটেরিয়া দ্বারা সৃষ্ট বহিকর্ণ ও মধ্যকর্ণের সংক্রমণসমূহ, যেমন ওটাইটিস্ এক্সটারনা এবং ওটাইটিস্ মিডিয়াতে নির্দেশিত।

থেরাপিউটিক ক্লাস

4-Quinolone preparations, Ophthalmic antibacterial drugs

মাত্রা ও সেবনবিধি

  • চোখের ড্রপসৃঃ আক্রান্ত চোখে ১ ড্রপ করে প্রতি ২-৪ ঘন্টা পর পর প্রথম দুই দিন এবং পরবর্তীতে দিনে চার বার করে ১০ দিন পর্যন্ত দিতে হবে।
  • কানের ড্রপসৃঃ ওটাইটিস এক্সটারনাঃ আক্রান্ত কানে ৫ ড্রপস্ করে দিনে দুই বার ১০ দিন পর্যন্ত দিতে হবে।
  • ক্রনিক সাফোরেটিভ ওটাইটিস মিডিয়াঃ আক্রান্ত কানে ১০ ড্রপস্ করে দিনে দুই বার ১৪ দিন পর্যন্ত দিতে হবে।

পার্শ্ব প্রতিক্রিয়া

  • চোখের ড্রপস্ঃ চোখ জ্বালা করা, খোচা অনুভূত হওয়া, চোখে চুলকানি, চোখ লাল হওয়া এবং আলােকাসংবেদনশীল।
  • কানের ড্রপস্ঃ হাল্কা জ্বালা পােড়া করা, এছাড়াও এলার্জিক উপসর্গ যেমন র্যাশ, কানে চুলকানি, ফুলে যাওয়া এবং শ্বাস কষ্ট।

সতর্কতা

দীর্ঘদিন চোখের ড্রপ ব্যবহার করলে সংবেদনশীল নয় এমন জীবাণুসহ ছত্রাকের সংখ্যা বৃদ্ধি ঘটতে পারে। দীর্ঘদিন কানের ড্রপ ব্যবহারে সেকেন্ডারী সংক্রমণ হতে পারে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

গর্ভবতী মহিলাদের উপর পর্যাপ্ত স্টাডি নেই। সুতরাং ভ্রণের সম্ভাব্য ঝুঁকির চেয়ে যদি উপকার বেশী হয় সেক্ষেত্রে গর্ভাবস্থায় ব্যবহার করা যাবে । ওফ্লক্সাসিন মাতৃদুগ্ধের সাথে নিঃসৃত হয় কিনা তা নিশ্চিতভাবে জানা নেই। তাই দুগ্ধদানকারী মায়েদের ক্ষেত্রে ওফ্লক্সাসিন চোখ ও কানের ড্রপস্ গ্রহণ করার সময় সতর্কতা অবলম্বন করতে হবে।

প্রতিলক্ষণ

ফ্লক্সাসিন এর প্রতি অতিসংবেদনশীল রােগীদের ক্ষেত্রে ইহা বিপরীত নির্দেশিত ।


শেয়ার করুন বন্ধুর সাথে