টলফেনামিক অ্যাসিড (Tolfenamic acid) এ আছে Tolfenamic acid (টলফেনামিক অ্যাসিড)। টলফেনামিক অ্যাসিড (Tolfenamic acid) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

টলফেনামিক এসিড এম-(২-মিথাইল-৩-ক্লোরফিনাইল) এন্থ্রানিলিক এসিড) ফেনামেট গ্রুপ এর সদস্য এবং এটি সাইকো-অক্সিজিনেজ এনজাইমের শক্তিশালী নিবোধক। এভাবে গুরুত্বপূর্ণ প্রদাহজনক মধ্যস্ততাকারীর সংশ্লেষণ যেমন, থ্রমবক্সেন (টিএক্স) বি২ এবং প্রােস্টাগ্লান্ডিন (পিজি) ই২ কে বধা দেয়। ফোলা, বাথা এবং প্রদাহ ইত্যাদির জন্য প্রােস্টাগ্লান্ডিন দায়ী। এটি প্রােস্টাগ্লান্ডিনকে কেবল বাঁধা দেয় না, এটি প্রােস্টাগ্লান্ডিন বিসেন্টরকেও এন্টাগােনাইজ করে।

ফার্মাকোকাইনেটিক বৈশিষ্ট্য: শোষণ: গ্যাস্ট্রোইন্টেস্টাইনাল ট্রাক্ট থেকে সরাসরি শােষিত হয়। সর্বোচ্চ রক্তরস ঘনত্ব অর্জন করতে সময় লাগে ৬০-৯০ মিনিট। বায়ােএভেলেবিলিটি: ৮৫%। বিতরন: প্রোটিন-বাইন্ডিং: ৯৯%। প্লাজমা হাফ-লাইফ: ২ ঘন্টা। বিপাক: যকৃতে বিপাক হয়, এন্টারােহেপাটিক সংবহন এর মধ্য দিয়ে । নিঃসরন: প্রস্রাব (৯০%) এবং মল এ নিষ্কাশিত হয়।

কাজ

টলফেনামিক অ্যাসিডটি বিশেষত মাইগ্রেনের মাথা ব্যথার উপশম করতে ব্যবহৃত হয় এবং অপারেটিভ পরবর্তী ব্যথা এবং জ্বরের ব্যথানাশক হিসাবে ব্যবহারের জন্যও সুপারিশ করা হয়।

থেরাপিউটিক ক্লাস

Drugs used for Rheumatoid Arthritis, Non-steroidal Anti-inflammatory Drugs (NSAIDs), Other drugs for migraine

মাত্রা ও সেবনবিধি

তীব্র মাইগ্রেন আক্রমণ:

  • প্রাপ্তবয়স্ক: ২০০ মিলিগ্রাম যখন প্রথম লক্ষণ দেখা যায় তখন ১ থেকে ২ ঘন্টা পরে একবার পুনরাবৃত্তি হতে পারে।
  • রেনাল বৈকল্য: ডোজ সামঞ্জস্যের প্রয়োজন হতে পারে।
  • গুরুতর: এড়িয়ে চলুন।

হালকা থেকে মাঝারি ব্যথা:

  • শিশু: পেডিয়াট্রিক ডোজ রেজিমিন এখনও প্রতিষ্ঠিত হয়নি।
  • প্রাপ্তবয়স্কদের: ১০০ - ২০০ মিলিগ্রাম ।
  • রেনাল বৈকল্য: ডোজ সামঞ্জস্যের প্রয়োজন হতে পারে।
  • গুরুতর: এড়িয়ে চলুন। এটি খাবারের সাথে নেওয়া উচিত। খাবারের পরে / বা জলদি পান করুন।

প্রাকৃতিক সুরক্ষা ডেটা: টলফেনামিক অ্যাসিডের চিকিত্সার সূচকগুলি বেশি, এবং গ্যাস্ট্রোইনটেস্টাইনাল আলসারেশন এবং কিডনির পরিবর্তনগুলি কেবলমাত্র টলফেনামিক অ্যাসিডের জন্য প্রস্তাবিত সর্বাধিক থেরাপিউটিক ডোজ প্রায় ৬-১০ গুণ মৌখিক ডোজ দিয়ে দেখা যায়।

পার্শ্ব প্রতিক্রিয়া

বিশেষত পুরুষদের মধ্যে ডাইসুরিয়া; ডায়রিয়া, বমি বমি ভাব, এপিগাস্ট্রিক ব্যথা, বমি বমি ভাব, ডিসপ্যাপসিয়া, এরিথেমা, মাথা ব্যথা। কম্পন, উচ্ছ্বাস, ক্লান্তি, ফুসফুস অনুপ্রবেশ এবং হায়মাটুরিয়া।

সম্ভাব্য মারাত্মক পার্শ্বপ্রতিক্রিয়া: রক্তের ডিসক্র্যাসিয়াস, বিষাক্ত হেপাটাইটিস।

সতর্কতা

অ্যাজমা, ব্রাস্কোম্পাজম, রক্তপাত সমস্যা, হৃদসংবহনতন্ত্রের রােগ, পাকস্থলীর আলসার, উচ্চ রক্তচাপ, যকৃত সংক্রামণ, হৃদযন্ত্র বা বুকের ক্রিয়াকলাপে অসমকার্যকারিতা এবং বয়স্ক রোগীদের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে হবে। ডিসউইরিয়া কমাতে পানি পান করা বা ডাজ কমানো যেতে পারে।

ঔষধের মিথষ্ক্রিয়া

মেটাক্লপ্রমাইড এবং ম্যাগনেসিয়াম হাইড্রক্সাইড টলফেনামিক এসিডের শােষণ বাড়ায় কিন্তু এলুমিনিয়াম হাইড্রেক্সাইড শোষণ কমায়। এন্টিকোয়াগুলেন্ট এবং অন্যান্য NSAID's এর সঙ্গে টলফেনামিক এসিড ব্যবহারে রক্তপাতের ঝুঁকি বাড়ে এটা লুপ ডাইইউরেটিকস, বিটা-ব্লকার এবং এসিই ইনহিবিটর্স এর উচ্চ রক্তচাপ রােধী ক্রিয়া কমায়। যখন একসাথে নেয়া হয় এটি লিথিয়াম, মিথট্রিক্সেট ও কার্ডিয়াক গ্লাইকোসাডের রক্তরস ঘনতৃ বৃদ্ধি করতে সাহায্য করে। এটি এসিই ইনহিবিটর্স, সাইক্রোম্পােরিন, টেক্রোলিমাস অথবা ডাইইউরেটিকস সহযােগে খেলে নেফ্রটক্সিসিটি ঘটাতে পারে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

গর্ভাবস্থা: আপনার চিকিত্সকের দ্বারা প্রয়োজনীয় বিবেচনা না করা হলে এই ওষুধটি গর্ভাবস্থায় ব্যবহারের জন্য প্রস্তাবিত নয়। এটি প্রথম এবং তৃতীয় ত্রৈমাসিকের ক্ষেত্রে বিশেষভাবে গুরুত্বপূর্ণ। গর্ভাবস্থার তৃতীয় ত্রৈমাসিকের সময় দেওয়া যাবে না।

স্তন্যপান করানো: এখন পর্যন্ত উপলব্ধ সীমিত গবেষণায় দেখা গেছে, এনএসএআইডিগুলি খুব কম ঘনত্বের বুকের দুধে উপস্থিত হতে পারে। NSAIDs, যদি সম্ভব হয়, বুকের দুধ খাওয়ানোর সময় এড়ানো উচিত।

মাত্রাধিক্যতা

লক্ষণগুলির মধ্যে মাথাব্যথা, বমি বমি ভাব, বমি বমিভাব, এপিগাস্ট্রিক ব্যথা, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল রক্তপাত, ডায়রিয়া, উত্তেজনা, কোমা, তন্দ্রা, মাথা ঘোরা, টিনিটাস, মূর্ছা এবং খিঁচুনি অন্তর্ভুক্ত। তাত্পর্যপূর্ণ বিষের ক্ষেত্রে তীব্র রেনাল ব্যর্থতা এবং যকৃতের ক্ষতি হওয়া সম্ভব। রোগীদের প্রয়োজন মতো লক্ষণিকভাবে চিকিত্সা করা উচিত।

প্রতিলক্ষণ

যাদের ক্ষেত্রে ব্যবহার করা হবে না-

  • ১৮ বছরের কম বয়সী শিশু এবং কিশোররা
  • একটি সক্রিয় পেপটিক আলসার বা অন্ত্রে রক্তক্ষরণযুক্ত লোকেরা
  • গুরুতর হার্টের ব্যর্থতা, গুরুতর কিডনি ব্যর্থতা, গুরুতর যকৃতের ব্যর্থতা
  • কক্স -২ ইনহিবিটর সহ অন্যান্য এনএসএআইডি গ্রহণকারী লোকেরা

যদি আপনার এর কোনও উপাদানের সাথে অ্যালার্জি থাকে ও উপরে বর্নিত কোন সমস্যা থাকে তবে এই ওষুধটি ব্যবহার করা উচিত নয়। আপনি যদি ইতিপূর্বে এ জাতীয় অ্যালার্জির অভিজ্ঞতা পেয়ে থাকেন তবে দয়া করে আপনার ডাক্তারকে জানান। আপনি যদি অ্যালার্জির প্রতিক্রিয়া অনুভব করেন তবে এই ওষুধটি ব্যবহার বন্ধ করুন এবং অবিলম্বে আপনার ডাক্তার বা ফার্মাসিস্টকে অবহিত করুন

সংরক্ষণ

একটি শীতল এবং শুকনো জায়গায় সংরক্ষণ করুন। শিশুদের নাগালের বাইরে রাখুন


শেয়ার করুন বন্ধুর সাথে