ফলিক এসিড + জিংক Sulfate Monohydrate (Folic Acid + Zinc Sulfate Monohydrate) এ আছে Folic Acid + Zinc Sulfate Monohydrate (ফলিক এসিড + জিংক Sulfate Monohydrate)। ফলিক এসিড + জিংক Sulfate Monohydrate (Folic Acid + Zinc Sulfate Monohydrate) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

এই ট্যাবলেট ফলিক এসিড এবং জিংক এর একটি বিশেষ প্রস্তুতি। জিংক হচ্ছে মানব দেহের পুষ্টির জন্য একটি অত্যাবশ্যকীয় ক্ষুদ্র মৌলিক উপাদান এবং এটি শরীরের বিভিন্ন এনজাইম ব্যবস্থায় জড়িত। অত্যাধিক জিংকের ঘাটতির কারণে চামড়ায় ক্ষত, চুল পড়ে যাওয়া, ডায়রিয়া, রােগ সংক্রমণের প্রবণতা বৃদ্ধি, জ্ঞানবৃদ্ধির বিকাশ ক্ষুণ্ন হওয়া ইত্যাদি ঘটে থাকে। ফলিক এসিড বি-ভিটামিন গ্রুপের একটি সদস্য। ইহা শরীরে টেট্রাহাইড্রোফোলেট এ রূপান্তরিত হয়, যা জীব দেহের বিভিন্ন রাসায়নিক বিক্রিয়ায় কো-এনজাইম হিসেবে কাজ করে। এছাড়াও ইহা পিউরিন এবং পাইরিমিডিন নিউক্লিওটাইডস এর সংশ্লেষণ করে ডিএনএ সংশ্লেষণে ভূমিকা রাখে। ফলিক এসিডের ঘাটতির কারণে মেগালােব্লাস্টিক অ্যানেমিয়া ঘটে থাকে।

কাজ

জিংক এবং ফলিক এসিডের অভাবজনিত রােগে এবং প্রতিরােধে নির্দেশিত।

থেরাপিউটিক ক্লাস

Specific mineral & vitamin combined preparations

মাত্রা ও সেবনবিধি

  • দিনে ১ টি ট্যাবলেট অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী।

পার্শ্ব প্রতিক্রিয়া

সু-সহনীয়। মাঝে মাঝে পেটে ব্যথা, অজীর্ণ, বমি বমি ভাব, বমি, জ্বর এবং শ্বাসকষ্ট হতে পারে। গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : নির্দেশিত।

ঔষধের মিথষ্ক্রিয়া

অত্যাধিক মাত্রার ক্যালসিয়াম জিংক এর শােষণ কমিয়ে দিতে পারে। ফলিক এসিডের ক্ষেত্রে অন্য ওষুধের সাথে ক্রিয়া তেমন ভাবে পরিলক্ষিত হয়নি।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

Use in pregnancy & lactation: Recommended

মাত্রাধিক্যতা

Zinc Sulfate is corrosive in overdose. Symptoms are corrosion and inflammation of the mucous membrane of the mouth and stomach

প্রতিলক্ষণ

জিংক-এর প্রতি অতিসংবেদনশীল রােগীর ক্ষেত্রে ব্যবহার করা যাবে না। কোবালামিন-এর অভাবজনিত রােগে ফলিক এসিড প্রতিনির্দেশিত।

অন্যান্য ওষুধের সাথে মিথস্ক্রিয়া

ক্যালসিয়াম।

সংরক্ষণ

Store in a dry place below 25° C. Protect from light.


শেয়ার করুন বন্ধুর সাথে