রেড ক্লোভার আইসােফ্ল্যাভােনস (Red Clover Isoflavones) এ আছে Red Clover Isoflavones (রেড ক্লোভার আইসােফ্ল্যাভােনস)। রেড ক্লোভার আইসােফ্ল্যাভােনস (Red Clover Isoflavones) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

Red clover Isoflavones are a naturally occurring element with a chemical structure similar to that of steroidal estrogens. Isoflavones mimic the human bodies’ natural estrogen. As a result, red clover Isoflavones interact with the human estrogen receptor. Red clover Isoflavones preferentially activate the beta estrogen receptors found in the brain, bones and cardiovascular system. Red clover Isoflavones show very little activity in the alpha estrogen receptors found in breast and uterine tissue.

কাজ

মাসিক বন্ধ হওয়া অথবা মেনােপজের লক্ষণ সমূহের চিকিৎসা। মেনােপজ পরবর্তী অস্টিওপরােসিস অথবা হাড়ের ক্ষয়। রক্তের কোলেস্টেরল অথবা চর্বি নিয়ন্ত্রণে সাহায্যকারী হিসেবে।

মাত্রা ও সেবনবিধি

  • রােগের লক্ষণ সমূহ বিবেচনা করে নির্দেশিত মাত্রা হল প্রতিদিন ১-২ টি রেডক্লোভ ক্যাপসুল।
  • রেডক্লোভ ক্যাপসুল খাদ্য গ্রহনের পর এবং প্রতিদিন একই সময়ে সেবন করা উচিত।

সতর্কতা

No adverse reactions are known at the recommended dosage. Animal data showed that excessive may reduce fertility.

ঔষধের মিথষ্ক্রিয়া

রেড ক্লোভার এর সাথে ট্যামােক্সিফেন ব্যবহার করলে এর কার্যকারিতা হ্রাস পায়। অ্যান্টি কোয়াগুলেন্ট, জন্ম নিয়ন্ত্রনকারক, ইস্ট্রোজেন ও প্রজেস্টেরন জাতীয় ওষুধের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা উচিত।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

গর্ভকালীন সময়ে রেডক্লোভ ক্যাপসুল ব্যবহার করা উচিত নয়। রেড ক্লোরে উপস্থিত আইসােফ্ল্যাভােনস্ মায়ের দুধের সাথে নিঃসরিত হয় বিধায়, স্তন্যদানকালীন সময়ে ব্যবহার করা উচিত নয়।

প্রতিলক্ষণ

প্রজননতন্ত্রের সাথে সম্পর্কিত হরমােন জাতীয় ওষুধ যেমন- ইস্ট্রোজেন, প্রজেস্টেরন এবং অ্যান্ড্রোজেন এর সাথে আইসােফ্ল্যাভােনস্ ব্যবহার করা উচিত নয়।

অন্যান্য ওষুধের সাথে মিথস্ক্রিয়া

রেড ক্লোভার এর সাথে ট্যামােক্সিফেন ব্যবহার করলে এর কার্যকারিতা হ্রাস পায়। অ্যান্টি কোয়াগুলেন্ট, জন্ম নিয়ন্ত্রনকারক, ইস্ট্রোজেন ও প্রজেস্টেরন জাতীয় ওষুধের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা উচিত।

সংরক্ষণ

আলাে ও আর্দ্রতা থেকে দূরে, শুষ্ক ও ঠাণ্ডা স্থানে রাখুন। সকল ওষুধ শিশুদের নাগালের বাইরে রাখুন।


শেয়ার করুন বন্ধুর সাথে