এমােক্সিসিলিন + ক্লাভুলানিক এসিড (Amoxicillin + Clavulanic Acid) এ আছে Amoxicillin + Clavulanic Acid (এমােক্সিসিলিন + ক্লাভুলানিক এসিড)। এমােক্সিসিলিন + ক্লাভুলানিক এসিড (Amoxicillin + Clavulanic Acid) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

কো-এমোক্সিক্লাভ এক ধরনের এন্টিব্যাকটেরিয়াল উপাদান যা এন্টিবায়োটিক এমোক্সিসিলিন এবং বিটা-ল্যাকটামেজ ইন্‌হিবিটর ক্লাভুলানিক এসিডের সমন্বয়ে তৈরী। এমোক্সিসিলিন একটি ব্রড স্পেক্ট্রাম এন্টিবায়োটিক এবং ইহা গ্রাম পজিটিভ এবং গ্রাম নেগেটিভ উভয় ধরণের ব্যাকটেরিয়ার বিরুদ্ধেই কার্যকর। বিটা-ল্যাকটামেজ এনজাইম দ্বারা ইহা ভেঙ্গে যায় বলে বিটা-ল্যাকটামেজ এনজাইম নিসৃতকারী ব্যাকটেরিয়ার বিরুদ্ধে এমোক্সিসিলিন সংবেদনশীল নয়। ক্লাভুলানিক এসিড পেনিসিলিন এর প্রতি রেজিস্ট্যান্ট ব্যাকটেরিয়া হতে নিসৃত বিটা ল্যাকটামেজ এনজাইমকে অকার্যকর করে। এভাবে ক্লাভুলানিক এসিড এনজাইম দ্বারা এমোক্সিসিলিনের ভেঙ্গে যাওয়া রোধ করে, ফলে বিস্তৃত পরিধির জীবাণুর বিরুদ্ধে এমোক্সিসিলিনের ব্যাকটেরিয়া ধ্বংসী ক্ষমতা কার্যকরভাবে বিস্তৃত হয়।

কো-এমাক্সিক্লাভের দুটি উপাদানের ফার্মাকোকাইনেটিক বৈশিষ্ট্য খুবই কাছাকাছি। মুখে সেবনের পর রক্তে ইহাদের সর্বোচ্চ মাত্রায় পৌঁছাতে ১ ঘন্টা সময় লাগে। রক্তরসে ৭০% ওষুধ মুক্ত অবস্থায় থাকে।

কাজ

টনসিলাইটিস, সাইনুসাইটিস, ওটাইটিস মিডিয়া, একিউট ও ক্রনিক ব্রংকাইটিস, লােবার ও এংকোনিউমােনিয়া, সিস্টাইটিস, ইউরেথ্রাইটিস, পায়েলােনেফ্রাইটিস, ত্বক ও কোমল কলার সংক্রমণসমূহ, অস্থি ও অস্থিসন্ধির সংক্রমণসমূহ যেমন-অস্টিওমায়েলাইটিস, সেপটিক এবরশন, পিউয়েরপেরাল সেপসিস, ইন্ট্রা-এবভুমিনাল সেপসিস ইত্যাদি।

থেরাপিউটিক ক্লাস

Broad spectrum penicillins

মাত্রা ও সেবনবিধি

  • প্রাপ্ত বয়স্ক ও ১২ বছরের অধিক বয়সের শিশু: প্রতি ৮ ঘণ্টা অন্তর ১টি করে মক্সাক্লেভ ৩৭৫ ট্যাবলেট অথবা প্রতি ১২ ঘন্টা অন্তর ১টি করে মক্সাক্লেভ ৬২৫ ট্যাবলেট।
  • তীব্র সংক্রমণে দিনে তিনবার ১টি করে মক্সাক্লেভ ৬২৫ ট্যাবলেট অথ বা দিনে ২ বার ১টি করে মক্সাক্লেভ ১ গ্রাম ট্যাবলেট।
  • ৬-১২ বছরের শিশু : প্রতি ৮ ঘণ্টা অন্তর ২ চা চামচ মক্সাক্লেভ সাপেনসন।
  • ১-৬ বছরের শিশু : প্রতি ৮ ঘণ্টা অন্তর ১ চা চামচ মক্সাক্লেভ সাসপেনসন।
  • ১ বছরের কম বয়সের শিশু: ২৫/৩.৬ মি.গ্রা. কেজি/ দিন বিভক্ত মাত্রায় প্রতি ৮ ঘণ্টা অন্তর।
  • মক্সাক্লেভ ফোর্ট মৃদু থেকে মাঝারি সংক্রমণে দৈনিক ২৫/৩.৬ মি.গ্রা. কেজি এবং তীব্র সংক্রমণে দৈনিক ৪৫/৬.৪ মি.গ্রা./কেজি নির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

ডায়রিয়া, সিউডােমেমব্রেনাস কোলাইটিস, বদহজম, বমি ভাব, বমি, ক্যানডিডিয়াসিস ইত্যাদি।

সতর্কতা

যকৃতের তীব্র কার্যক্ষমতা হ্রাস বা রক্ত জমাট বিরোধী চিকিৎসা গ্রহণকারী রোগীদের ক্ষেত্রে ইহা সতর্কতার সাথে ব্যবহার করা উচিত। ইহা উচ্চ মাত্রায় সেবনকালে প্রচুর পানি পান করা উচিত যাতে প্রচুর মূত্রত্যাগের মাধ্যমে ক্রিস্টালইউরিয়ার সম্ভাব্যতা হ্রাস পায়।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

চিকিৎসক কর্তৃক একান্ত অপরিহার্য বিবেচিত না হলে গর্ভাবস্থায় কোএমােক্সিক্লেভ নির্দেশিত নয়।

মাত্রাধিক্যতা

Problems of overdose with Co-amoxiclav are unlikely to occur, if encountered gastrointestinal symptoms and disturbance of the fluid and electrolyte balances may be evident. Co-amoxiclav may be removed from the circulation by haemodialysis.

প্রতিলক্ষণ

পেনিসিলিনের প্রতি অতিরিক্ত সংবেদনশীলতা।

বিশেষ সতর্কতা

Dosage in renal impairment: The dose should be adjusted in case of patients with renal impairment.Adults orChildren:

  • Mild impairment (CrCl > 30 ml/min): No change in dose.
  • Moderate impairment (CrCl 10- 30 ml/min): 625 mg tablet 12 hourly.
  • Severe impairment (CrCl < 10 ml/min): Not more than one tablet 12 hourly; 625 mg tablet is not recommended.

Dosage in hepatic impairment: Dose with caution; monitor hepatic function at regular intervals.This may be taken without regard to meals; however, absorption of Clavulanate potassium is enhanced when Amoxicillin/Clavulanic acid is administered at the start of a meal. To minimize the potential for gastrointestinal intolerance, Amoxicillin/Clavulanic acid should be taken at the start of the meal.

অন্যান্য ওষুধের সাথে মিথস্ক্রিয়া

জন্ম নিয়ন্ত্রণ বড়ি, এলুপুরিনল ।

সংরক্ষণ

Should be stored at a temperature not exceeding 25° C or below. Protect from light and moisture. Once reconstituted suspension should be kept in refrigerator (but not frozen) and should be used by 7 days.


শেয়ার করুন বন্ধুর সাথে