মক্সিফ্লক্সাসিন হাইড্রোক্লোরাইড (Eye) (Moxifloxacin) এ আছে Moxifloxacin (মক্সিফ্লক্সাসিন হাইড্রোক্লোরাইড (Eye))। মক্সিফ্লক্সাসিন হাইড্রোক্লোরাইড (Eye) (Moxifloxacin) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

Moxifloxacin is a synthetic broad spectrum, flouroquinolone derivative antibacterial agent. Moxifloxacin has in vitro activity against a wide range of Gram-positive and Gram-negative microorganisms. The bactericidal action of Moxifloxacin results from inhibition of the topoisomerase II (DNA gyrase) and topoisomerase IV required for bacterial DNA replication, transcription, repair and recombination.

কাজ

নিম্নলিখিত জীবাণু দ্বারা সৃষ্ট কনজাংটিভার প্রদাহে নির্দেশিত: এরােবিক গ্রাম-পজিটিভ জীবাণু: করিনেব্যাকটেরিয়াম স্পিসিজ, মাইক্রোকক্কাস লুটিয়াস, স্ট্যাফাইলােকক্কাস অরিয়াস, স্ট্যাফাইলােকক্কাস ইপিডারমিডিস, স্ট্যাফাইলােকক্কাস হেমােলাইটিকাস, স্ট্যাফাইলােকক্কাস হােমিনিস, স্ট্যাফাইলােকক্কাস ওয়ারনারি, স্ট্রেপটোকক্কাস নিউমােনি, স্ট্রেপটোকক্কাসভিরিড্যান্স গ্রুপ এরােবিক গ্রাম-নেগেটিভ জীবাণু: এ্যাসিনেটোব্যাকটার লােফি, হিমােফিলাস ইনফ্লুয়েঞ্জা, হিমােফিলাস প্যারা ইনফ্লুয়েঞ্জা অন্যান্য জীবাণু: ক্ল্যামাইডিয়া ট্র্যাকোমাটিস।

থেরাপিউটিক ক্লাস

Ophthalmic antibacterial drugs

মাত্রা ও সেবনবিধি

  • আক্রান্ত চোখে এক ফোটা করে দিনে ৩ বার প্রয়ােগ করতে হবে।
  • চিকিৎসার সময়কাল: ৭ দিন।

পার্শ্ব প্রতিক্রিয়া

সচরাচর দেখা যায় এমন চোখের পার্শ্ব প্রতিক্রিয়াগুলাের মধ্যে রয়েছে কনজাংটিভার প্রদাহ, দৃষ্টির তীক্ষ্মতা হ্রাস, চোখের শুষ্কতা, কর্ণিয়ার প্রদাহ, চোখে অশ্বস্তিভাব, হাইপারেমিয়া, ব্যথা, চুলকানি, সাবকনজাংটিভার রক্তক্ষরণ এবং চোখ দিয়ে পানি পড়া। এসব পার্শ্ব প্রতিক্রিয়াগুলাে ১ থেকে ৬% রােগীর ক্ষেত্রে দেখা যায়। অন্যান্য পার্শ্ব প্রতিক্রিয়াগুলাে হল জ্বর, কাশি বৃদ্ধি পাওয়া, মধ্যকর্ণে প্রদাহ, জীবাণু দ্বারা সৃষ্ট রােগের সংক্রমণ, ফ্যারিং এর প্রদাহ, র‍্যাশ এবং রাইনাইটিস। এসব পার্শ্ব প্রতিক্রিয়াগুলাে ১-৪% রােগীর ক্ষেত্রে দেখা যায়।

সতর্কতা

অন্য কোন জীবাণুনাশক চোখের ড্রপস্ এর সাথে দীর্ঘদিন ব্যবহারে এই ওষুধ সংবেদনহীন জীবাণুর বৃদ্ধিতে সহায়ক ভূমিকা পালন করতে পারে। এক্ষেত্রে এই ওষুধ ব্যবহার বন্ধ করে অন্য ওষুধ প্রয়ােগ করতে হবে। সুবিবেচনার জন্য রােগীকে স্টিল্যাম্প বায়ােমাইক্রোস্কোপি এর সাহায্যে এবং যেখানে প্রযােজ্য সেখানে ফুরেসিন ব্যবহার করে পরীক্ষা করা যেতে পারে। কনজাংটিভার প্রদাহ থাকলে রােগীকে কনটাক্ট লেন্স ব্যবহার না করার পরামর্শ দেওয়া যেতে পারে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

যেহেতু এই ওষুধ গর্ভাবস্থায় ব্যবহারের ক্ষেত্রে পর্যাপ্ত তথ্য পাওয়া যায়নি তাই জ্বণের ঝুঁকি ও রােগীর উপকারের কথা বিবেচনা করে এই ওষুধ প্রয়ােগ করা উচিত। মানুষের দুধে মক্সিফ্লক্সাসিন নিঃসৃত হয় কিনা তা পরীক্ষা করে দেখা হয়নি। তবে ধারণা করা হয় যে এই ওষুধ মানুষের দুধে নিঃসৃত হয়। তাই স্তন্যদানকালে ব্যবহারের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে হবে।

প্রতিলক্ষণ

মক্সিফ্লক্সাসিন, অন্যান্য কুইনােলন এবং এই ওষুধের অন্যান্য উপাদানের প্রতি সংবেদনশীল রােগীদের ক্ষেত্রে এই ওষুধ ব্যবহার করা যাবে না।

বিশেষ সতর্কতা

Pediatric Use: The safety and effectiveness of Moxifloxacin sterile eye drops & sterile eye ointment in infants below one year of age was not proven earlier. However, several latest clinical studies show that the drug can be used safely in children even younger than one month of age.

Geriatric Use: No overall differences in safety and effectiveness have been observed between elderly and younger patients.

অন্যান্য ওষুধের সাথে মিথস্ক্রিয়া

এই ওষুধের সাথে অন্য ওষুধের প্রতিক্রিয়া পরীক্ষা করে দেখা হয়নি। মক্সিফ্লক্সাসিন CYP3A4, CYP2D6, CYP2C9, CYP2C19 অথবা CYP1A2 এর প্রতিবন্ধক নয়। এ থেকে ধারণা করা হয় যে যেসব ওষুধের বিপাক সাইটোক্রোম P450 আইসােজাইম দ্বারা হয়ে থাকে, মক্সিফ্লক্সাসিন সেসব ওষুধের ফার্মাকোকাইনেটিকস্। এর কোন রকম পরিবর্তন আনে না।

সংরক্ষণ

Store in a cool and dry place, away from light. Keep out of reach of children.


শেয়ার করুন বন্ধুর সাথে