ম্যাক্রোগল + পটাসিয়াম ক্লোরাইড + সােডিয়াম বাইকার্বোনেট + সােডিয়াম ক্লোরাইড (Macrogol + Potassium Chloride + Sodium Bicarbonate + Sodium Chloride) এ আছে Macrogol + Potassium Chloride + Sodium Bicarbonate + Sodium Chloride (ম্যাক্রোগল + পটাসিয়াম ক্লোরাইড + সােডিয়াম বাইকার্বোনেট + সােডিয়াম ক্লোরাইড)। ম্যাক্রোগল + পটাসিয়াম ক্লোরাইড + সােডিয়াম বাইকার্বোনেট + সােডিয়াম ক্লোরাইড (Macrogol + Potassium Chloride + Sodium Bicarbonate + Sodium Chloride) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

Macrogol (3350) exerts an osmotic action in the gut, which induces a laxative effect. Macrogol (3350) increases the stool volume, which triggers colon motility via neuromuscular pathways. The physiological consequence is an improved propulsive colonic transportation of the soften stools and a facilitation of the defecation. Electrolytes combined with Macrogol (3350) are exchanged across the intestinal barrier (mucosa) with serum electrolytes and excreted without net gain or loss of sodium, potassium and water. Macrogol (3350) is unchanged along the gut. It is virtually unabsorbed from the gastrointestinal tract.

কাজ

  • প্রাপ্ত বয়ষ্ক এবং ২ বছরের উপরের শিশুদের কোষ্ঠকাঠিন্য থেকে কার্যকরী উপশমের জন্য এবং দীর্ঘস্থায়ী কোষ্ঠকাঠিন্য চিকিৎসার জন্য নির্দেশিত।
  • ম্যাক্রোগল শক্ত মল গলনেও কার্যকরী, যা কিনা ফিকাল ইম্পেকশন এর চিকিৎসায়ও ব্যবহৃত হয়।

থেরাপিউটিক ক্লাস

Osmotic purgatives

মাত্রা ও সেবনবিধি

  • পরিমাপক কাপ দ্বারা ২৫ মি.লি. গল ওরাল সলিউশন নিতে হবে এবং ১০০ মি.লি. পানি দ্বারা মিশাতে হবে।
  • অব্যবহৃত মিশ্রিত দ্রবণ তৈরির ২৪ ঘন্টা পর ফেলে দিতে হবে।
  • প্রাপ্ত বয়স্ক কোষ্ঠকাঠিন্য: ২৫ মি.লি. গল ওরাল সলিউশন ১০০ মি.লি. পানিতে মিশিয়ে দিনে ১ বার। (মােট ১২৫ মি.লি. দ্রবণ, এই ১২৫ মি.লি.র মাত্রা দিনে ২-৩ বার পর্যন্ত বৃদ্ধি পেতে পারে)।
  • ফিকাল ইম্পেকশন: প্রতিদিন ২৫ মি.লি.র ৮টি সেবন মাত্রা গ্রহণ করতে হবে (প্রতি ২৫ মি.লি. ওরাল সলিউশন ১০০ মি.লি. পানিতে মিশাতে হবে)।
  • একটি পূর্ণ চিকিৎসা সাধারণত তিন দিনের বেশি হয় না।
  • শিশু (১২ বছরের বেশি): ২৫ মি.লি. গল ওরাল সলিউশন ১০০ মি.লি. পানিতে মিশিয়ে দিনে ১ বার।
  • শিশু (০২-১১ বছর): ১২.৫ মি.লি. গল ওরাল সলিউশন ৫০ মি.লি. পানিতে মিশিয়ে দিনে ১ বার।

পার্শ্ব প্রতিক্রিয়া

দীর্ঘস্থায়ী কোষ্টকাঠিন্যের চিকিৎসার ক্ষেত্রে ডায়রিয়া অথবা অতিরিক্ত নরম মল হতে পারে, যা মাত্রা কমিয়ে নিয়ন্ত্রণ করা যায়। ফিকাল ইম্পেকশনের চিকিৎসার ক্ষেত্রে ডায়রিয়া এবডােমিনাল ডিসটেনশন, পায়ুপথের অস্বস্তি এবং বমি হতে পারে।

সতর্কতা

যে সকল রােগীর সােডিয়াম গ্রহণে নিষেধাজ্ঞা আছে তাদের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে হবে। ২৫ মি. লি গল ওরাল সলিউশন আছে ৮.১২৫ মিলিমােল সােডিয়াম।

ঔষধের মিথষ্ক্রিয়া

There is a possibility that the absorption of other medicinal products could be transiently reduced during use with thisoral solution. There have been isolated reports of decreased efficacy with some concomitantly administered medicinal products, e.g. anti-epileptics.

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

ম্যাক্রোগল ৩৩৫০ যেহেতু সিস্টেমিক সার্কুলেশনে যায় না সেহেতু চিকিৎসকের পরামর্শ অনুযায়ী, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার করা যেতে পারে।

মাত্রাধিক্যতা

Extensive fluid loss by diarrhea or vomiting may require correction of electrolyte disturbances.

প্রতিলক্ষণ

আন্ত্রিক দেয়াল, ইলিয়াসের গঠনমূলক এবং ক্রিয়ামূলক ব্যাধির কারণে আন্ত্রিক ছিদ্র বা বাধা এবং আন্ত্রিক যন্ত্রের তীব্র প্রদাহমূলক অবস্থা যেমনক্রনস ডিজিজ, আলসারেটিভ কোলাইটিস এবং বিষাক্ত বৃহদান্ত। ম্যাক্রোগল বা এর কোন উপাদানের প্রতি সংবেদনশীলতা।

অন্যান্য ওষুধের সাথে মিথস্ক্রিয়া

ওরাল সলিউশন এর ব্যবহারের কারনে কিছু ওষুধের শােষণ সাময়িকভাবে কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে। একই সাথে প্রয়ােগকৃত কিছু ওষুধের ক্ষেত্রে কার্যক্ষমতা কমে যাওয়ার কিছু বিচ্ছিন্ন ঘটনা পাওয়া গেছে; যেমন এন্টিএপেলিপটিকস। মাত্রাধিক্য তীব্র ব্যথা ন্যাসসা গ্যাসট্রিক এসপিরেশন দ্বারা নির্মূল করা যায়। ডায়রিয়া বা বমি দ্বারা অতিরিক্ত তরল হ্রাস পেলে ইলেকট্রোলাইটের পূরণ দ্বারা তা দূর করতে হবে।

সংরক্ষণ

আলাে থেকে দূরে ৩০° সে. তাপমাত্রার নিচে সংরক্ষণ করুন।


শেয়ার করুন বন্ধুর সাথে