একটি ব্যাংক একাউন্ট বর্তমানে খুবই জরুরি ও প্রয়োজনীয় একটি বিষয়। তাই বর্তমান যুগে এসে প্রত্যেক মানুষেরই একটি করে ব্যাংক একাউন্ট থাকাটা বুদ্ধিমানের কাজ। শিক্ষার্থীরাও এর বাহিরে নয়। কেন শিক্ষার্থীদের ব্যাংক একাউন্ট খুলতে হবে?

ব্যাংক একাউন্টের সুবিধা

একটি ব্যাংক একাউন্ট থাকলে শিক্ষার্থীরা বিভিন্ন সুবিধা পাবে। প্রথমত তারা ছোট থেকেই সঞ্চয়ের প্রতি আগ্রহী হবে। ফলে টাকা পয়সার অপচয় কম করবে।

এছাড়াও জমানো টাকা বিভিন্ন কাজে লাগাতে লাগাতে পারবে। উচ্চ শিক্ষা অর্জনের ক্ষেত্রে এই জমানো টাকা অনেক সহযোগিতা করবে।

এছাড়াও অনলাইনে কাজ কর্ম করলে সেই ব্যাংক একাউন্টের মাধ্যমে পেমেন্ট নিতে পারবে। এছাড়াও সঞ্চয়ের কারণে দেশের অর্থনীতিতে একটি ভালো প্রভাব বিস্তার করবে।

শিক্ষার্থী থাকা কালীন ব্যাংক একাউন্টে জমানো টাকা দিয়ে কর্মজীবন শুরু করতে পারবে। ব্যাংক থেকে লোন নেওয়ার ক্ষেত্রেও এই সেভিংস একাউন্ট আপনাকে সাহায্য করবে। এছাড়াও আরো নানাবিধ সুবিধা রয়েছে। তাই আজই একটি স্টুডেন্ট একাউন্ট খুলে নেওয়া উচিত।

কোথায় স্টুডেন্ট একাউন্ট খোলা যাবে?

বাংলাদেশের প্রায় সকল ব্যাংক বর্তমানে শিক্ষার্থীদের জন্য স্টুডেন্ট একাউন্ট খোলার সুযোগ দেয়। তবে এই একাউন্ট খোলার জন্য একজন অবিভাবকের প্রয়োজন হয়।

এক্ষেত্রে শিক্ষার্থীর জন্ম নিবন্ধন, স্কুলের পরিচয় পত্র বা কোন পরীক্ষার সার্টিফিকেট ও ছবি হলেই হয়। আর অবিভাবকের এনআইডি কার্ড ও ছবি সাথে নিয়ে গেলে যেকোন ব্যাংকে একাউন্ট খোলা যায়।

শেষ কথা

সঞ্চয়ের অভ্যাস একটি ভালো অভ্যাস। আর ছাত্র জীবন থেকেই ভালো অভ্যাস চর্চা শুরু করতে হয়। আর তাই সবারই একটি করে ব্যাংকে সেভিংস একাউন্ট থাকা দরকার।


শেয়ার করুন বন্ধুর সাথে