অাত্ম হত্যা অত্যাশিত ও অযাচিত ঘটনা তবুও বর্তমান সমাজে অাত্নহত্যার প্রবনতা বেড়েই চলছে। এই সুন্দর পৃথিবীতে  মানুষ বেঁচে থাকে অাশায়।  অাশা অাছে বলে মানুষ বেঁচে থাকার স্বপ্ন দেখে পৃথিবীতে।  মানুষ সৃষ্টির সেরা জীব। মানুষের জীবন অাছে বুদ্ধি অাছে বিবেক অাছে হয়তো এই কারনে মানুষ সৃষ্টির সেরা জীব। পশু পাখির জীবন অাছে কিন্ত বিবেক বুদ্ধি নাই। মানুষ হচ্ছে অাশরাফুল মাখলুকাত। 

এবার অাসি অাসল অালোচনায়, গত পহেলা ফেব্রয়ারী রাত সাড়ে নয়টায় ফেসবুক লাইভে এসে নিজ বাসায় নিজের লাইসেন্সকৃত পিস্তল দিয়ে নিজের মাথায় গুলি করেঅাত্মহত্যা করেন ব্যাবসায়ী অাবু মহসিন খান যা অত্যান্ত দুঃখজনক ঘটনা বৈকি। ফেসবুকে ১৬ মিনিটের লাইভ শেষে নিজের মাথায় নিজে গুলি করেন। অাবু মহসিন খানের অাত্ম হত্যার  ভিডিও ১ ঘন্টার বেশি সময় লাইভ চলছে।  অাবু মহসিন খান ছিলেন একজন ব্যাবসায়ী এবং চিএনায়ক রিয়াজে শ্বশুর। অাবু মহসিন খানের ছিলো এক কন্যা ও এক পুএ। মহসিন খানের স্ত্রী এখানো বর্তমান। স্ত্রী ও পুএ সুদূর অষ্ট্রেলিয়ায় থাকেন। মেয়ে থাকেন শ্বশুর বাড়িতে।  অাবু মহসিন খান ছিলেন একেবারে একেবারে একা। ধানমন্ডির ৭ নম্বর রোডের ২৮ নম্বর বাড়িতে থাকেন তিনি। মহসিন খান একেতো ছিলেন নিঃসঙ্গ অারো হচ্ছেন ক্যান্সারের রোগী মোট কথায় মহসিন খান ছিলেন হতাশাগ্রস্থ মানুষ । যেখানে তার পাশে নেই পরিবারের কোনো সদস্য সেখানে লোকটি ছিলো একা। মহসিন খান অাত্মহত্যার অাগে বলে গেলেন সন্তান সন্ততি এবং স্ত্রী পৃথীবীতে কেউ কারও নয় এবং কি কেউ কারও উপকারে অাসে না। অাবু মহসিন খান বুঝতে চেয়েছেন তার স্ত্রী ও সন্তান তার এই জীবনে কোনো উপকারে অাসে নাই। সমাজের কাছে একটা নিষ্ঠুর বার্তা দিয়ে গেলেন মহসিন খান। মৃত্যুর অাগে অারো বলে গেছেন তার বাবা,মা  ভাই, বোন, পুএ, কন্যা, স্ত্রী সবাই তার সাথে প্রতারনা করেছে। 

একটা মানুষ যাপিত জীবনে অনেক প্রতারনার স্বীকার হয়েছেন তা পৃথিবীবাসিকে জানিয়ে দিলেন, এটা দোষের কিছু না। তাছাড়া, মহসিন অারে স্পষ্ট করে বলেছেন তিনি ব্যাবসা মারফত অনেকের কাছে টাকা পাওনা অাছেন পাওনাদাররা তার টাকা দেননি।্অর্থাৎ তার সাথে প্রতারনা করেছেন এবং উল্টো তার বিরুদ্ধে মামলা করেছেন। যাই হোক অাত্মহত্যা কোনো সমাধান নয়। অামিও ব্যাক্তিগতভাবে অাত্মহত্যাকে সমাধান মনে করি না। 

 অাঁচল ফাউন্ডেশনের তথ্য মতে, দেশে গত বছরে অাত্ম করছে ১০১ জন যা সত্যি দুঃখজনক।

অাসুন অামরা অাত্মহত্যাকে প্রতিরোধ করি এবং অাত্মকে না বলি। 

কারন,  জীবন সুন্দর। অাসুন অামরা সুন্দরের মধ্যে বেঁচে থাকি। 


শেয়ার করুন বন্ধুর সাথে