শেয়ার করুন বন্ধুর সাথে
Call


খ্রিস্টীয় দ্বাদশ শতকে দিল্লির দখলে নেয় মুসলিম সুলতানগণ।

উমাইয়া খলিফা ওয়ালিদ ইবনে আব্দুল মালিকের রাজত্বকালে হাজ্জাজ বিন ইউসুফ এশিয়ার পূর্বাঞ্চলীয় অঞ্চলে গভর্নরের দায়িত্ব পান। তার সময়ে মুহাম্মদ বিন কাসিম ৭১২ সালে ভারতবর্ষের সিন্ধুর দেবল বন্দর অবরোধ করেন। মুহাম্মদ বিন কাসিম সিন্ধু জয় করেন। তার এই বিজয়ের মাধ্যমে ভারতবর্ষের রাজনৈতিক শক্তি হিসেবে সর্বপ্রথম ইসলামের আবির্ভাব ঘটে। মুহাম্মদ বিন কাসিমের অকাল মৃত্যুর কারণে তা রাজনৈতিক শক্তি হিসেবে দৃঢ়ভাবে প্রতিষ্ঠিত হয়নি।

এরপর প্রায় ৩০০ বছর ভারতবর্ষে মুসলিমরা ইসলামী খেলাফত প্রতিষ্ঠার চেষ্টা করেনি।

১০০০-১০২৭ সালের মধ্যে সুলতান মাহমুদ ১৭ বার ভারতবর্ষ আক্রমণ করে। তার সময়ও ভারতবর্ষে ইসলাম রাজনৈতিক শক্তি হিসেবে প্রতিষ্ঠিত হয়নি।

সর্বশেষ, ১১৯২ সালে শিহাব উদ্দিন মোহাম্মদ ঘুরি উরুফে ময়েজ উদ্দিন মোহাম্মদ বিন শাম পৃথ্বীরাজ চৌহান কে তরাইনের দ্বিতীয় যুদ্ধে পরাজিত করে উপমহাদেশে কর্তৃত্ব প্রতিষ্ঠা করেন এবং কুতুবউদ্দিন আইবেক কে শাসন ভার অর্পণ করে গজনী প্রত্যাবর্তন করেন।

কুতুবউদ্দিন আইবেক এর সময় থেকে সুলতান গিয়াসউদ্দিন বলবন পর্যন্ত (১২০৬-১২৯০) শাসনামলকে দিল্লি সালতানাতের দাস শাসন আমল বলে গণ্য করা হয়। 

এর পরবর্তীতে খলজি বংশ (১২৯০-১৩২০), তুঘলক বংশ(১৩২০-১৪১৩), লোদী বংশ(১৪৫১-১৫২৬), এবং সর্বশেষ মুঘল সাম্রাজ্য(১৫২৬-১৮৫৭) ভারতবর্ষে তাদের নিজস্ব কর্তৃত্ব প্রতিষ্ঠা করে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ