শেয়ার করুন বন্ধুর সাথে
Call

বাদামের ফ্রুকটোজ পাওয়া যায়। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

বাদামের পুষ্টিগুন নিয়ে বলতে গেলে হয়ত বলে শেষ করা যাবে না । কারন, বাদামের বহুপুষ্টিগুন রয়েছে । এবং বিভিন্ন প্রকার বাদামের পুষ্টিগুন ভিন্ন রকম ।







বাদাম কত প্রকার ও কি কি ?

বাদাম সাধারনত ৪ প্রকার । যথা, ১)চিনাবাদাম ,২)কাঠবাদাম ৩)পেস্তাবাদাম ও ৪)কাজুবাদাম ।



আসুন জেনে নিই বাদামের সংক্ষিপ্তপরিচিতি :

চিনাবাদামঃ

চিনাবাদাম আমাদের সকলের কাছে এটি ‍খুব পরিচিত একটি বাদাম । এটি খুবই সহজলভ্য ও এটি আমাদের দেশে প্রচুর পাওয়া যায় । এই বাদাম মাটির মধ্যে হয়ে থাকে বলে এটিকে মাটির বাদামও বলা হয়ে থাকে । এটি সাধারনত বেলে মাটিতে হয়ে থাকে । বাংলাদেশের উত্তর ও দক্ষিণ অঞ্চলে এই বাদামের প্রচুর চাষ হয় । এই বাদামের পুষ্টিগুন অনেক ।

আসুন জেনে নিই চিনাবাদামের কিছু পুষ্টিগুন ঃ

এই বাদামে রয়েছে প্রচুর পরিমান ক্যালরি । ১০০ গ্রাম চিনা বাদামে প্রায় ৫৭০ কিলোক্যালোরি রয়েছে ।যা আমাদের শরীরের শক্তি যোগাতে সাহায্য করে থাকে । এছাড়াও চিনাবাদামে রয়েছে স্নেহ , ভিটামিন, জিংক ,ম্যাগনেশিয়ামসহ আরও অনেক ভিটামিন যা আমাদের শরীরে পুষ্টির চাহিদা পূরণ করে থাকে ।





কাঠবাদাম ঃ

চিনাবাদামের মতো এতো জনপ্রিয় না হলেও এই বাাদমও আমাদের দেশে প্রচুর পাওয়া যায়। এই বাদাম গাছে ধরে । এবং এই বাদামের আকার অনেক বড় হয় ।



আসুন জেনে নিই কাঠবাদামের পুষ্টিগুন ঃ

এই বাদাম সৃতিশক্তিবৃদ্ধি করতে খুব ভাল কাজ করে । এই বাদামে রয়েছে ভিটামিন ই যা আমাদের শরীরের জন্য খুবই উপকারি । এছাড়াও এ বাদামে পটাসিয়াম ,এই বাদাম আমাদের মস্তিষ্ককে ঠান্ডা রাখে। তাই নিয়মিত এই বাদাম খেলে আমাদের দেহের প্রয়োজনীয় পুষ্টির চাহিদা পূরণ হবে ।





পেস্তা বাদাম ঃ

উজ্জ্বল সবুজ রঙের দারুণ সুস্বাদু বাদামটির নাম যে পেস্তা, এটা মোটামুটি সকলেই জানেন। দামটা বেশ চড়া হলেও বিশেষ উৎসবের পায়েস, সেমাই , পোলাওতে পেস্তার দেখা মেলেই। যারা পেস্তা বাদাম খান না, তাঁরাও কিন্তু চেনেন পেস্তা ফ্লেভারের আইসক্রিম।এটি তুলনামূলকভাবে একটু বেশি দামী পাদাম ও এটি অন্যঅন্য বাদামের তুলনায় সহজলভ্য না । এই বাদামের পুষ্টিগুন ও অন্যঅন্য বাদামের তুলনায় বেশি ।

আসুন জেনে নিই পেস্তা বাদামের পুষ্টিগুন ঃ

ইউএসডিএ নিউট্রিশন ডাটাবেস অনুসারে খোসাবিহীন এক আউন্স পেস্তা বাদামে ১৫৯ ক্যালরি, ১২.৮ গ্রাম ফ্যাট, ৫.৭২ গ্রাম প্রোটিন, ৭.৭ গ্রাম কার্বোহাইড্রেট, ৩ গ্রাম ফাইবার ও ২ গ্রাম সুগার রয়েছে।






কাজু বাদাম ঃবাদামের মধ্যে সবচেয়ে সুস্বাাদু বাদাম রয়েছে তাদের মধ্যে রয়েছে সেটি হলো কাজুবাদাম । এই বাদাম একটু দামী ।ও অন্য অন্য বাদামের তুলনায় এটি সহজলভ্য না । এই বাদামের পুষ্টিগুন ও বেশি কাজু বাদাম নিয়মিত খেলে শরীরে খনিজের চাহিদা পূরণ হয়। কাজু বাদামে ভিটামিন কে আছে, যা হাড়ের জন্য উপকারী। এ ছাড়া রোগপ্রতিরোধের ক্ষমতা বাড়ায় কাজু। কাজুতে প্রচুর পরিমাণে লুটেন ও জিয়াক্সাথিন অ্যান্টি-অক্সিডেন্ট থাকে, যা চোখকে আলোক রশ্মির ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করে।

এর পুষ্টিগুন ঃ

কাজুবাদামে প্রচুর পরিমাণে প্রোটিন, আয়রন এবং জিংক থাকে। যারা ডায়েট করছেন তাদের জন্য দারুন এক উৎস হতে পারে পুষ্টিগুণে ভরপুর এই কাজু বাদাম। শুধু তাই নয়, স্মৃতিশক্তি প্রখর করতেও এই কাজুবাদামের জুড়ি নেই। এতে থাকা ম্যাগনেসিয়াম বার্ধক্যজনিত স্মৃতিশক্তি লোপ






ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
বাদামে প্রোটিন, কার্বোহাইড্রেট, ফাইবার, ভিটামিন, ম্যাগনেশিয়াম, ফসফরাস, ম্যাঙ্গানিজ, ফ্যাট, সেলেনিয়ামসহ নানা পুষ্টিগুণ থাকে। নানা ধরনের মেশানো বাদাম এক আউন্স বা ২৮ গ্রাম খেলে তার ক্যালরির পরিমাণ হয় প্রায় ১৭৩ কিলোক্যালরি। কোনও বাদামে কার্বোহাইড্রেট বেশি, কোথাও প্রোটিন। কিন্তু সর্বোপরি কমবেশি প্রায় সব বাদামই উপকারী।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ