5 Minute Read


কতগুলো বিষয় মানুষের জীবন বদলে দিতে পারে । যেমন কোনো ঘটনা , কোনো ভালো অভিজ্ঞতা কিংবা কোনো মনীষীর বাণী । মনীষীর বাণীগুলি হল তাদের জীবনের দীর্ঘ অভিজ্ঞতার ফল ।


শুধুমাত্র কথার কথা যে নয় , তাও বুঝতে হলে মনীষীদের বাণীরই শরণ নিতে হবে । কেন না তাঁরা যা বলেন সেগুলো তাদের দেখা , উপলব্ধি করা বাস্তব । যুগের পরিবর্তনের আড়ালে রয়েছে এক শাশ্বত সত্য , যা আমাদের ডিজিটাল যুগের কর্ম-ব্যস্ততাতেও আমরা সামান্য বুঝতে পারি । আমাদের এক একটি জীবন মানে দেশ-কাল এর উর্ধে সৃষ্টি কর্তার এক একটি উদ্যেশ্য । কিন্তু আমাদের জীবন মাঝে মাঝেই পঙ্কিলতায় ভরে যায় । আমরা জীবনের গতি হারিয়ে ফেলে হতোদ্যম হয়ে পড়ি ।


তাই কঠোর জীবনের মাঝেই যে মজা , বেঁচে থাকার আনন্দ ; — সেটা পেতে হলে স্বপ্নগুলোর বাস্তবায়ন প্রয়োজন । আর এই বাস্তবায়নে যারা আজ সফল বলে স্বীকৃত , দেখা যায় তাদের জীবনের গল্পটা এত সোজা নয় । অনেক সংগ্রাম , দুঃখ , কষ্ট , যন্ত্রণার ফসল তাদের সাফল্য । তাই তারা আমাদের সকলের কাছে পথ প্রদর্শক ।


তাই যাদের মূল্যবান উপলব্ধ বাণী আমাদের জীবনে আলো ফেলতে পারে , আমাদের অন্ধকার মনে সূর্যোদয় ঘটাতে পারে এমন কিছু বাণী 


ওরা তোমাকে নিয়ে ঠাট্টা করুক , তোমাকে নিয়ে হাসুক , তোমাকে আঘাত করুক , অবজ্ঞা করুক তাতে কিছুই হবে না । কিন্তু তারা যেন তোমাকে থামাতে না পারে।


Apoorve Dubey


২. যে ব্যাপারে তুমি সত্যিই বিশ্বাস করো , সে ব্যাপারে কখনো হাল ছেড়ো না , পথ তুমি খুঁজে পাবেই ।


Roy T. Bennett


৩. সহজে জেতার আনন্দ কোথায় ? বাধা যত বিশাল , বিজয়ের আনন্দও ততই বাঁধভাঙ্গা ।


Pele


৪. কখনো হাল ছেড়ে দিও না । এখনকার এই দাঁতে দাঁত চেপে করা কষ্টগুলো তোমাকে বিজয়ীর খেতাব দেবে সারাজীবনের জন্য ।


Muhammad Ali


৫. তোমার জীবনে তুমি যা নিয়েই কাজ করো , তাকে সবচেয়ে ভালো ভাবে করার চেষ্টা করো । এমন ভাবে করো , যেন তোমার আগে পরে কেউ এতটা ভালো করে করতে না পারে ।


Martin Luther King Jr.


৬. আমি ব্যর্থতাকে মেনে নিতে পারি , কিন্তু আমি চেষ্টা না করাকে মেনে নিতে পারি না।




শেয়ার করুন বন্ধুর সাথে