আসসালামু আলাইকুম। আমার বোনের নাম মোছাঃ আঁখি ইসলাম। কিন্তু ইদানিং তাকে কেউ একজন বলেছে যে, মেয়েদের নামের শেষে নাকি "ইসলাম" শব্দটা লাগানো যাবেনা। কারন ইসলাম একটি ধর্মের নাম, কোন মানুষের নাম না। এই কথাটা কতটা সত্য? আর ওর নামের শেষে "ইসলাম" শব্দটা রাখা যাবে কি না?? 


শেয়ার করুন বন্ধুর সাথে
Jamiar

Call

আসলে ইসলাম শব্দ টি নামের ক্ষেত্রে পুরুষরা ব্যবহার করে যেমন সোহাগ ইসলাম, সাহিন ইসলাম, ফারুক ইসলাম ,ইত্যাদি নামে পুরুষের নামে ব্যবহার করা হয়ে থাকে কিন্তু এটি ধর্মের নাম হলেও তা কোন সমস্যা নেই নামের শেষে রাখতে বরং নামের শেষে এসব রাখলে যে কেউই বুঝতে পারেযে সে মুসলিম  ব্যক্তি বা মুসলিম ধর্মের। এছাড়াও আমার নাম জামিয়ার রহমান (,রহিম,জব্বার হোসেন, খালেক হোসাইন্ন।  )  এখানে রহমান বা রহিিম কিন্তু আল্লার নাম যা ইয়াহ রহমান/রহিম ।যা অনেকেই আমার বা তাদের নাম সুনে বুঝে নেন যে আমি মুসলিম। আর ইসলামে এটাই নিয়ম মুসলিম ছেলে মেয়ের নাম রাখতে চাইলে ইসলামের সাথে রিলেশন রেখে নাম রাখতে হয় । কাজেই নামের শেষে ইসলাম রাখা ভুলের কিছু না। 

তবে ওনি একজন মেয়ে যার নাম আখি ইসলাম ।এখানে ''ইসলাম'' কথাটি ছেলেদের নামের সাথে ব্যবহার করা হয় কিন্তু মেয়েদের ক্ষেত্রে না।তবে তার স্বামীর নাম যদি সাহিন ইসলাম হয় তাহলে তার নাম আখি ইসলাম রাখলে কোন সমস্যা হবে না। 

তবে এখন ওনার নাম যদি ( আখি ইসলাম ) ওই নাম রেখেইছেন তবে সমস্যা নেই এতে ইসলাম ধর্মে কোন সমস্যা হবে না। কিন্তু ছেলে মেয়ের নাম ইসলামিক অন্যযায়ী রাখাই উত্তম ।  

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
susanuu

Call

Hi Am Miss susan from the United States, I find you VERY interesting after reviewing your profile picture, there is a very important and urgent thing I want to share with you, please, contact me at My private mailbox (susan.jpauley@gmail. com) so I can tell you more about myself and also send you my picture if you want. I am waiting for your feedback, have a nice day

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ