শেয়ার করুন বন্ধুর সাথে

শু‘আইব আরনাউত সহ কোন কোন বিদ্বান বলেন, সুনানু ইবনে মাজাহতে এককভাবে বর্ণিত হাদীছ সংখ্যা পুনরাবৃত্তি সহ মোট ১২১৩ টি। তন্মধ্যে ৯৮ টি ছহীহ, ১১৩ টি মুতাবি‘আতের কারণে ছহীহ, ২১৯ টি শাওয়াহেদের কারণে ছহীহ; ৫৮ টি হাদীছ হাসান, ৪২ টি মুতাবি‘আতের কারণে হাসান, ৬৫ টি শাওয়াহেদের কারণে হাসান, ৬ টি হাসান হওয়ার সম্ভাবনাময়; ৭ টি হাদীছ মারফূ হিসাবে বর্ণিত হয়েছে, কিন্তু তা মাওকূফ হিসাবে ছহীহ। ৪ টি হাদীছ মুরসাল, ৩৮৪ টি হাদীছ যঈফ; ১৮৪ টি অত্যধিক যঈফ, ১ টি হাদীছ শায; ২১ টি হাদীছ মুনকার ও মাওযূ‘ (জাল)। ১১ টি হাদীছের মান/স্তর নির্ণয় করা সম্ভব হয়নি। এ পরিসংখ্যানে স্পষ্ট হয়েছে যে, ইবনু মাজাহতে এককভাবে বর্ণিত পুনরাবৃত্তি বিহীন ছহীহ এবং হাসান লিযাতিহী ও হাসান লি গায়রিহী হাদীছ সংখ্যা মূলত ৬০০ টি।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Mahadi

Call

কুতুব আল সিত্তাহ ( الكتب السته; Al-Kutub Al-Sittah‎‎) (সিহাহ সিত্তাহ বলেও পরিচিত) হাদীসের প্রধান ছয়টি গ্রন্থকে একত্রিতভাবে বলা হয়ে থাকে। কুতুব আল সিত্তাহ দ্বারা ছয়টি গ্রন্থ এবং সিহাহ সিত্তাহ দ্বারা "নির্ভুল ছয়" বোঝানো হয়। সিহাহ সিত্তাহ হাদীস সমূহের তালিকা নিচে দেয়া হল:-

  • সহীহ আল-বুখারী
  • সহীহ মুসলিম
  • আবু দাউদ
  • সুনানু নাসাঈ
  • সহীহ আত-তিরমিযী
  • সুনানু ইবনে মাজাহ
     

এই হাদিস গ্রন্থসমূহে সবচেয়ে বিশুদ্ধতম হাদিসমূহ সংকলিত আছে। সুনানু ইবনে মাজাহ সিয়াহ সিত্তার অন্তর্ভুক্ত। ইবনে মাজাহ-র সব হাদীসই সহীহ নয়। কিছু হাদীস জঈফ বা জালও আছে। কিন্তু অধিকাংশ হাদীসই সহীহ কিংবা হাসান।
সুনান-এ-ইবনে মাজাহ ( سُنن ابن ماجه‎‎) হাদীস বিষয়ক প্রধান ছয়টি গ্রন্থের বা সিহাহ সিত্তাহ-এর একটি, যা ইমাম ইবনে মাজাহ কর্তৃক সংকলিত। এই গ্রন্থে ৪,০০০ টি হাদীস রয়েছে যা ৩২ টি খন্ডে ১,৫০০ টি অধ্যায়ে বিভক্ত।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ