বাংলাদেশে কোন ADHD অথবা Smart Drugs  পাওয়া যাবে? যেমন Ritalin, Aderall, Armodafinil or modafinil. দুইটা Armodafinil ( ACI-Armoda, Incepta-Uptiva) জাতীয়  ঔষধ খোঁজ পেয়েছি কিন্তু বড় বড় ফার্মেসীতেও খুজে পেলাম না।


শেয়ার করুন বন্ধুর সাথে
F.Rahman

Call

Smart drug বলতে সাধারণত এমন কিছু ঔষধ কে বুঝায় যা মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ায় বলে মনে হয়। এ ধরণের ঔষধ সাধারণত ADHD (Attention Deficit /Hyperactivity Disorder) এর ক্ষেত্রে ব্যবহার করা হয়।এই চেতনাবর্ধক বা স্মার্ট ড্রাগগুলোকে বলা হয় নুট্রপিক (Nootropic)। যদিও এই নুট্রপিকগুলো আসলে কতটা কাজের, সেটা নিয়ে এখনও বিতর্ক আছে, তবুও অনেক ক্ষেত্রেই এগুলোর ইতিবাচক ফলাফল বিভিন্ন শ্রেণীর মানুষদের এ ব্যাপারে উৎসাহিত করেছে। 
এ ড্রাগগুলোর সবচেয়ে বেশি কার্যকারিতা পাওয়া গেছে স্বল্প এবং মাঝারি আইকিউ-এর মানুষের ক্ষেত্রে। তবে বয়স্কদের ক্ষেত্রে এগুলো কোনো কার্যকারিতা দেখাতে পারেনি। মিথাইলফেনিডেট (রিটালিন), যেটি কিনা অল্প বয়সী বা তরুণদের মনোযোগ এবং স্মরণশক্তি বাড়াতে ভূমিকা রেখেছে, সেই একই ড্রাগ বয়স্কদের বেলায় কোনো প্রভাব ফেলেনি।

এই নুট্রপিকগুলো বেশি সেবন করে কলেজ, বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীরা। একটি জরিপে দেখা গেছে, ৩-১১ শতাংশ আমেরিকান এবং ০.৭-৪.৫ শতাংশ জার্মান শিক্ষার্থীই এ ধরনের চেতনাবর্ধক সেবন করে। ডাইমিথাইল অ্যামিনামিন এবং মিথাইলফেনিডেট কলেজ ক্যাম্পাসে বেশ জনপ্রিয়। এছাড়া যুক্তরাষ্ট্র সহ অন্যান্য দেশের ৫-৩৫ শতাংশ  শিক্ষার্থীই এডিএইচডির চিকিৎসায় ব্যবহৃত উত্তেজকগুলো সেবন করে থাকে।
বেশ কিছু বাংলাদেশি ফারমাসিউটিক্যালস কোম্পানি এ ধরণের ঔষধ প্রস্তুত করে থাকে। যেমনঃ  
  
১।  Armoda- ACI pharmaceuticals Ltd.
 অন্যান্য যে কোন কোম্পানির ঔষধের  তুলনায় বাংলাদেশে এই ঔষধটি তুলনামূলক ভাবে সহজলভ্য। 

২। Uptiva- Incepta Pharmaceuticals Ltd.

এই ঔষধগুলোর কার্যকারীতা সম্পর্কে সন্দেহ থাকলে ও side effect সম্পর্কে কোন সন্দেহ নেই। মূলত এই দুইটি কোম্পানি ই বানিজ্যিকভাবে এই ঔষধ তৈরি করে। 
যদি আপনি আপনার আশে পাশের medicine shop এ এই ঔষধ না পান তবে অনলাইনে ও অর্ডার করতে পারেন। 
সেক্ষেত্রে Bangla meds, Khidmat drug ইত্যাদি প্রতিষ্ঠান আপনাকে সাহায্য করতে পারে।

তবে নিকোটিনের মতো এটিও আসক্তি তৈরি করে এবং খাবারে অরুচি, নিদ্রাহীনতা থেকে মানসিক রোগ পর্যন্ত হতে পারে।  

এসব ঔষধ ছাড়া ও কিছু দ্রব্য nootropic হিসেবে কাজ করতে পারে। যেমনঃ

ক্যাফেইন

ক্যাফেইন একটি স্নায়ু উত্তেজক। সাধারণভাবে একে নুট্রপিক বলা যায় না। এটি শত শত বছর ধরে চলে আসা সবচেয়ে জনপ্রিয় চেতনা উদ্দীপকও। কফি মানেই কিন্তু ক্যাফেইন নয়। কফিতে আছে অসংখ্য উপাদান, ক্যাফেইন তার একটি। এটি আপনাকে চাঙ্গা রাখবে, মনোযোগ এবং স্মরণশক্তি বাড়াতে সাহায্য করবে। এছাড়া বিষণ্ণতার ঝুঁকি কমাবে। তবে এর প্রভাব খুবই স্বল্প সময়ের জন্য থাকে। আমাদের দেহ খুব দ্রুতই এর সাথে মানিয়ে নেয়।

নিকোটিন

নিকোটিন শব্দটি শুনলেই মাথায় আসে সিগারেটের কথা। কিন্তু আদতে সিগারেট মানেই নিকোটিন না। এটি হাজার বছর ধরে স্নায়ু উত্তেজক হিসাবে চিকিৎসার কাজে ব্যবহৃত হয়ে আসছে। এটি স্বল্পস্থায়ী স্মৃতিশক্তিকে শক্তিশালী করে। তবে নিকোটিনের অনেক বেশি পার্শ্বপ্রতিক্রিয়া আছে এবং এটি আসক্তি তৈরি করে। তাই সেবন না করাই উত্তম।

যদিও সব চিকিৎসকই মনোযোগ বৃদ্ধির জন্য যেকোনো ধরনের মাদক বা ওষুধ সেবনকে নিরুৎসাহিত করেন, কিন্তু ২০০৮ সালে নেচার সাময়িকীর একটি জরিপে দেখা যায়, এর পাঠকদের মধ্যে প্রতি ৫ জনের মাঝে ১ জন মস্তিষ্ক উদ্দীপক ড্রাগ (Brain Boosting Drug) সেবন করে। আর এদের মধ্যে অর্ধেকই গ্রহণ করেন মোডাফিনিল। তবে এটুকু শুনেই ফার্মেসিতে দৌড় দেয়ার প্রয়োজন নেই। আপনি যদি ভেবে থাকেন স্মার্ট ড্রাগ আপনাকে স্মার্ট করবে, সেক্ষেত্রে একটু সমস্যা আছে। কারণ অনেক গবেষণা মোডাফিনিলের নির্ভরযোগ্যতা প্রমাণ করলেও অনেক গবেষণা এটাও দেখায় যে আদতে এর কোনো কার্যকারিতা নেই। তাছাড়া কিছু ক্ষেত্রে এর সামান্য পার্শ্বপ্রতিক্রিয়াও দেখা গেছে।

ধন্যবাদ।


 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ