আমি গতকাল যোন মিলন করেছি এখন যুদি আর যোন মিলন না করি তাহলে কি আবার ফেমিকন খেতে হবে।।আমি বাচ্চা নিতে চাই না।আমরা ওইফ এর ৭তারিখ মাসিক হয়ছে এখন ১৮ তারিখ তাহলে কি কোনো সমস্যা হবে।আর আমি এখন থেকে ফেমিকন খাওযা তে পারব?
শেয়ার করুন বন্ধুর সাথে

দেখুন জন্ম নিয়ন্ত্রণ পিল হলো আপনি যদি আপনার স্ত্রীর সাথে নিয়মিত মিলিত হন তখনকার জন্য।  পিল খাওয়ার নির্ধারিত নিয়ম আছে।।


নিয়ম টা হলো

ফেমিকন এর একটি পাতাতে ২৮ টি বড়ি থাকে। একুশটি বড়ি সাদা আর ৭ টি বড়ি  হলুদ বা অন্য রংএর। 

হায়েজ/ মাসিক শুরু হওয়ার দিন থেকে সাদা বড়ি খেতে শুরু করবে প্রতিদিন একটা করে। সাদা বড়ি শেষ হলে অন্য রংএর বড়ি খাবে। তারপর মাসিক যেদিন শুরু হবে তার তিন দিন পর থেকে আবার নতুন পাতার সাদা বড়ি খাবে।।

 

কেউ যদি মাসিক বিলম্বিত করতে চায় যেমন রমজান মাসে যদি কেউ চায় তার মাসিক না হোক তবে সে প্রতিদিন সাদা বড়ি খাবে অন্য রং এর বড়ি গুলো খাবে না।। যতদিন চায় সে মাসিক বিলম্বিত করতে পারবে।। তারপর যেদিন ইচ্চে করবে অন্য রং এর বড়ি খাবে দু একদিন পর মাসিক শুরু হবে।। মনে রাখবেন মাসিক শুরুর পর সাদা বড়ি যেদিন খাবে তার দু একদিনের মধ্যেই মাসিক  বন্ধ হবে।। যতদিন অন্য বড়ি বা সাদা বড়ি খাওয়া বন্ধ না করে।।  



এখন আপনার স্ত্রী  যদি নিয়ম মাফিক না খায় তবে কনসিভ করার সম্ভাবনা আছে।  আপনার স্ত্রী মাসিক শুরু হওয়ার পর পিল খেতে শুরু করলো তারপর মাসিক শেষে মিলিত হলেন। তারপর আপনি যদি মনে করেন আগামী মাসিক আসার আগ পর্যন্ত আপনি মিলিত হবেন না তবে মিলিত হবার একদিন পর থেকে পিল খাওয়া বন্ধ করলে সমস্যা নেই। কিন্তু পরের মাসিক শুরু হবার পর পিল খেতে হবে নিয়ম মাফিক যদি মিলিত হতে চান ঐ মাসিকের পর।। 


এখন এক মাসিক থেকে অন্য মাসিক পর্যন্ত যদি কয়েকদিন আপনার স্ত্রীর সাথে মিলিত হবার ইচ্ছে থাকে তবে পিল নিয়মিত খেতে হবে । পিল খাওয়া ছাড়া যাবে না।। 


এরপর ও বুঝতে সমস্যা হলে মন্তব্য করুন কি বুঝতে পারেন নি ।। আমি যথাসাধ্য চেষ্টা করবো           

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

যৌন মিলনের পরে যদি মাসিক হয় তাহলে আর ঔষধ খেতে হবে না। মাসিক এর পরে যদি যৌন মিলন করেন তাহলে ঔষধ খেতে হবে।    

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Jamiar

Call

এভাবে এসব স্বল্পমেয়াদী পিল সেবন করলে প্রেগন্যান্সি রোধ করা সম্ভব না। যদি মাসিকের সময় ব্যতীত অন্য সময়ে ফেমিকন পিল খেতে চান তাহলে পিল খাওয়ার ৭ দিন পর প্রটেকশন ব্যতীত মিলন করতে পারবেন।আর কাল মিলন করে আজ থেকে ফেমিকন পিল খেলে প্রেগন্যান্সি রোধ করা সম্ভব না। প্রয়োজনে ইমার্জেন্সি পিল খাবেন সহবাসের ৭২ ঘন্টার মধ্যে।  ফেমিকন পিল সাধারণত পিরিয়ডের প্রথম দিন থেকে পঞ্চম দিনের মধ্যে যে কোনও দিন পিল খাওয়া শুরু করা যেতে পারে। প্রতিদিন রাত্রে খাবার খাওয়ার পর নির্দিষ্ট পিলটি খেতে হবে। পর পর ২১ দিন খেতে হবে। তারপর এক সপ্তাহ বন্ধ রেখে আবার নতুন প্যাকেট শুরু করতে হবে।  কোন একদিন ভুলে গেলে পরদিন দুটো পিল খেতে হবে। বর্তমানে বাজারে ২১ প্লাস ৭ ও ২৪ প্লাস ৪টি পিলেরও প্যাকেট পাওয়া যায়৷ এর সুবিধা হচ্ছে মনে রাখার বা ভুলে যাওয়ার কোন ব্যাপর থাকে না। তাই ২৮ দিন পর পর নতুন প্যাকেট শুরু করলেই হল৷ তবে ২১ দিন খাওয়া শেষ করে ৭ দিনের মধ্যে মাসিক না হলে চিকিৎসক এর পরামর্শ নিবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ