প্রথম আলো পেপারে পড়লাম, যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প ও ১০ বছর বয়সী ছেলে ব্যারন ট্রাম্পের নিরাপত্তায়  প্রতিদিন ১ লাখ ২৭ হাজার থেকে ১ লাখ ৪৬ হাজার ডলার করে ব্যয় হচ্ছে যা প্রায় ১ কোটি টাকারও বেশি । আমার প্রশ্ন হচ্ছে দৈনিক এতগুলো টাকা কীভাবে ব্যয় হচ্ছে ? কি এমন নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে ? নিরাপত্তায় ব্যয় হতেই পারে , তাই বলে এতগুলো টাকা ???  অভিজ্ঞ ভাইয়েরা বিস্তারিত উত্তর দিন.।
শেয়ার করুন বন্ধুর সাথে
Unknown

Call

অ্যামেরিকায় প্রেসিডেন্টের পরিবারবর্গকে (ফার্স্ট ফ্যামিলি) প্রায় প্রেসিডেন্টের অনুরূপ নিরাপত্তা প্রদান করা হয়।

উক্ত রিপোর্ট লিখিত হওয়ার সময় মেলানিয়া ট্রাম্প এবং ব্যারন ট্রাম্প হোয়াইট হাউসের পরিবর্তে ট্রাম্প টাওয়ারে অবস্থান করছিল। ৫৮ তলা এই টাওয়ারের নিরাপত্তা নিশ্চিত করা মোটেও সহজ কিছু নয়। নিরাপত্তা কর্মীদের বিল্ডিং ছাড়াও আশেপাশে কয়েক কিলোমিটার জুড়ে চোখ রাখতে হয়। শুধু স্থলে নয়, এই নিরাপত্তা জরুরী সময়ে আকাশসীমাও কাভার করে।

উদাহরণ স্বরূপ, ট্রাম্প টাওয়ার  প্রটেক্ট করার জন্য প্রথমে সিক্রেট সার্ভিসের শতাধিক এজেন্ট নিয়োগপ্রাপ্ত হন। তারা প্রথমেই লোকাল এজেন্টদের সাহায্যে পুরো এলাকা সম্পর্কে ধারণা গ্রহণ করেন। তাদের গোপন বৈঠকে কিভাবে, কোন কোন উপায়ে, কোন পজিশন হতে ট্রাম্প টাওয়ারে হামলা করা যেতে পারে তার কিছু নকশা প্রস্তুত করেন। উক্ত নকশাগুলো অনুযায়ী ক্রিটিকাল স্পটগুলো সিকিউর করা হয়, প্রচুর ছদ্মবেশী এজেন্ট নিয়োগ করা হয়।

ট্রাম্প টাওয়ারে বসবাস করে বা কাজ করে এরকম প্রত্যেকের ব্যাকগ্রাউন্ড চেক করা হয়। তাদের মধ্যে যারা প্রেসিডেন্টের ফ্যামিলির কাছাকাছি (নিকটাত্মীয়/বন্ধু) তাদের প্রত্যেকের উপর স্পেশালভাবে নজর রাখা হয়।

মেলানিয়া বা ব্যারন টাওয়ার থেকে কোথাও যাওয়ার সিদ্ধান্ত নিলে আগেই সিকিউরিটি সার্ভিস গন্তব্যস্থলে পৌঁছে যথাযথ নিরাপত্তা নিশ্চিত করে, নিরাপত্তা এতটাই নিখুঁত যে সামান্য ম্যানহোল থেকে শুরু করে দু'এক কিলোমিটারের ভিতর সকল উঁচু বিল্ডিংয়ের জানালা বন্ধ রাখার কড়া নির্দেশ দেয়া হয়। রেডি রাখা হয় কমপক্ষে একটি বিমান এবং একাধিক অ্যাম্বুলেন্স ও হেলিকপ্টার। ট্রাভেল করার সময় হাইলি সিকিউরড এবং এক্সপেন্সিভ সব কার তাদের গার্ড প্রদান করে, আকাশে উড্ডয়নরত থাকে নিরাপত্তা বিমান। সাময়িকভাবে বন্ধ করা হয় পাবলিক ট্রান্সপোর্টেশন। স্কুল পড়ুয়া ব্যারনের ক্ষেত্রে মোটামুটি এরকম নিরাপত্তা প্রতিদিনই নিশ্চিত করতে হয়।


সব মিলিয়ে শুধু সিক্রেট এজেন্টদের ইকুইপমেন্ট, থাকা খাওয়ার খরচ, ট্রান্সপোর্টেশন খরচই লাখ ডলার স্পর্শ করে।


একটি বিষয় উল্লেখ না করলেই নয়, উক্ত রিপোর্টে উল্লিখিত খরচটি একটি গড় হিসেব। দৈনিক খরচ প্রতিদিনই এতটা হয়না।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ