মিডফোর্ট, তবে মান ভালোনা।

ঔষধ শরীরে কাজ করে নাঃ দায়ী কে- ডাক্তার নাকি ঔষধ

কিছু দিন আগে গেছিলাম মিডফোর্ট মেডিসিন মার্কেটে। ওখানে পাইকারী ঔষধ আপনি বিভিন্ন দামে কিনতে পারবেন। যেমন- একটা এজিথ্রোমাইসিন ট্যাবলেট আপনি ৩০ টাকায়ও পাবেন, আবার ৩ টাকায়ও পাবেন । চয়েজ আপনার। কিন্তু কথা হলো। ৩০ টাকার ট্যাবলেট ৩ টাকায় কিভাবে দেয়?

অনুসন্ধানে বেরিয়ে আসে আজব কিন্তু চিকিৎসা শাস্ত্রের ভয়ংকর এক জালিয়াতির কথা। তা হলো- এখানে নাকি মেডীসিনের মোড়ক ঠিক রেখে ভিতরে অন্য ঔষধ ভরে দেয়া হয়। যেমন- স্কয়ার ফার্মার জিম্যাক্স ৫০০ মিগ্রা (এজিথ্রোমাইসিন) এর প্যাকেটে আপনাকে প্যারাসিটামল ৫০০ মিগ্রা ঢুকিয়ে দেয়া হয়। আর ২ টাকার ঔষধ ৩ টাকা বিক্রী করলেও লাভ থাকবে।

এই রকম ঔষধ জালিয়াতি করে অনেকে ব্যবসা করে লালে লাল হচ্ছেন। কিন্তু ক্ষতিগ্রস্ত হচ্ছেন সাধারন মানুষ। যারা টাকা দিয়ে ঔষধ কিনছেন, কিন্তু ফল পাচ্ছেন না। প্রতারিত জনগন দুনিয়ার সব ডাক্তার বেটে খেলেও রোগ ভালো হওয়ার নিশ্চয়তা দিতে পারবে না কেউ।

আর সাধারন জনগনের ধারনা- কোনো ঔষধ কাজ না করলেী ওই ডাক্তার খারাপ। তার আবার দ্বারস্থ হন আরেক ডাক্তারের। কিন্তু তাদের বোঝা উচিৎ- ডাক্তার শুধু প্রেসক্রিপশন লিখেন। তারপর ঔষধ কেনা, সেটা খাওয়া, তার গুনাগুন ঠিক কিনা- এতো কিছু ঘটে যায় ডাক্তারের চোখের অজান্তেই।

তাই সবার প্রতি অনুরোধ – ঔষধ কেনার সময় ভালো ঔষধ দেখে কিনুন, ডাক্তারের প্রতি আস্থা রাখুন। আর ডাক্তার দের প্রতি অনুরোধ – ভালো ঔষধ লিখুন, কারন রোগ ডায়াগনসিস করেও খারাপ ঔষধ খেয়ে যেন ট্রিটমেন্ট ফেইলুর না হয়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ