আমি অনার্স প্রথম বর্ষ থেকেই বিসিএস প্রস্তুতি নিতে চাই । কিন্তু আমি বুঝতে পারছিনা কোন বিষয়টা আগে শুরু করব । দয়া করে আমাকে জানাবেন ।
Share with your friends
SunMoon

Call

বিসিএসে সাধারণত বর্তমানে আলোচিত ঘটনা গুলো আসে ।  সে জন্য আপনি নিয়মিত পত্রিকা, ম্যাগাজিন, কারেন্ট এফেয়ার্স, বাংলাদেশের ইতিহাস ইত্যাদি পড়তে পারেন। সাথে বিসিএস গাইড ও পড়তে পারেন।

Talk Doctor Online in Bissoy App

Call

BCS পরীক্ষার প্রস্তুতি অনার্স ১ম বর্ষ থেকে নয় এসএসসির পর থেকেই নিতে হয়। যাই হোক এখন থেকেও ভালভাবে চেষ্টা করলে প্রস্তুতি সম্পন্ন করতে পারবেন। এক্ষেত্রে আপনি গণিত দিয়ে শুরু করতে পারেন। এক্ষেত্রে আপনি অষ্টম ও নবম-দশম শ্রেণির গণিত বইয়ের অঙ্কগুলো ভালভাবে অনুশীলন করুন। ইংরেজি গ্রামারের প্রতি বেশি গুরুত্ব দিন। বাংলার জন্য এসএসসি ও এইসএসসির ব্যাকরণগুলো অনুশীলন করুন। এক্ষেত্রে নবম-দশম শ্রেণির মুনীর চৌধুরীর বাংলা ব্যাকরণটি সর্বাধিক গুরুত্বপূর্ণ। বিভিন্ন কবি-সাহিত্যিকদের পরিচিতি, ছদ্মনাম, উপাধি, তাদের রচনা ইত্যাদি ভালভাবে জানতে হবে। সাধারন জ্ঞানের প্রতি অধিক গুরুত্ব দিতে হবে। এজন্য আপনি 'নতুন বিশ্ব' বইটি পড়লে ভাল হবে। সাধারন জ্ঞানের আপডেট তথ্যগুলো জানার জন্য দৈনিক পত্রিকা, মাসিক কারেন্ট ওয়ার্ল্ড, কারেন্ট অ্যাফেয়ার্স ইত্যাদি পড়তে হবে। বাজারে প্রফেসরস প্রকাশন, বিসিএস প্রকাশন, এমপি থ্রি'র বিভিন্ন বই পাওয়া যায় বিসিএস পরীক্ষার প্রস্তুতির জন্য। এই বইগুলো কিনে পড়ুন। এখন থেকেই প্রচুর অনুশীলন করুন। আশা করি সফল হবেন।

Talk Doctor Online in Bissoy App

বিসিএস এর প্রস্তুতি নেওয়ার ক্ষেত্রে এই বিষয়গুলো বিবেচনায় রাখতে পারেনঃ ১.নিয়মিত সাম্প্রতিক প্রশ্ন সম্বলিত আপডেটগুলো জানতে কারেন্ট ওয়াল্ড বা কারেন্ট আফেয়ার্স অথবা এ ধরণের প্রতি মাসের বইগুলো সংগ্রহ করুন ।এতে সাম্প্রতিক বিষয়, বিসিএস বা অন্যান্য পরীক্ষার প্রশ্নগুলোও পাবেন । ২.প্রস্তুতি নেয়ার আগে একবার বিসিএস পরিক্ষা দিয়ে জেনে নিতে পারেন আপনার প্রস্তুতি কেমন হতে হবে ।অথবা পরিক্ষার প্রশ্নগুলো অনুসরণ বা একজন ক্যাডারের অভিজ্ঞতা থেকেও জেনে নিতে পারেন । ৩.বিভিন্ন ঐতিহাসিক ঘটনা,বিখ্যাত ব্যক্তিদের জীবনী ও উল্লেখযোগ্য ঘটনা,বিখ্যাত গ্রন্থ এছাড়াও আন্তর্জাতিক বা জাতীয় বিষয়াবলি থেকেও ধারণা নিতে পারেন । ৪.মাধ্যমিক শ্রেণির বই যেমনঃ নবম-দশম শ্রেণির গণিত,বিজ্ঞান,বাংলাদেশ ও বিশ্বপরিচয়,বাংলা ব্যকরণ বইগুলো সম্পর্কে ভালোভাবে ধারণা নিন । আশাকরি এ বিষয়গুলো আপনার কাজে সাহায্য করবে ।আর মনের মধ্যে আত্নবিশ্বাস রাখবেন যে আপনি সফল হবেনই ।

Talk Doctor Online in Bissoy App