আমি আজকে যে সফটওয়্যারটি নিয়ে আলোচনা করব তা হচ্ছে Recuva । এই সফটওয়্যারটি দিয়ে আপনার ডিলিট করা কিংবা ফরম্যাট দেওয়া সকল কাজ পুনরায় ফিরিয়ে নিয়ে আসতে পারবেন । এটি একটি ডাটা রিককভারী সফটওয়্যার । তাহলে এটি দিয়ে কিভাবে কাজ করবেন তা দেখি । প্রথমে এটি এখান থেকে ডাউনলোড করে নিন । Recuva সফটওয়্যারটি ইনষ্টল দেন । তারপর এটি ওপেন করুন নিচের চিত্রের মত ওপেন হবে নেক্ট বাটনে ক্লিক করুন :

ছবি

আপনি আপনার হারানো কোন ফাইলটি ফিরিয়ে আনতে চান তা সিলেক্ট করুন । নিচের চিত্রে আমি পিকচার ফিরিয়ে আনতে চাই তাই পিকচার সিলেক্ট করছি । তারপর নেক্ট দেন ।

ছবি

আপনি ফাইলটি কোথা থেকে ফিরিয়ে আনতে চান তা সিলেক্ট করুন । আমি রিসাইকেল বিন থেকে ফাইলটি ডিলেট করছি তাই রিসাইকেল বিন থেকে ফাইলটি ফিরিয়ে আনব তাই রিসাইকেল সিলেক করছি এবং নেক্ট বাটনে ক্লিক করুন ।

ছবি

নিচের চিত্র অনুসরন করুন :

ছবি

নিচের চিত্রের মত স্ক্যান হবে :

ছবি

স্ক্যান হওয়ার পর দেখবেন আপনার হারানো ফাইলটি বা ডিলেট করা ফাইলটি দেখাবে তা সিলেক্ট করুন তারপর ব্লাউজ এ দিয়ে ফাইলটি কোথায় রাখতে চান তা দেখিয়ে দেন তারপর নিচের চিত্রের মত রিকভার এ ক্লিক করুন ।

ছবি

ব্যস আপনার হারানো ফাইল আবার পুররুদ্ধার হয়ে গেল । [মনে রাখবেন : আপনি যে ড্রাইভ টি ফরমেট দিছেন বা যে ড্রাইভ থেকে ফাইলটি ডিলেট দিয়েছেন ঐই ড্রাইভে আপনার রিকভার হওয়ার ফাইলটি সেভ হবে না ]

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Sojibmiah

Call

যদি সেই তথ্যটার ব্যাকআপ থাকে তাহলে রিস্টোর করা সম্ভব।।যদি ব্যাকআপ না থাকে তাহলে ওই তথ্য টা পাওয়া যাবে না।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ