আমি পোষ্ট বা আর্টিকেল লিখে আয় করতে চাই। তবে তা যেন বাংলায় হয়। ইনকাম কম হলেও চলবে।

এরকম কাজের সন্ধান দিয়ে সহায়তা করুন।


শেয়ার করুন বন্ধুর সাথে
JunedAhmed3

Call

ফ্রিল্যান্স রাইটিং বা ব্লগিং করে অনলাইন থেকে উপার্জন করার অনেক ভালো একটি মাধ্যম। আপনি চাইলে লেখালেখির মাধ্যমেও আপনার ফ্রিল্যান্স ক্যারিয়ার শুরু করতে পারেন। আর যেহেতু একটি ওয়েবসাইটে প্রতিনিয়তই নতুন নতুন পোস্ট আপডেট হচ্ছে, তাই এ কাজের চাহিদা কখনই কমবে না, বরং বাড়বে।

কিন্তু এটা শুরু করতে আপনার অনেক সময় দিতে হবে। আপনাকে বুঝতে হবে, সঠিক লেখার ধরন। কোন ধরনের লেখা একজন সাধারণ পাঠক পছন্দ করবে বা কতটা সাবলীলভাবে লিখলে একজন পাঠক সহজেই বুঝতে পারবে। আপনার লেখার ভাষা সহজ ও নির্ভুল হতে হবে। আর এ জন্য আপনাকে ইংরেজিতে অনেক ভালো দক্ষতা অর্জন করতে হবে। ভাষাগত ভুলগুলো এড়িয়ে চলতে হবে। তাহলেই একটি ভালো মানের কন্টেন্ট লিখতে পারবেন।

কন্টেন্ট লিখে তিনভাবে আয় হতে পারে :

১. ফ্রিল্যান্স ব্লগার/রাইটার

আপনি বিভিন্ন ফ্রিল্যান্স মার্কেটপ্লেসে Article Writing/Content Writing সেকশনে গিয়ে ক্লায়েন্টের পোস্টকৃত প্রোজেক্টগুলো দেখতে পারেন এবং সেখান থেকে কাজ নিয়ে (সাধারণত এখানে ক্লায়েন্টের সাইট/ব্লগে আর্টিকেল লিখে পরে পাবলিশ করে দিতে হয় অথবা সাইটের কোনো অংশের কন্টেন্ট লিখে দিতে হয়) উপার্জন করতে পারবেন।

২. গেস্ট ব্লগিং

এখানে আপনি অন্যের ব্লগে গেস্ট হিসেবে পোস্ট দেবেন। কিন্তু এ ক্ষেত্রে অনেক সময় এটা অর্থের বিনিময়ে হয় না। এটা হতে পারে আপনার ভালো ব্যাকলিংক তৈরির জন্য। তবে মাঝেমধ্যে গেস্ট পোস্ট করেও অর্থ উপার্জন করতে পারেন।

৩. কন্টেন্ট মার্কেটার

একজন কন্টেন্ট মার্কেটার সেই ব্যক্তি, যে নিজের ওয়েবসাইটের জন্য কন্টেন্ট লিখে এবং যার মূল লক্ষ্যই থাকে বিভিন্ন উপায়ে সাইটের ট্রাফিক বৃদ্ধি করা। এখানে তার আয় শুরু হতে একটু সময় লাগে, কিন্তু এই আয় একবার শুরু হয়ে গেলে চলতেই থাকে। এবং ক্রমান্বয়ে তার উপার্জনের পরিমাণও বাড়তে থাকে।

একটি উদাহরণ দিয়ে বিষয়টি আরেকটু পরিষ্কার করে বলছি। যেমন : আমি একজন ফ্রিল্যান্স ব্লগার বা গেস্ট ব্লগারও নই, কেননা আমি অন্য কারো জন্য কোনো ব্লগ পোস্ট/আর্টিকেল লিখি না। কিন্তু আমি নিজেকে একজন কন্টেন্ট মার্কেটার বলতে পারি, কারণ আমি ব্লগ পোস্ট লিখি আমার ব্লগের জন্য এবং এই পোস্ট প্রমোশনের মাধ্যমে আমার টার্গেটেড ট্রাফিকদের দৃষ্টি আকর্ষণ করি।


এখন আপনি যদি একজন ভালোমানের কন্টেন্ট রাইটার হন, কিন্তু খুবই অল্প পারিশ্রমিকে আপনাকে কাজ করতে হয় এবং আপনি এতে মোটেই সন্তুষ্ট নন। তাহলে আমি এখানে এমন কিছু ওয়েবসাইট নিয়ে আলোচনা করছি, যেগুলোতে আপনি কাজ করার মাধ্যমে, কন্টেন্ট লিখে আপনার যথাযোগ্য পারিশ্রমিক লাভ করতে পারবেন।

১. Top Tenz:

ওয়েবসাইট : http://www.toptenz.net/

ওয়েবসাইটে আবেদন করার জন্য লিংক: http://www.toptenz.net/sumit-a-top-ten-list

Alexa র‌্যাংক: ২২৫৮০

লেখার বিষয়বস্তু : কাল্পনিক/অদ্ভুত, লাইফস্টাইল, ভ্রমণ, বিনোদন এবং বিজ্ঞান।

পেমেন্ট : ৫০ ডলার (প্রতি আর্টিকেল)

ভিজিটর : টপ টেনজ এ প্রতি মাসে গড়ে ২৪ লাখ আর্টিকেল পাবলিশ হয় এবং এখানে ১৬ লাখের বেশি অ্যাকটিভ ভিজিটর রয়েছে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
AnupDebNath

Call

পোষ্ট লিখে আয় করা অবশ্যই সম্ভব । অনেকেই আয় করছে লিখালিখি করে । এক্ষেত্রে সবচেয়ে জনপ্রিয় মাধ্যম হচ্ছে ব্লগিং করা । আপনি বাংলা কিংবা ইংরেজী যেকোনো ভাষাতে ব্লগিং করতে পারেন । যদি লিখালিখি করে আয় করতে চান তাহলে আপনাকে জানতে হবে কন্টেন্ট রাইটিং কি, কেনো, কীভাবে কাজ করবেন ইত্যাদি । 

এক্ষেত্রে আপানার ধারণা ক্লিয়ার করার জন্য একটি আর্টিকেলের লিংক দিচ্ছি - কন্টেন্ট রাইটিং কি, কেনো,  পেশা হিসেবে কন্টেন্ট রাইটিং 


কীভাবে আপনার লিখালিখি আরো সমৃদ্ধ করবেন , কীভাবে আরো দক্ষ হয়ে উঠবেন সেটার জন্য দেখে আসতে পারেন নিচের লিংক - দক্ষ হোন কন্টেন্ট রাইটিং এ 

আশা করি আপনার কাজে আসবে এগুলো 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
BisnuRay

Call

আপনি ট্রিকবিডিতে পোষ্ট করে ইনকাম করতে পারবেন ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

Call

আপনি যদি পড়াশোনার পাশাপাশি ফ্রিল্যান্সিং করতে চান আর যদি আপনার স্মার্টফোন/ল্যাপটপ ও ইন্টারনেট কানেকশন থেকে থাকে তাহলে আপনি বাংলা ব্লগপোস্ট লিখা জব করে আয় করতে পারেন। বিস্তারিত জানতে এই লিংকে ক্লিক করুন।


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ